অস্ট্রেলিয়া বধের দিন আফগানদের যত রেকর্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-23 15:11:41

বিশ্বকাপের সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক এক জয় তুলে নিয়েছে আফগানিস্তান। তাতে গড়া হয়েছে বেশ কিছু রেকর্ড।

কী সেসব রেকর্ড, চলুন দেখে নেওয়া যাক–

আন্তর্জাতিক ম্যাচে আফগানিস্তান ছয় বারের দেখার পর এই প্রথম অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেল। এর আগের পাঁচ বারের দেখায় প্রতিবারই জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া।

কিংসটাউনে আফগানদের কাছে হারের আগে টানা আট ম্যাচ জিতেছে দলটা। এই ফরম্যাটে যা ছিল দলটার সবচেয়ে দীর্ঘতম জয়যাত্রা। অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের পাঁচ ম্যাচে জিতেছিল, এর আগে ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডকে হারিয়েছিল ৩-০ ব্যবধানে।

রহমানউল্লাহ গুরবাজ আর ইবরাহিম জাদরান প্রথম জুটি হিসেবে কোনো টি-টোয়েন্টি সিরিজ বা টুর্নামেন্টে তিনটি সেঞ্চুরি জুটি উপহার দিলেন। উগান্ডা আর নিউজিল্যান্ডের বিপক্ষে এর আগে দুই সেঞ্চুরি জুটি গড়েছিলেন, এবার তাদের শিকার অস্ট্রেলিয়া। তবে আর সব কিছুর চেয়ে আজকের ১১৮ রানের জুটিটাকেই হয়তো সবচেয়ে বেশি উপরে রাখবেন দুজনে। 

আফগানিস্তানের পেস বোলাররা অস্ট্রেলিয়ার বিপক্ষে তুলে নিয়েছেন ৮ উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে দলটার পেসারদের সেরা পারফর্ম্যান্স এটা। এক ইনিংসে এত উইকেট দলটা আর নিয়েছিল আরও তিন বার। ২০২১ সালে বিশ্বকাপে নামিবিয়ার বিপক্ষে, তার আগে এই বছর আরও দুবার এই রেকর্ড গড়েছেন আফগান পেসাররা। 

গুলবাদিন নাইব আজ ৪ উইকেট নিয়েছেন ২০ রান খরচায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে এটা দ্বিতীয় সেরা বোলিং কোনো বোলারের। এর আগে রবিচন্দ্রন অশ্বিন ১১ রান খরচায় ৪ উইকেট নিয়েছিলেন ২০১৪ বিশ্বকাপে। 

এ সম্পর্কিত আরও খবর