টপ-অর্ডাররা কেন ব্যর্থ? উত্তর নেই সাকিবের কাছে 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-24 12:32:03

ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজ থেকে বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের মাঠে সিরিজ, বাংলাদেশ দলে একটি জিনিস এখন বেশ নিয়মিত, ব্যাটিং ব্যর্থতা। বিশেষ করে টপ-অর্ডারে। আইসিসির সহযোগী দেশটির বিপক্ষে এমন পারফর্ম আদতে হয়তো ভেবেছিল না কেউই। সেটিই শেষ পর্যন্ত হলো ব্যাটিং ব্যর্থতার সুবাদে! 

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ‘আনকোরা’ ব্যাটিং প্রদর্শনী শেষে ১৫৩ রানের লড়াকু সংগ্রহ তুলেছিল নাজমুল হোসেন শান্তর দল। ৫ উইকেট ও ৩ বল হাতে রেখেই সেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা। এবার পরের ম্যাচে বোলারদের ছন্দে ১৪৪ রানেই থামে যুক্তরাষ্ট্র। এবং রান বন্যার আধুনিক ক্রিকেটে সেই লক্ষ্যেও পৌঁছাতে পারলো না সফরকারীরা। ৬ রানে হেরে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ খুইয়ে বসেছে শান্ত-সাকিবরা। 

প্রথম ম্যাচ হেরে অধিনায়ক শান্ত বলেছিলেন আমরা উইকেট ভালো পায়নি। তবে দ্বিতীয় ম্যাচ পরে সাবেক অধিনায়ক সাকিব আল হাসান হাঁটলেন কিছুটা ভিন্ন পথে। তার মতে উইকেট অতটাও খারাপ ছিল না। তবে দলের টপ-অর্ডাররা কেন ব্যর্থ সেই উত্তর নেই তার কাছে। 

গতকালের ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে টপ-অর্ডারদের ব্যর্থতা প্রসঙ্গে প্রশ্ন এলে সাকিব বলেন, ‘আমি বলতে পারব না। এটার উত্তর আমার কাছে নাই।’

বোলিংয়ে ছন্দ ঠিকঠাক থাকেলও ব্যাটিংয়ে দলীয়ভাবেই যেন ব্যর্থ বাংলাদেশ। আগের ম্যাচে ব্যাটিংয়ে লড়াইটা চালিয়েছিলেন স্রেফ তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ। পরের ম্যাচে শান্ত রানে ফিরলেও তার ৩৬ রানের ইনিংসে স্ট্রাইক রেট ১০৫, অর্থাৎ খেলেছেন ৩৪ বল। সব মিলিয়ে দল কেন পারফর্ম করতে পারছে না? এই প্রসঙ্গে সাকিবের উত্তর, ‘সমস্যা কোথায়, আমি তো জানি না। জানলে দলকে বলতাম, দল অন্যরকম পারফর্ম করত।’

এ সম্পর্কিত আরও খবর