উগান্ডার মাসাবাকে ছাড়িয়ে শীর্ষে বাবর 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-13 13:54:42

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের আগের দুই ম্যাচেই ফিফটির দেখা পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আইরিশ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৫৭ রান করেছিলেন এই ডানহাতি তারকা ব্যাটার। তবে তার দল হেরেছিল পাঁচ উইকেটে। তবে দ্বিতীয় ম্যাচেই ৭ উইকেটের বড় জয়ে সিরিজ সমতায় আনে পাকিস্তান। তবে এ ম্যাচে ব্যাট হাতে বাবর ছিলেন ব্যর্থ। ৪ বল খেলে ফিরেছেন শূন্য রানে। তবে তার দলের জয়ের পর অনন্য এক কীর্তি গড়েছেন পাকিস্তানের এই অধিনায়ক। 

টি-টোয়েন্টিতে এ নিয়ে বাবরের নেতৃত্বে এ নিয়ে ৪৫টি ম্যাচ জিতল পাকিস্তান। এটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোনো অধিনায়কের নেতৃত্বে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড। এই কীর্তিতে পোঁছাতে বাবর ছাড়িয়ে গেছেন উগান্ডার ব্রায়ান মাসাবাকে। 

মাসাবার অধীনে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪টি ম্যাচ জিতেছে উগান্ডা। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের নবম আসরে তার নেতৃত্বেই প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে আফ্রিকান দেশটি। 

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের সেই তালিকায় ৪২ ম্যাচ জয়ে যৌথভাবে তিনে আছেন ইংল্যান্ডের মরগ্যান ও আফগানিস্থানের আসগর আফগান। এছাড়া যৌথভাবে চারে আছেন দুই ভারতীয় মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা। তাদের অধীনে ভারত জিতেছে ৪১টি করে ম্যাচ। 

এদিকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি জয়ের তালিকার শীর্ষেও দুটি নাম। সমান ১৬ ম্যাচে জয়ে যৌথভাবে শীর্ষে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। 

সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে ৪-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এতে বর্তমান অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অধীনে ১১ ম্যাচে জয়ের সংখ্যাটি ৬। 

এ সম্পর্কিত আরও খবর