বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের সূচি জানাল পিসিবি 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগস্টে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়েই ঘরের মাঠে ২০২৪-২৫ মৌসুমে যাত্রা শুরু করবে পাকিস্তান। শান্তদের বিপক্ষে সিরিজসহ এই মৌসুমে মোট তিনটি সিরিজের সূচি প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড, পিসিবি। 

বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলবে পাকিস্তান। আগামী ২১ আগস্ট সিরিজের প্রথম টেস্টটি হবে রাওয়ালপিন্ডিতে। দ্বিতীয় টেস্টটি শুরু হবে আগামী ৩০ আগস্ট, করাচিতে। 

পাকিস্তানের বিপক্ষে তাদের মাটিতে সবশেষ ২০২০ সালে টেস্ট সিরিজ খেলেছিল বাংলাদেশ। সেবারও সিরিজে ছিল দুটি টেস্ট এবং ভেন্যু ছিল সেই রাওয়ালপিন্ডি ও করাচি। তবে করোনা মহামারীর সেই প্রকোপ শুরু হয়ে যাওয়ায় সেবার সিরিজে স্রেফ একটি টেস্টই হয়েছিল। সেই ম্যাচে পাকিস্তানের কাছে ইনিংস ও ৪৪ রানের ব্যবধানে হেরেছিল তৎকালের মমিনুল হকের নেতৃত্বাধীন দলটি। 

পাকিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত ১৩টি টেস্ট খেলেছে বাংলাদেশ। যেখানে তারা জয়ের দেখা পায়নি একটিতেও। ড্রও করতে পেরেছিল কেবল একটি টেস্টেই।

বাংলাদেশের বিপক্ষে ছাড়াও এই মৌসুমে নিজেদের মাঠে অক্টোবর মাসে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ ও আগামী বছরের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। এছাড়াও আগামী ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়নস ট্রফির একদম আগ মুহূর্তে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা মিলিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাবর আজমরা।

সাকিবের ‘মন্দের-ভালো’ পারফর্মের দিনে লস অ্যাঞ্জেলেসের হার 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সের হয়ে মেজর লিগ ক্রিকেটে সাকিবের শুরুটা খুব একটা খারাপ হয়েছিল না। গত শনিবার আসরের শুরু ম্যাচেই জয় পায় লস অ্যাঞ্জেলেস। সেখানে ব্যাট হাতে ১৮ রানের পর বল হাতে একটি উইকেটও নিয়েছিলেন দেশসেরা এই অলরাউন্ডার। তবে আসরে ফ্রাঞ্চাইজিটির দ্বিতীয় ম্যাচে সান ফ্রান্সিসকো ইউনিকর্নসের বিপক্ষে ব্যাট হাতে বেশ ছন্দে ফেরেন সাকিব। ২৬ বলে করে ৩৫ রান। তবে বল হাতে ছিলেন পুরোদস্তুর নিষ্প্রভ। পাননি কোনো উইকেট। এতেই সাকিবের মন্দের-ভালো এই পারফর্মের দিনে তার দলের বিপক্ষে ৬ উইকেটের অনায়াস জয় পেয়েছে সান ফ্রান্সিসকো। 

আগের ম্যাচে টেক্সাস সুপার কিংসের জয়ে ১২ রান জিতে আসর শুরু করেছিল লস অ্যাঞ্জেলেস। তবে তালিকার শীর্ষে ওঠার ম্যাচে ধাক্কা খেল সুনীল নারাইনের দলটি। 

ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় সান ফ্রান্সিসকো। সেখানে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬৫ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায় লস অ্যাঞ্জেলেস। 

সেই লক্ষ্য তাড়ায় শুরুতেই ধাক্কা খায় সান ফ্রান্সিসকো। দলীয় ১৫ রানের মাথায় সাজঘরে ফেরেন তাদের বিধ্বংসী ওপেনার জ্যাক ফ্রেজার-ম্যাগার্ক। তবে দ্বিতীয় উইকেটে ফিন অ্যালেন ও ম্যাথু শর্টের ১১৬ রানের অসাধারণ এক জুটিতেই জয়ের কাছে পৌঁছে যায় কোরি অ্যান্ডারসনের দলটি। পরে ৬ বলের ব্যবধানে অ্যালেন ও শর্ট সাজঘরে ফিরলেও ৬ উইকেট ও ২৮ বল হাতে রেখেই সহজ জয় তুলে নেয় সান ফ্রান্সিসকো। 

সেখানে লস অ্যাঞ্জেলেসের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন স্পেনসার জনসন। তবে সাকিব ছিলেন একেবারেই নিস্প্রভ। ছিলেন বেশ খরুচেও। ২ ওভার বল করে দিয়েছেন ২৭ রান। পাননি কোনো উইকেট। 

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উইম্বলডনে চলছে চতুর্থ রাউন্ড। এদিকে কোপা ও ইউরোতে সেমির আগে চলছে বিরতি।

উইম্বলডন
৪র্থ রাউন্ড
বিকেল ৪টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১ ও ২

ইউরো (পুনঃপ্রচার) 
পর্তুগাল-ফ্রান্স
সকাল ৯টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

স্পেন-জার্মানি
দুপুর ২টা ৩০ মিনিট ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

;

