একই দিনে সাকিব গড়লেন দুই রেকর্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-11 12:30:18

সাকিব আল হাসান, নাকি রেকর্ড আল হাসান? বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে প্রায় সব ফরম্যাটেই বেশিরভাগ রেকর্ড করে নিয়েছেন নিজের নামে। সবশেষ গতকাল বিপিএলের ম্যাচ চলাকালীন আরও দুটি রেকর্ডের মালিক হয়ে গেলেন টাইগার অলরাউন্ডার সাকিব।

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের হয়ে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন সাকিব। তামিম ইকবালের পর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৭ হাজার রানের ক্লাবে প্রবেশ করলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

তবে স্বল্প ফরম্যাটের এই ক্রিকেটে সাকিবের চেয়ে বেশ এগিয়েই রয়েছেন তামিম। কারণ ৭ হাজার রান করতে সাকিবকে খেলতে হয়েছে ৪২২টি ইনিংস। ওপেনার তামিম সেটি করেছিলেন মাত্র ২৪২ ইনিংসে।

টি-টোয়েন্টিতে এদিন আরও এক কীর্তিতে নাম লিখিয়েছেন সাকিব। তা হলো বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ব্যাট হাতে ৭ হাজার রান করার পাশাপাশি বোলিংয়ে ৪০০ উইকেট তুলে নিয়েছেন। এর আগে এমন কীর্তি গড়েছেন কেবল ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল। এই ক্যারিবিয়ান ৭ হাজার ৯৯২ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ৪২৪ উইকেট। যেখানে বাংলাদেশের সাকিব শিকার করেছেন ৪৭৪ উইকেট।

জাতীয় দল ছাড়াও বিশ্বের নামীদামি বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অভিজ্ঞতা আছে সাকিবের। সবমিলিয়ে এখন পর্যন্ত ৪২২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। বর্তমানে তার রান ৭ হাজার ১৯। ২৯টি হাফ সেঞ্চুরিও আছে নামের পাশে।

আর উইকেট শিকারের দিক থেকে সাকিব আছেন ৫০০ এর কাছাকাছি। ৭ হাজার রান এবং ৫০০ উইকেটের ল্যান্ডমার্কে যেতে পারলে সাকিব হবেন এই কীর্তি গড়া বিশ্বের একমাত্র ক্রিকেটার। শীঘ্রই তার সমর্থকরা সাকিবকে এই কীর্তিটাও গড়তে দেখবেন বলে আশায় দিন গুনছেন।

এ সম্পর্কিত আরও খবর