আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলছেন জিরু

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-24 15:56:12

ফ্রান্সের হয়ে ক্যারিয়ারটা বেশ বর্ণিল অলিভিয়ের জিরুর। দেশটির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা তিনি, চলতি শতকে একমাত্র যে বিশ্বকাপ জিতেছে দলটা, তাতে বড় অবদান ছিল তার। সেই জিরু এবার ফ্রান্স দলকে, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলতে চলেছেন। 

আসছে ইউরো দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন তিনি। সম্প্রতি বিষয়টি জানিয়েছেন সাবেক আর্সেনাল ফুটবলার।

ফরাসি সংবাদমাধ্যম লে’কিপের সঙ্গে আলাপে অবসরের ঘোষণাটা দেন জিরু, ‘ল্য ব্লু’র সঙ্গে এই ইউরোই হতে যাচ্ছে আমার শেষ টুর্নামেন্ট। ফ্রান্সের জার্সিতে খেলাটাকে অনেক মিস করব।’

কিলিয়ান এমবাপে আছেন, উসমান দেম্বেলে, কোলো মুয়ানি, কিংসলে কোমানরা আছেন। সঙ্গে উঠে আসছেন ব্র্যাডলি বারকোলা, ক্রিস্টোফার এনকুঙ্কুদের মতো তরুণ তুর্কিরা। তাদের সুযোগ করে দিতেই সরে যাচ্ছেন জিরু। 

বললেন, ‘তরুণদের জায়গা করে দিতে হবে। আপনি যেন খুব বেশি সময় কোনো কিছু আঁকড়ে ধরে না থাকেন, সে বিষয়েও সতর্ক হতে হবে। সঠিক ভারসাম্য খুঁজে পাওয়াটা জরুরি।’

ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোল তার। ১৩১ ম্যাচ খেলে ৫৭ গোল করেছেন জিরু। গেল বিশ্বকাপে থিয়েরি অঁরির ৫১ গোলের রেকর্ডকে দুইয়ে ঠেলে এই রেকর্ড গড়েন তিনি।

যদিও ২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ অভিযানে ৪৬৫ মিনিট খেলে কোনো গোল না করে আলোচনার খোরাক হয়েছিলেন। কাতার বিশ্বকাপে অবশ্য চারবার জাল খুঁজে পেয়েছিলেন, তবে সেবার ফাইনালে লিওনেল মেসির আর্জেন্টিনার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় ফ্রান্সের।

ক্লাব ফুটবলকে অবশ্য এখনই বিদায় জানাচ্ছেন না তিনি। এসি মিলানের সঙ্গে চুক্তি শেষ তার। এরপর যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার ক্লাব লস অ্যাঞ্জেলেস এফসিকে দেবেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর