চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ ফাঁস

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-04 14:34:09

২০২৩ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের শীর্ষ আট দলের মধ্যে জায়গা করে টুর্নামেন্ট শেষ করার সুবাদে বাংলাদেশ সরাসরি চলে গেছে চ্যাম্পিয়ন্স লিগে। যেখানে শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজের মতো সাবেক চ্যাম্পিয়ন দলরাও ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে নেই। পাকিস্তানের মাটিতে হতে চলা এই টুর্নামেন্টের ড্রাফট প্রকাশ পেয়েছে সম্প্রতি। সেখানে দেখা গেছে, বাংলাদেশ পড়েছে স্বাগতিক ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পাকিস্তান, ভারত ও নিউজিল্যান্ডের গ্রুপে। 

ভারতীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট ইন্ডিয়া এবং আল জাজিরার খবর অনুযায়ী, পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) গত ৩ জুলাই এই গ্রুপিংয়ের বিষয়টি আইসিসির কাছে জমা দিয়েছে। এখন অপেক্ষায় আছে অনুমোদনের।

এই সূচিতে দেখা যাচ্ছে, ভারত আর পাকিস্তান আগামী ১ মার্চ লাহোরের মাঠে মুখোমুখি হবে। এই টুর্নামেন্টটি শুরু হবে আগামী ১৯ ফেব্রুয়ারি, চলবে ৯ মার্চ পর্যন্ত। 

বাংলাদেশ আছে ভারত, পাকিস্তান আর নিউজিল্যান্ডকে নিয়ে ‘এ’ গ্রুপে। বি গ্রুপে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। গ্রুপ পর্বে প্রতি দল ৩টি করে ম্যাচ খেলবে। শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনালে। 

ড্রাফটের সূচি বলছে, দুই সেমিফাইনাল হবে করাচি আর রাওয়ালপিন্ডিতে। ফাইনাল ম্যাচটি হবে লাহোরে। আর ভারত যদি সেমিফাইনালে ওঠে তাহলে সেমিফাইনালের একটা ম্যাচ হবে লাহোরে। কারণ ভারত নিরাপত্তার কারণে তাদের সবকটা ম্যাচ লাহোরেই খেলবে। ফাইনালও রাখা হয়েছে এই লাহোরেই। 

করাচি, লাহোর আর রাওয়ালপিন্ডি এই তিন ভেন্যুতে হবে পুরো টুর্নামেন্ট। যথাক্রমে ৩, ৫ আর ৭টি ম্যাচ হবে ভেন্যু তিনটিতে। 

তবে এখন সব মনোযোগ গিয়ে ঠেকবে ভারতীয় ক্রিকেট বোর্ডের ওপর। কারণ বহু বছর ধরে ভারতীয় ক্রিকেট দলের পাকিস্তান সফর বন্ধ আছে দুই দেশের রাজনৈতিক টানাপোড়নের কারণে। এই বিষয়ে বহু আগেই অবশ্য বিসিসিআই জানিয়েছে, বিষয়টা নিয়ে সিদ্ধান্তটা তারা নেবে সরকারের সঙ্গে পরামর্শ করার পর।

এ সম্পর্কিত আরও খবর