অভিজ্ঞতার ভেলায় চড়ে বিশ্বকাপে ‘ফর্মহীন’ লিটন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-05-15 17:53:37

টি-টোয়েন্টি বিশ্বকাপ দুয়ারে কড়া নাড়ছে। আর দিন পনেরো পরেই যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টির এই বিশ্ব আসরের পর্দা উঠবে। তার প্রায় সব দলই বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করেছে। গত মঙ্গলবার (১৪ মে) বাংলাদেশও বিশ্বকাপের ১৫ জনের দল ঘোষণা করেছে। সে দলে ব্যাট হাতে ব্যর্থতার বৃত্তে ঘুরতে থাকা লিটন দাসের নাম দেখে অনেকেই ভুরু কুঁচকেছেন।

বিশ্বকাপের উদ্দেশে দেশ ছাড়ার আগে সংবাদ সম্মেলনে আরও একবার লিটন দাসের ঢাল হলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ফর্মহীন লিটনকে দলে রাখার পেছনে শান্তর যুক্তি, ‘আমরা কেউই চাইনি শেষ মুহূর্তে একটা নতুন খেলোয়াড় দলে আসুক। এজন্য আমরা লিটনের অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়েছি।’ 

কয়েক সিরিজ ধরে ফর্ম হাতড়ে বেড়ালেও লিটনের নিয়ে শান্ত মুখে প্রত্যাশার বুলি, ‘আশা করি, লিটন ভালো কিছুই করবে।’

ফর্মে অবশ্য অধিনায়ক শান্ত নিজেও নেই। ব্যাট হাতে সময়টা তারও মোটেই ভালো কাটছে না। টি-টোয়েন্টিতে মূলত স্ট্রাইকরেটের মাপকাঠিতে ব্যাটারদের ভালো-মন্দ বিচার করা হয়। সে বিচারে শান্ত বড়ই অসহায়। আসন্ন বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ২০ দলের মধ্যে শুধু উগান্ডার অধিনায়কের স্ট্রাইক রেট শান্তর চেয়ে কম।

লিটনের সঙ্গে নিজের বেহাল টি-টোয়েন্টি ব্যাটিং নিয়েও তাই মুখ খুলতে হয়েছে শান্তকে, ‘এই (জিম্বাবুয়ে) সিরিজটা আমরা যে উইকেটে খেলেছি, আমার মনে হয় না আমরা খুব ভালো উইকেটে খেলেছি। দুই-তিনটা ম্যাচে বৃষ্টির কারণ অন-অফ ব্যাটিং করা লেগেছে। আমরা রানে থাকলে দলের জন্য বাড়তি সুবিধা।’

বিশ্বকাপের আগে সহ-স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন টি-টোয়েন্টির সিরিজ খেলার কথা রয়েছে বাংলাদেশের। এছাড়া ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচও খেলবেন সাকিব-শান্তরা। আগামী ১ জুন পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ মিশন।

এ সম্পর্কিত আরও খবর