কোচ প্রসঙ্গে কোনো সাবেক অস্ট্রেলিয়ানের সঙ্গে যোগাযোগ করেনি বিসিসিআই 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-24 14:29:13

বিশ্বকাপের আগে দলের অবস্থা ছাপিয়ে ভারতীয় ক্রিকেটে আলোচনায় এখন সবার শীর্ষে কে হচ্ছেন রোহিত-কোহলিদের পরবর্তী কোচ? টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম এই আসর দিয়েই শেষ হচ্ছে ভারতের ক্রিকেট দলে রাহুল দ্রাবিড়ের অধ্যায়। নতুন কোচের খোঁজে এরইমধ্যে বিজ্ঞপ্তিও দিয়েছে বিসিসিআই। আবেদন করা যাবে চলতি মাসের ২৭ তারিখ পর্যন্ত। তবে সপ্তাহ খানেক আগেই ক্রিকেট বিশ্লেষণভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর সূত্র মতে, দেশটির সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীরের হাতে রোহিত-কোহলিদের দায়িত্ব দিতে যায় দেশটির ক্রিকেট বোর্ড। 

তবে গতকালের আইসিসি রিভিউয়ে দেওয়া রিকি পন্টিংয়ের সাক্ষাৎকারটি ভারতের পরবর্তী কোচ প্রসঙ্গে যোগ করে নতুন এক মাত্রা। সাবেক এই তারকা অস্ট্রেলিয়ান ক্রিকেটার জানায়, ভারতের প্রধান কোচ হতে বিসিসিআই যোগাযোগ করেছে তার সঙ্গেও। তবে পন্টিংয়ের বর্তমান দায়িত্ব এবং তার ‘লাইফস্টাইল’ এর সঙ্গে এখনই এতো বড় দায়িত্বকে ‘অসম্ভব’ বিকল্পই বলছেন অজিদের বিশ্বকাপজয়ী সাবেক এই অধিনায়ক। 

তবে সেই কাহিনীতেও নতুন এক মোড় নিয়ে এলেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। এক বিবৃতিতে তিনি জানান, ‘আমি বা বিসিসিআই কোনো সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটারের সঙ্গে কোচ হওয়ার প্রস্তাব নিয়ে যোগাযোগ করিনি।’

এখানে জয় শাহ মূলত পন্টিং ও জাস্টিন ল্যাঙ্গারকে উদ্দেশ্য করেই বলেছেন। পন্টিং গতকাল প্রকাশ করেন তার সঙ্গে ভারতের কোচ প্রসঙ্গে আইপিএলে একাধিকবার কথা হয়েছে। এদিকে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের কোচ ল্যাঙ্গার শেষ পর্যন্তও ভারতীয় কোচ হওয়ার পদে আবেদনে অনিচ্ছার কথা বলেছিলেন। তবে তিনিই আবার জানিয়েছিলেন এই প্রসঙ্গে লক্ষ্ণৌ অধিনায়ক লোকেশ রাহুলের সঙ্গে আলাপ হয়েছে। 

জয় শাহ’য়ের মতে রাহুল দ্রাবিড়ের উত্তরসূরি হিসেবে আরেক ভারতীয়কেই চায় বিসিসিআই। এবং সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের কোচ প্রসঙ্গে বোর্ডের আলাপচারিতার বিষয়টি মিডিয়ার একটি ভুল প্রচারণা বলেও দাবী তার। 

সেই বিবৃতিতে জয় শাহ বলেন, ‘আমাদের জাতীয় দলের জন্য সঠিক কোচ খোঁজা একটি নির্ভুল প্রক্রিয়া। আমরা এমন কাউকেই চাই যিনি ভারতীয় ক্রিকেট সম্পর্কে বিশদ জ্ঞান রাখেন।’ 

এছাড়াও ভারতীয় ঘরোয়া ক্রিকেট সম্পর্কেও ভালো জানাশোনা কাউকেই পরবর্তী কোচ বানাতে চায় বিসিসিআই, যার হাত ধরে দল নিজেদের আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়ার সামর্থ্য রাখবে। 

এ সম্পর্কিত আরও খবর