জয়ে শুরু স্পেন-ইতালির, ক্রোয়েশিয়া ব্যাকফুটে

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-16 10:48:27

ইউরো পুনরুদ্ধারের মিশনটা জয় দিয়েই শুরু করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি আর ৩ বারের চ্যাম্পিয়ন স্পেন। ইতালি শুরুতে পিছিয়ে পড়েও আলবেনিয়ার বিপক্ষে জিতেছে ২-১ গোলে। তার আগে স্পেন ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে ক্রোয়েশিয়াকে। ‘বি’ গ্রুপের শুরুর ম্যাচের পর তাই ইউরোর অন্যতম হেভিওয়েট ক্রোয়েশিয়া পড়ে গেছে বিপাকেই।

স্পেন গত রাতে ক্রোয়েশিয়ার বিপক্ষে শুরু থেকেই আধিপত্য দেখিয়েছে। ম্যাচের ২৯ মিনিটে স্পেন গোলের দেখা পেয়ে যায়। আলভারো মোরাতার গোলের তিন মিনিট পরই ফ্যাবিয়ান রুইজ গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। 

৪৫ মিনিটে লামিন ইয়ামালের পাস থেকে গোল করেন দানি কারভাহাল। তাতে ইউরোর ইতিহাসের সর্বকনিষ্ঠ অ্যাসিস্টদাতা বনে যান লামিন। এর আগে তিনি ইউরোর ইতিহাসের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হওয়ার রেকর্ডটাও নিজের করে নিয়েছিলেন।

দ্বিতীয়ার্ধে ক্রোয়েশিয়া পেনাল্টি পেলেও ব্রুনো পেতকোভিচের পেনাল্টি ঠেকিয়ে দেন স্পেন গোলরক্ষক উনাই সিমন। ফিরতি চেষ্টায় বলটা তিনি জালে জড়ান বটে, কিন্তু ভিএআরে দেখা যায়, শট নেওয়ার সময় ক্রোয়েশিয়ার আরও খেলোয়াড় পেনাল্টি অঞ্চলে ঢুকে দাঁড়িয়ে ছিল। ফলে পেনাল্টি বাতিল হয় তাদের। ফলে ক্রোয়াটরা আর গোলের দেখা পায়নি। ম্যাচটা হেরেছে ৩-০ গোলে।

দিনের অন্য ম্যাচে আলবেনিয়ার নাদিম বাজরামি ইতালির বিপক্ষে গোল করে বসেন ম্যাচের ২৩ সেকেন্ডে। গড়ে ফেলেন ইউরো ইতিহাসের দ্রুততম গোলের কীর্তি। রেকর্ডটা ২০০৪ ইউরোয় গড়েছিলেন দিমিত্রি কিরিচেঙ্কো। রাশিয়ার হয়ে গ্রীসের বিপক্ষে ৬৭ সেকেন্ডে গোল করে কীর্তিটা লিখেছিলেন তিনি। তার ২০ বছর পর এসে তার রেকর্ড ভাঙেন বাজরামি। 

ইতালিও অবশ্য ম্যাচে ফিরতে সময় নেয়নি। জবাবটা দিয়েছে দ্রুতই। ১১ মিনিটে বাস্তোনির গোলে ম্যাচে সমতায় ফেরে আজ্জুরিরা। এরপর নিকোলো বারেলা গোল করে দলকে এগিয়ে দেন ১৬ মিনিটে। 

এই ২-১ ব্যবধান নিয়েই ইতালি ম্যাচটা শেষ করে। স্পেন ইতালির এমন জয়ের ফলে ক্রোয়েশিয়া পড়েছে বিপাকে। তারা চলে গেছে গ্রুপের তলানিতে। শীর্ষে আছে স্পেন, এরপর ইতালি; তিনে আলবেনিয়া, শেষে লুকা মদ্রিচরা। 

এ সম্পর্কিত আরও খবর