নতুন মাইলফলকের সামনে সাকিব

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-24 19:11:38

বিশ্বকাপে সুপার এইটের শেষ ম্যাচে বুধবার আফগানিস্তানের বিপক্ষে সকাল সাড়ে ৬ টায় মাঠে নামবে বাংলাদেশ দল। এই ম্যাচ দিয়েই খুব সম্ভবত শেষ হচ্ছে টাইগারদের এবারের বিশ্বকাপ যাত্রা। এমনকি বিশ্বকাপের মঞ্চে সাকিব আল হাসানেরও এটিই হতে পারে শেষ ম্যাচ। তবে ক্যারিয়ারের শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেই সাকিব আল হাসান অপেক্ষায় আছেন এক মাইলফলকের।

ব্যাট হাতে সাকিব বেশ কয়েকদিন ধরেই আছেন অফফর্মে। যা নিয়ে সমালোচনাও হচ্ছে বেশ। ব্যাপারটা অযৌক্তিকও না। তবে বল হাতে সাকিবের অবস্থা আরও ভয়াবহ

যেমন, নেপাল ম্যাচের আগে সাত ইনিংসে সাকিবের উইকেট ছিল মাত্র একটা। নেপালের বিপক্ষে যে দুইটা উইকেট পেয়েছেন দুটোই একদম নিচের দিকের দুই বোলারের উইকেট। শেষ দুই উইকেট। অজিদের বিপক্ষে তো বলই হাতে নেননি তিনি। ভারতের বিপক্ষে তুলে নিয়েছেন এক উইকেট, তবে তিন ওভারে রান হজম করেছেন ৩৭।

সবমিলিয়ে শেষ দশ ইনিংসে তিনি শিকার করেছেন মোটে চার উইকেট। এর মধ্যে একটা ইনিংস অবশ্য ভারতের বিপক্ষে ওয়ার্ম আপ ম্যাচ। কথায় আছে- সাকিবের রান উইকেট মানেই যেন রেকর্ড। উইকেট খরার এই সময়টায় ভারতের বিপক্ষে রোহিত শর্মাকে আউট করে সাকিব গড়েছেন প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে পঞ্চাশ উইকেট নেওয়ার কীর্তি। লেগেছে ৪২ ম্যাচ আর ৪০ ইনিংস।

আরও একটা রেকর্ড অপেক্ষমাণ সাকিবের জন্য। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের উইকেট এখন ১৪৯। খেলেছেন ১২৮ ম্যাচ আর বল করেছেন ১২৫ ইনিংস। আর মাত্র একটা উইকেট শিকার করলেই প্রথম স্পিনার আর দ্বিতীয় বোলার হিসেবে ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টিতে দেড়শ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন সাকিব। সেক্ষেত্রে হয়ে যাবেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আড়াই হাজার রান আর দেড়শ উইকেট শিকার করা একমাত্র অলরাউন্ডার। যেখানে একশো শিকারি বাকী পনেরো জনের কারোই নেই হাজার রান।

সর্বোচ্চ উইকেটের লিস্টে সাকিবের ওপরের নামটা টিম সাউদির। ১২৩ ইনিংসে তার শিকার ১৬৪ উইকেট।

এ সম্পর্কিত আরও খবর