আইপিএল ফ্র্যাঞ্চাইজির কাছেও গুরুত্বপূর্ণ এই সিরিজ

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বাংলাদেশের ভারত সফরের শেষ ভাগ শুরু হচ্ছে আজ। সন্ধ্যায় শুরু হবে দুই দলের টি-টোয়েন্টির লড়াই। 

সিরিজটা দুই দলের জন্যই একটু আলাদা অর্থ বহন করছে। বিশ্বকাপ জেতার পর এই প্রথম ঘরের মাঠে খেলতে যাচ্ছে ভারত। এই সিরিজে নেই রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজাদের মতো খেলোয়াড়, তারা বিশ্বকাপ জেতার দিনই এই ফরম্যাট থেকে অবসর নিয়ে নিয়েছেন। 

বিজ্ঞাপন

এদিকে বাংলাদেশ দলও একটা বড় নামকে ছাড়াই খেলবে, তিনি সাকিব আল হাসান। টি-টোয়েন্টিতে দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড়কে ছাড়া খেলাটা সহজ হওয়ার কথা নয়। বাংলাদেশ আজ সে চ্যালেঞ্জ নিয়েই মাঠে নামছে। 

ভারতীয় দলে বিরাট-রোহিত বাদেও আরও অনেক পরিচিত নাম নেই। ব্যস্ত মৌসুমের কথা ভেবে যশস্বী জয়সওয়াল, ঋষভ পান্ত, জাসপ্রিত বুমরাহদের মতো খেলোয়াড়দের দলে রাখেনি বিসিসিআই। 

তাদের বদলে স্কোয়াডে ঢুকে পড়েছেন মায়াঙ্ক যাদব, নিতিশ কুমার রেড্ডি, হারশিত রানারা, যারা এখনও অভিষিক্তই হননি। সঙ্গে আছেন অভিষেক শর্মা, জুলাইতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয়েছে তার। এই সিরিজটা তাদের সামনে খুলে দিচ্ছে সুযোগের দুয়ার। 

বাংলাদেশ অবশ্য ভারতের চেয়ে তুলনামূলক অভিজ্ঞই। তবু সাকিবের ফেলে যাওয়া শূন্যস্থান মেহেদি হাসান মিরাজ, শেখ মাহেদি কিংবা রিশাদ হোসেনদের মধ্যে কাকে দিয়ে পূরণ করা হবে, তাও দেখার বিষয় হয়ে থাকবে। তুলনামূলক অনভিজ্ঞ ভারতকে পাওয়া মানে কিন্তু তাদেরকে তাদেরই মাটিতে হারিয়ে দেওয়ার সুযোগও। এই সুযোগটাও নিশ্চয়ই কাজে লাগাতে চাইবে বাংলাদেশ।

তবে সব ছাপিয়ে এই সিরিজ আরও একটা কারণে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। সেটা ভারত, বাংলাদেশসহ আরও অনেক পক্ষের কাছে সমানভাবে গুরুত্বপূর্ণ। কারণটা হচ্ছে আইপিএলের মেগা নিলাম সামনে। এই নিলামকে সামনে রেখে অনেক ফ্র্যাঞ্চাইজিরই চোখ থাকবে এই সিরিজে। কারণ এখানে তুলনামূলক নতুনরা খেলছেন ভারতের হয়ে, তাদের মধ্যে কাকে নিজ দলে নেওয়া যায়, সে ভাবনা নিয়ে এই সিরিজে ব্যস্ত থাকবে অনেক জহুরির চোখ। 

একই বিষয়টা প্রযোজ্য বাংলাদেশের ক্ষেত্রেও। শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে অনেকেই নজর কেড়েছেন গোটা বিশ্বের। রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব, তাওহীদ হৃদয়রা ইতোমধ্যেই অনেক ফ্র্যাঞ্চাইজি লিগ থেকে ডাক পেয়েছেন, খেলেছেনও। শরিফুল ইসলাম ডাক পেয়েছিলেন বিশ্বকাপের আগেই। 

নিলামের আগে তাদের ওপরও নজরটা থাকবে বৈকি! মাঠের ক্রিকেট, দুই দলের দ্বৈরথ তো বটেই, আইপিএলের আসন্ন নিলামও একটা বাড়তি আগ্রহ তৈরি করেছে এই সিরিজে।