সাকিবের সঙ্গে প্রতিযোগিতায় বাদ সাইফউদ্দিন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-05-14 14:13:24

দীর্ঘ বিরতির পর জিম্বাবুয়ে সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরেছিলেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। স্বপ্ন দেখছিলেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার। তবে শেষ পর্যন্ত তার স্বপ্ন ভেঙেছে বিশ্বকাপের দল ঘোষণার পর। যেখানে ১৫ সদস্যের মূল দল কিংবা রিজার্ভে থাকা আরও দুই জনের কোথায় জায়গা হয়নি তার।

সাইফউদ্দিনের জায়গায় মূল স্কোয়াডে রাখা হয়েছে তানজিম হাসান সাকিবকে। আর রিজার্ভে জায়গা নিয়েছেন হাসান মাহমুদ। বিসিবির ঘোষিত বাংলাদেশের বিশ্বকাপ দলে চমক বলতে এতটুকুই। প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু অবশ্য খুব বেশি সাইফউদ্দিনের বাদ পড়াকে চমক হিসেবে দেখছেন না। ঠিক কি কারণে বিশ্বকাপ দলে জায়গা হলো না সেই কারণও স্পষ্ট করেছেন তিনি। জানিয়েছেন সাইফউদ্দিনের লড়াইটা ঠিক কার সঙ্গে চলছিল, আর কোথায় পিছিয়ে পড়েছেন তিনি।

সাইফউদ্দিনের জন্য বিশ্বকাপের টিকিট পাওয়া শেষ সুযোগ কাজে লাগানোর সিরিজ ছিল জিম্বাবুয়ে। সেই সিরিজে তাসকিনের সঙ্গে মিলে সর্বোচ্চ ৮ উইকেটও শিকার করেছিলেন তিনি। তবে বাকিদের থেকে যে জায়গাটাই তিনি পিছিয়ে পড়েছেন তা হলো বেশি রান খরচ। জিম্বাবুয়ে সিরিজে চার ম্যাচে ৮ উইকেট পেলেও সাইফউদ্দিন ওভার প্রতি খরচ করেছেন ৯.৩১ রান। জিম্বাবুয়ের দুর্বল ব্যাটিং লাইনআপের বিপক্ষে সাইফউদ্দিনের এত বেশি রান খরচ করাই বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার কারণ হিসেবে জানিয়েছেন লিপু।

সাইফউদ্দিনকে দলে না রাখা নিয়ে লিপু বলেন, ‘দুটো রাস্তা ছিল আমাদের সামনে– প্রথমত দলে থাকা ফিট ক্রিকেটারদের মধ্যে থেকে নির্বাচন, দ্বিতীয়ত বাকিদেরও পরখ করে দেখা। আমরা চোট থেকে ফেরা সাইফউদ্দিনের পারফরম্যান্স দেখতে চেয়েছিলাম, তার ওপর অবশ্যই আমাদের আস্থা ছিল। তবে এই (জিম্বাবুয়ে) সিরিজে আমাদের আস্থার জায়গায় কিছুটা এগিয়ে তানজিম সাকিব। সে কারণে সাইফউদ্দিনকে রাখা হয়নি।’

তিনি আরও বলেন, ‘সাকিবকে আমরা শ্রীলঙ্কা সিরিজেও দেখেছি। তার একাগ্রতা ও আগ্রাসন খুব ভালো। তার সঙ্গে সাইফউদ্দিনের প্রতিযোগিতা চলছিল। সে জায়গায় সাকিব উৎরে গেছে। হাসান মাহমুদকেও আমরা ক্যারি করতে হচ্ছে, তবে আশা করি তাকে খেলানো লাগবে না।’

এ সম্পর্কিত আরও খবর