জর্জিয়াকে উড়িয়ে শেষ আটে স্পেন 

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-01 11:17:58

ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে গ্রুপপর্বে ২-০ ব্যবধানে হারিয়ে শেষ ষোলোতে উঠে বেশ আত্মবিশ্বাসী ছিল জর্জিয়া। প্রথমবারের মতো ইউরো খেলতে এসেই র‍্যাঙ্কিংয়ে ৬৮ ধাপ এগিয়ে থাকা কোনো দলকে হারিয়ে যখন প্রথমবারের মতো শেষ ষোলোতে পৌঁছে যায় তখন এমন আত্মবিশ্বাস যেন বেমানান নয়। তবে নক-আউটে তাদের সামনে ছিল কঠিন পরীক্ষা। প্রতিপক্ষ শক্তিশালী স্পেন, যারা গ্রুপপর্বে তিনটি ম্যাচই জিতে এসেছে শেষ ষোলোতে। তবে স্প্যানিশদের চমকে দিয়ে গত রাতের ম্যাচটিতে গোলের খাতা আগে খোলে জর্জিয়াই। যদিও গোলটি এসেছিল স্প্যানিশ ডিফেন্ডারের সুবাদেই। তবে ম্যাচের বাকি সময় ইয়ামাল-রদ্রিদের কাছে পাত্তাই পেল না জর্জিয়া। এবং দারুণ ফুটবলের প্রদর্শনী দেখিয়ে ৪-১ ব্যবধানে ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায় লুইস দে লা ফুয়েন্তের দলটি। 

কোলনের গত রাতের ম্যাচটিতে জর্জিয়ার অর্জন কেবল ওই বিপক্ষে দলের একটি আত্মঘাতী গোল। এছাড়া পুরো ম্যাচে স্রেফ ২৪ শতাংশ বল দখলে রেখে কেবল ৪টি শট নিয়েছে তারা। যেখানে লক্ষ্যে ছিল না একটিও। 

এদিকে শুরুতে কিছুটা গোলমাল পাকিয়ে ফেললেও দ্রুতই তা সামলে নেয় স্পেন। প্রথমার্ধেই সমতায় ফেরার পর দ্বিতীয়ার্ধে একচেটিয়া আধিপত্য ধরে রাখে টুর্নামেন্টটির সর্বোচ্চ তিনবারের চ্যাম্পিয়নরা। ৭৬ শতাংশ বল ছিল তাদের দখলেই এবং তারা শট নিয়েছিল মোট ৩৫টি!

ম্যাচের শুরু থেকেই নির্ভার হয়ে খেলতে থাকে স্পেন। প্রতিপক্ষের রক্ষণে একের পর এক আক্রমণ চালাতে থাকে দলটির আক্রমণ বিভাগ। তবে ম্যাচের ১৮তম মিনিটে ধাক্কা খেয়ে বসে নিজেরাই। জর্জিয়া মিডফিল্ডার কাকাবাদজের এক ক্রস ক্লিয়ার করতে যেয়ে নিজেদের জালের বল জড়িয়ে বসে স্প্যানিশ ডিফেন্ডার রবিন লে নরম্যান্ড। এতে অবশ্য মোটেও দমে যায়নি দলটি। ম্যাচের ৩৯তম মিনিটে দারুণ এক শটে দলকে সমতায় ফেরান রদ্রি এবং সেই ১-১ ব্যবধানে শেষ হয় প্রথমার্ধের খেলা। 

পরে দ্বিতীয়ার্ধে চলল স্প্যানিশদের গোল উৎসব। একে একে গোল করেন ফাবিয়ান রুইজ, নিকো উইলিয়ামস ও দানি অলমো। এবং ম্যাচ শেষ স্কোরলাইন দাঁড়ায় ৪-১ ব্যবধানের। 

কোয়ার্টার ফাইনালে স্পেন লড়বে জার্মানির বিপক্ষে। স্টুটগার্টে আগামী ৫ জুলাই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। 

এ সম্পর্কিত আরও খবর