হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালে নাফিজ ইকবাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও দলের লজিস্টিক ম্যানেজার হিসেবে দায়িত্বরত ছিলেন নাফিজ ইকবাল। পরে দলের সঙ্গেই দেশে ফিরে ছুটিতে ছিলেন নিজ বাড়ি চট্টগ্রামে। সেখানেই আজ (শুক্রবার) হঠাৎ অসুস্থ চিকিৎসাধীন রয়েছেন হাসপাতালে।

নাফিজের পারিবারিক সূত্র বার্তা২৪-কে জানিয়েছে, স্ট্রোকজনিত শারীরিক সমস্যা নিয়ে চট্টগ্রামের এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে। চট্টগ্রাম থেকে এয়ার এম্বুলেন্সে করে তাকে রাজধানীর শ্যামলীর স্পেশালাইজড হাসপাতালে তাকে নিয়ে আসা হচ্ছে।

দিন কয়েক আগে মাথা ব্যথার উপসর্গ নিয়ে চিকিৎসকের কাছে গিয়েছিলেন নাফিজ ইকবাল। এর মধ্যেই শুক্রবার সকালে চট্টগ্রামে নিজ বাসায় একটু বেশি অসুস্থবোধ করায় তাকে সঙ্গে সঙ্গে তাকে নেওয়া হয় হাসপাতালে।

জাতীয় দলের সাবেক অধিনায়ক, বিসিবির পরিচালক এবং নাফিজ ইকবালের চাচা আকরাম খান দেশবাসীর কাছে তার দ্রত সুস্থতার জন্য দোয়া চেয়েছেন।

আইপিএল ও টেস্টের জন্য নির্দিষ্ট উইন্ডো চান কামিন্স 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আধুনিক ক্রিকেটে এখন সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি ফরম্যাট। যার মধ্যে আর্থিক দিক বিবেচনায় আরও বেশি জনপ্রিয় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টগুলো। যার শুরুটা হয়েছিল আইপিএল দিয়ে। তবে একে একে এখন বিপিএল, পিএসএল, এসএটোয়েন্টি, এলপিএল, আইএল টি-টোয়েন্টি ছাড়া আরও কয়েক লিগ নিয়ে বেশ সমাদৃত ফ্রাঞ্চাইজি ক্রিকেট। তবে এতে বিপত্তি এসেছে আন্তর্জাতিক ক্রিকেটের গ্রহণযোগ্যতা নিয়ে। অনেকে তো ফ্রাঞ্চাইজি ক্রিকেটে বেশি মনোযোগ দিতে অল্প বয়সেই বিদায় বলে দিচ্ছেন কোনো এক ফরম্যাটকে। যার মধ্যে এগিয়ে টেস্টটাই। লম্বা সময়ের এই ম্যাচ খেলতে কি তবে এতোটাই এসে পড়ল অনীহা? 

তবে অজি অধিনায়ক প্যাট কামিন্সের কাছে টেস্ট ক্রিকেটের গুরুত্ব এখনও বেশির কাতারে। তাই তো আইপিএল ও টেস্টের জন্য আলাদা একটি করে উইন্ডো চাইলেন তিনি। তার এমন প্রস্তাবে সমর্থন জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সিইও জনি গ্রেভ। এমনকি বাতলে দিয়েছেন একটি সমাধানও। লন্ডনের লর্ডসে চলমান এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কানেক্টস সিম্পোজিয়ামে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে উঠে আসে এসব আলোচনা। 

সবশেষ আইপিএলে কামিন্সকে সানরাইজার্স হায়দরাবাদ দলে ভেড়ায় ২০ কোটি রুপিতে। তবে কামিন্সের কাছে ফ্রাঞ্চাইজি ক্রিকেটে এমন আর্থিক বিষয় আন্তর্জাতিক ক্রিকেটের জন্য ড্র-ব্যাক। সেসব প্রসঙ্গে তুলে কামিন্স বলেন, ‘কিছু দেশে আন্তর্জাতিক ক্রিকেটের আবেদনের চেয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বেশি লোভনীয়। আমি যদি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে চাই, তাহলে অস্ট্রেলিয়ার প্রায় অর্ধেক বা তিন ভাগের এক ভাগ ম্যাচই আমি মিস করে ফেলব।’

কামিন্সের সূত্র ধরে তাই একটা সমাধান দিয়ে দিলেন জনি গ্রেভ। ‘ব্যাপারটা এভাবে হতে পারে যে, সিডনি বা ওয়েলিংটনে একটা টেস্ট শুরু হলো। এর পর একটা শুরু হলো কলকাতা বা ঢাকায়। পরেরটি লর্ডসে বা নিউল্যান্ডসে। আর সবশেষ কেনিংটন ওভাল। তাহলে আটটা টেস্ট দল ২৪ ঘণ্টার মধ্যে চারটা টেস্টে অংশ নিয়ে ফেলবে।’

গত বছর ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএটোয়েন্টির জন্য শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে এক আনাড়ি অনভিজ্ঞ দল পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এতে টেস্টকে অসম্মানের সূত্র ধরে সমালোচনায় নেমেছিলেন সাবেক ক্রিকেটাররা। তবে এমন মারপ্যাঁচে পড়তে চান না কামিন্স। তাই তো ক্রিকেটারদের সিধান্ত নেওয়ার সুবিধার্থে আইপিএল ও টেস্টের সময়কালকে আলাদা করার প্রস্তাব রাখেন এই অজি বিশ্বকাপজয়ী অধিনায়ক। 

;

