অশালীন অঙ্গভঙ্গি করে নিষেধাজ্ঞায় বেলিংহাম

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-05 18:16:40

স্লোভাকিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে হারতে চলেছে ইংল্যান্ড এমনটা ধরেই নিয়েছিল সমর্থকরা। কিন্তু ১-০ গোলে পিছিয়ে পড়া ইংল্যান্ডকে দারুণ এক গোলের মাধ্যমে ফিরিয়েছিলেন রিয়াল মাদ্রিদের ইংলিশ তারকা মিডফিল্ডার জুড বেলিংহাম। এরপর অতিরিক্ত সময়ে হ্যারি কেইনের গোলে ২-১ ব্যবধানে জয় তুলে নিয়েছিল ইংল্যান্ড।

এমন প্রত্যাবর্তনের ম্যাচে অশালীন অঙ্গভঙ্গি করে শাস্তির শঙ্কা জাগিয়ে তুলে আলোচনায় ছিলেন বেলিংহাম। সেই শঙ্কাই এবার সত্যি হলো। বেলিংহামের বিরুদ্ধে তদন্ত করে তার অশালীন অঙ্গভঙ্গির বিষয়টির প্রমাণ পেয়েছে উয়েফা। যার কারণে তাকে এক ম্যাচের জন্য নিষেধাজ্ঞা ও ৩০ হাজার ইউরো জরিমানা করেছে উয়েফা।

তবে স্বস্তির খবর হচ্ছে যে, বেলিংহামের এই নিষেধাজ্ঞা আগামী এক বছরের মধ্যে যেকোনো সময় কার্যকর করতে পারবে ইংল্যান্ড জাতীয় দল। অর্থাৎ চলতি ইউরো আসরের কোয়ার্টার ফাইনালের ম্যাচে খেলা নিয়ে কোনো বাঁধা নেই তার।

বেলিংহামের নিষেধাজ্ঞায় পড়ার কারণ, গোলের পর স্লোভাকিয়ার বেঞ্চের সামনে দিয়ে যাওয়ার সময় অশোভন অঙ্গভঙ্গি করেছেন তিনি। তাছাড়া গোলের পর চিৎকার করে বলতে শোনা গেছে রাবিশ, ‘হু এলস’।

তবে বেলিংহাম অবশ্য তার অমন অঙ্গভঙ্গির বিষয়টিকে ম্যাচ শেষে ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছেন ‘গোপন মজার’ বিষয় হিসেবে। তার মতে, ম্যাচে তার বেশ কয়েকজন কাছের বন্ধুরা ছিল, যাদেরকে দেখাতেই এমন গোপন মজার উদযাপন করেছেন তিনি। সেই সঙ্গে বেলিংহাম বলেছেন, 'এটা তেমন কিছুই নয়, তারা আজ রাতে যা খেলেছে আমি তাদের সম্মান জানাই।’

বেলিংহামের এমন দাবির পর বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নেয় উয়েফা। পরে তারা যার প্রমাণও পেয়েছে। যা নিয়ে উয়েফা বলেছেন, ‘আচার আচরণের সাধারণ নীতিগুলি মেনে চলতে ব্যর্থ হওয়া, শালীন আচরণের মৌলিক নিয়ম লঙ্ঘনের জন্য, খেলাধুলার ইভেন্টগুলি অ-ক্রীড়া প্রকৃতির প্রকাশের জন্য ব্যবহার করার জন্য এবং ফুটবল খেলাকে অসম্মানে আনার জন্য বেলিংহামকে জরিমানা ও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।’

আগামীকাল (শনিবার) কোয়ার্টার ফাইনালের ম্যাচে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০ টায়। সেই ম্যাচে বেলিংহামকে বসিয়ে রেখে শাস্তি কার্যকর করে কিনা ইংল্যান্ড সেটা নিয়ে দ্বিধা আছে। কেননা, দলের অন্যতম সেরা ফুটবলারকে ইউরোর গুরুত্বপূর্ণ ম্যাচে অবশ্যই মিস করতে চাইবে না ইংলিশরা।

এ সম্পর্কিত আরও খবর