হুট করেই অবসরের সিদ্ধান্ত আলকানতারা’র



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়স মাত্র ৩৩। এই বয়সে ইউরোপের শীর্ষ ফুটবল কিংবা জাতীয় দলে জায়গা হারালে সৌদি, যুক্তরাষ্ট্র, কাতারের ক্লাব ফুটবলকে বেছে নেন অনেকে। কিন্তু, থিয়াগো আলকানতারা ওই পথে হাঁটেননি। পেশাদার ফুটবলকে বিদায় জানিয়ে দিয়েছেন তিনি।

এমনটাই জানিয়েছেন ফুটবল দলবদলের বিশেষজ্ঞ সাংবাদিক ফ্যাবরিজিও রোমানো।

ইনজুরি জর্জরিত তার ক্যারিয়ার। সর্বশেষ মৌসুমে অধিকাংশ সময় লিভারপুলের বেঞ্চে ছিলেন। গত মৌসুমে খেলতে পেরেছেন মাত্র ৯৮ মিনিট।

যে কারণে ক্লাবের সঙ্গে চুক্তি নবায়ন হচ্ছে না তার। আলকানতারা চেষ্টা করেছিলেন লা লিগার ক্লাব জিরোনায় যাওয়ার।

ওই আলাপ-আলোচনাও সামনে এগোয়নি। যে কারণে বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও লিভারপুলের মতো ক্লাবে খেলা আলকানাতারা অবসরের সিদ্ধান্ত নিয়েছেন।

ডিফেন্সিভ এই মিডফিল্ডারের বেড়ে ওঠা বার্সা একাডেমিতে। ক্লাবটিতে তিনি চার মৌসুম খেলেছেন। এরপর বায়ার্ন মিউনিখে সাত মৌসুমে সব শিরোপা জিতেছেন। লিভারপুলে খেলেছেন চার মৌসুম।

আলকানতারা চারটি লা লিগা, সাতটি জার্মান লিগ জিতেছেন। দুটি চ্যাম্পিয়ন্স লিগ ও একটি ক্লাব বিশ্বকাপ জিতেছেন তিনি।

আলকানতারার বাবার নাম মাজিনহো। যিনি ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জিতেছেন।

তবে এই মিডফিল্ডার খেলেছেন স্পেনের হয়ে। দেশের জার্সিতে ৪৬ ম্যাচ খেলেছেন তিনি। তার অন্য ভাই রাফিনিয়া আলকানতারা খেলেছেন ব্রাজিলের হয়ে।

;

রেকর্ড গড়তেই যেন মাঠে নামেন ইয়ামাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লামিনে ইয়ামাল, স্পেনের তরুণ ফরোয়ার্ড। তরুণ না বলে কিশোর বললেও ভুল হবে না। কারণ তার বয়সটা তো কেবল ১৬। এই অল্প বয়সেই খেলছেন জাতীয় দলের হয়ে। ইতিমধ্যে শুরু করেছেন রেকর্ড ভাঙা–গড়ার কাজ। তিনি মাঠে নামা মানেই যেন নতুন কোনো রেকর্ডের দেখা পাচ্ছে ফুটবল সবশেষ গত পরশু রাতে জার্মানির বিপক্ষে ইউরোর কোয়ার্টার ফাইনাল ম্যাচেও নতুন রেকর্ড গড়েছেন ইয়ামাল।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তাঁকে নিয়ে কথা বলেছিলেন জার্মান কোচ ইউলিয়ান নাগলসমান। ইয়ামালকে ‘দুর্দান্ত প্রতিভা’ বলে বিশেষায়িত করেছেন তিনি। জার্মানির বিপক্ষে প্রথম গোলের মঞ্চটা তো ইয়ামালেরই তৈরি করা। ম্যাচের ৫১তম মিনিটে করা দানি অলমোর করা প্রথম গোলটিতে সহায়তা করেন ইয়ামালই।

এই গোলে সহায়তা করেই নতুন একটি রেকর্ডে নাম লেখালেন ইয়ামাল। ইউরোর এক আসরে চতুর্থ স্প্যানিশ ফুটবলার হিসেবে সর্বোচ্চ তিনটি অ্যাসিস্টের কীর্তি গড়েছেন ইয়ামাল। তাঁর আগে এই কীর্তি গড়েন ২০০৮ সাল সেস ফাব্রেগাস, ২০১২ সালে ডেভিড সিলভা এবং ২০২১ সালে দানি ওলমো।

একই দিন অ্যাসিস্টের আরও একটি রেকর্ড গড়েন ইয়ামাল। ১৯৯৬ সালের পর ইউরো কিংবা বিশ্বকাপের এক আসরে তিন বা তার বেশি গোলে সহায়তা করা ‘প্রথম টিনএজারও’ হয়েছেন ইয়ামাল। ২০০৪ সালের ইউরোতে টিনএজার হিসেবে দুই গোলে সহায়তাকারী রোনালদোকেও ছাড়িয়ে গেছেন ইয়ামাল।

এর আগে ইউরোর প্রথম ম্যাচেও রেকর্ড গড়েছিলেন বার্সার এই ফরোয়ার্ড। উয়েফা ইউরোর মঞ্চে তিনিই এখন সর্বকনিষ্ঠ খেলোয়াড়। একই ম্যাচে গোলে সহায়তার আরেকটি নতুন রেকর্ডও গড়েছেন ইয়ামাল। সেদিন দানি কারভাহালকে অ্যাসিস্ট করে ইউরোর ইতিহাসে সবচেয়ে কম বয়সী অ্যাসিস্ট করা ফুটবলার হয়েছেন তিনি।

;