সাকিবের ‘মন্দের-ভালো’ পারফর্মের দিনে লস অ্যাঞ্জেলেসের হার 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সের হয়ে মেজর লিগ ক্রিকেটে সাকিবের শুরুটা খুব একটা খারাপ হয়েছিল না। গত শনিবার আসরের শুরু ম্যাচেই জয় পায় লস অ্যাঞ্জেলেস। সেখানে ব্যাট হাতে ১৮ রানের পর বল হাতে একটি উইকেটও নিয়েছিলেন দেশসেরা এই অলরাউন্ডার। তবে আসরে ফ্রাঞ্চাইজিটির দ্বিতীয় ম্যাচে সান ফ্রান্সিসকো ইউনিকর্নসের বিপক্ষে ব্যাট হাতে বেশ ছন্দে ফেরেন সাকিব। ২৬ বলে করে ৩৫ রান। তবে বল হাতে ছিলেন পুরোদস্তুর নিষ্প্রভ। পাননি কোনো উইকেট। এতেই সাকিবের মন্দের-ভালো এই পারফর্মের দিনে তার দলের বিপক্ষে ৬ উইকেটের অনায়াস জয় পেয়েছে সান ফ্রান্সিসকো। 

আগের ম্যাচে টেক্সাস সুপার কিংসের জয়ে ১২ রান জিতে আসর শুরু করেছিল লস অ্যাঞ্জেলেস। তবে তালিকার শীর্ষে ওঠার ম্যাচে ধাক্কা খেল সুনীল নারাইনের দলটি। 

ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় সান ফ্রান্সিসকো। সেখানে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬৫ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায় লস অ্যাঞ্জেলেস। 

সেই লক্ষ্য তাড়ায় শুরুতেই ধাক্কা খায় সান ফ্রান্সিসকো। দলীয় ১৫ রানের মাথায় সাজঘরে ফেরেন তাদের বিধ্বংসী ওপেনার জ্যাক ফ্রেজার-ম্যাগার্ক। তবে দ্বিতীয় উইকেটে ফিন অ্যালেন ও ম্যাথু শর্টের ১১৬ রানের অসাধারণ এক জুটিতেই জয়ের কাছে পৌঁছে যায় কোরি অ্যান্ডারসনের দলটি। পরে ৬ বলের ব্যবধানে অ্যালেন ও শর্ট সাজঘরে ফিরলেও ৬ উইকেট ও ২৮ বল হাতে রেখেই সহজ জয় তুলে নেয় সান ফ্রান্সিসকো। 

সেখানে লস অ্যাঞ্জেলেসের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন স্পেনসার জনসন। তবে সাকিব ছিলেন একেবারেই নিস্প্রভ। ছিলেন বেশ খরুচেও। ২ ওভার বল করে দিয়েছেন ২৭ রান। পাননি কোনো উইকেট। 

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উইম্বলডনে চলছে চতুর্থ রাউন্ড। এদিকে কোপা ও ইউরোতে সেমির আগে চলছে বিরতি।

উইম্বলডন
৪র্থ রাউন্ড
বিকেল ৪টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১ ও ২

ইউরো (পুনঃপ্রচার) 
পর্তুগাল-ফ্রান্স
সকাল ৯টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

স্পেন-জার্মানি
দুপুর ২টা ৩০ মিনিট ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

;

হুট করেই অবসরের সিদ্ধান্ত আলকানতারা’র



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়স মাত্র ৩৩। এই বয়সে ইউরোপের শীর্ষ ফুটবল কিংবা জাতীয় দলে জায়গা হারালে সৌদি, যুক্তরাষ্ট্র, কাতারের ক্লাব ফুটবলকে বেছে নেন অনেকে। কিন্তু, থিয়াগো আলকানতারা ওই পথে হাঁটেননি। পেশাদার ফুটবলকে বিদায় জানিয়ে দিয়েছেন তিনি।

এমনটাই জানিয়েছেন ফুটবল দলবদলের বিশেষজ্ঞ সাংবাদিক ফ্যাবরিজিও রোমানো।

ইনজুরি জর্জরিত তার ক্যারিয়ার। সর্বশেষ মৌসুমে অধিকাংশ সময় লিভারপুলের বেঞ্চে ছিলেন। গত মৌসুমে খেলতে পেরেছেন মাত্র ৯৮ মিনিট।

যে কারণে ক্লাবের সঙ্গে চুক্তি নবায়ন হচ্ছে না তার। আলকানতারা চেষ্টা করেছিলেন লা লিগার ক্লাব জিরোনায় যাওয়ার।

ওই আলাপ-আলোচনাও সামনে এগোয়নি। যে কারণে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও লিভারপুলের মতো ক্লাবে খেলা আলকানাতারা অবসরের সিদ্ধান্ত নিয়েছেন।

ডিফেন্সিভ এই মিডফিল্ডারের বেড়ে ওঠা বার্সা একাডেমিতে। ক্লাবটিতে তিনি চার মৌসুম খেলেছেন। এরপর বায়ার্ন মিউনিখে সাত মৌসুমে সব শিরোপা জিতেছেন। লিভারপুলে খেলেছেন চার মৌসুম।

আলকানতারা চারটি লা লিগা, সাতটি জার্মান লিগ জিতেছেন। দুটি চ্যাম্পিয়ন্স লিগ ও একটি ক্লাব বিশ্বকাপ জিতেছেন তিনি।

আলকানতারার বাবার নাম মাজিনহো। যিনি ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জিতেছেন।

তবে এই মিডফিল্ডার খেলেছেন স্পেনের হয়ে। দেশের জার্সিতে ৪৬ ম্যাচ খেলেছেন তিনি। তার অন্য ভাই রাফিনিয়া আলকানতারা খেলেছেন ব্রাজিলের হয়ে।

;