আইপিএল ও টেস্টের জন্য নির্দিষ্ট উইন্ডো চান কামিন্স 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-08 11:57:24

আধুনিক ক্রিকেটে এখন সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি ফরম্যাট। যার মধ্যে আর্থিক দিক বিবেচনায় আরও বেশি জনপ্রিয় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টগুলো। যার শুরুটা হয়েছিল আইপিএল দিয়ে। তবে একে একে এখন বিপিএল, পিএসএল, এসএটোয়েন্টি, এলপিএল, আইএল টি-টোয়েন্টি ছাড়া আরও কয়েক লিগ নিয়ে বেশ সমাদৃত ফ্রাঞ্চাইজি ক্রিকেট। তবে এতে বিপত্তি এসেছে আন্তর্জাতিক ক্রিকেটের গ্রহণযোগ্যতা নিয়ে। অনেকে তো ফ্রাঞ্চাইজি ক্রিকেটে বেশি মনোযোগ দিতে অল্প বয়সেই বিদায় বলে দিচ্ছেন কোনো এক ফরম্যাটকে। যার মধ্যে এগিয়ে টেস্টটাই। লম্বা সময়ের এই ম্যাচ খেলতে কি তবে এতোটাই এসে পড়ল অনীহা? 

তবে অজি অধিনায়ক প্যাট কামিন্সের কাছে টেস্ট ক্রিকেটের গুরুত্ব এখনও বেশির কাতারে। তাই তো আইপিএল ও টেস্টের জন্য আলাদা একটি করে উইন্ডো চাইলেন তিনি। তার এমন প্রস্তাবে সমর্থন জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সিইও জনি গ্রেভ। এমনকি বাতলে দিয়েছেন একটি সমাধানও। লন্ডনের লর্ডসে চলমান এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কানেক্টস সিম্পোজিয়ামে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে উঠে আসে এসব আলোচনা। 

সবশেষ আইপিএলে কামিন্সকে সানরাইজার্স হায়দরাবাদ দলে ভেড়ায় ২০ কোটি রুপিতে। তবে কামিন্সের কাছে ফ্রাঞ্চাইজি ক্রিকেটে এমন আর্থিক বিষয় আন্তর্জাতিক ক্রিকেটের জন্য ড্র-ব্যাক। সেসব প্রসঙ্গে তুলে কামিন্স বলেন, ‘কিছু দেশে আন্তর্জাতিক ক্রিকেটের আবেদনের চেয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বেশি লোভনীয়। আমি যদি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে চাই, তাহলে অস্ট্রেলিয়ার প্রায় অর্ধেক বা তিন ভাগের এক ভাগ ম্যাচই আমি মিস করে ফেলব।’

কামিন্সের সূত্র ধরে তাই একটা সমাধান দিয়ে দিলেন জনি গ্রেভ। ‘ব্যাপারটা এভাবে হতে পারে যে, সিডনি বা ওয়েলিংটনে একটা টেস্ট শুরু হলো। এর পর একটা শুরু হলো কলকাতা বা ঢাকায়। পরেরটি লর্ডসে বা নিউল্যান্ডসে। আর সবশেষ কেনিংটন ওভাল। তাহলে আটটা টেস্ট দল ২৪ ঘণ্টার মধ্যে চারটা টেস্টে অংশ নিয়ে ফেলবে।’

গত বছর ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএটোয়েন্টির জন্য শক্তিশালী নিউজিল্যান্ডের বিপক্ষে এক আনাড়ি অনভিজ্ঞ দল পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এতে টেস্টকে অসম্মানের সূত্র ধরে সমালোচনায় নেমেছিলেন সাবেক ক্রিকেটাররা। তবে এমন মারপ্যাঁচে পড়তে চান না কামিন্স। তাই তো ক্রিকেটারদের সিধান্ত নেওয়ার সুবিধার্থে আইপিএল ও টেস্টের সময়কালকে আলাদা করার প্রস্তাব রাখেন এই অজি বিশ্বকাপজয়ী অধিনায়ক। 

এ সম্পর্কিত আরও খবর