টেস্ট ক্রিকেটে দল কমানোর পরামর্শ শাস্ত্রীর

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-09 13:16:00

টেস্ট খেলুড়ে দলের সংখ্যা ৬-৭ তে নামিয়ে আনলে কেমন হবে? সঙ্গে ক্রিকেটের ধুন্ধুমার ফরম্যাট টি-টোয়েন্টিকে যদি বানানো হয় ক্রিকেটের ব্র্যান্ড এম্বাসেডর, তখন ব্যাপারটা কি দাঁড়াবে?

টেস্ট ক্রিকেট কি তার পুরোনো সোনালী দিন ফিরে পাবে নাকি টি-টোয়েন্টির মাধ্যমে ক্রিকেটকে বিশ্বের সব দেশে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে? কি করলে কি হবে, কিংবা কি করা ক্রিকেটের জন্য ভালো হবে তা সিদ্ধান্ত নেবার একমাত্র ক্ষমতা খোদ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের। তবে কী করলে ভালো হবে, এ নিয়ে পরামর্শ আসতেই থাকে বিশেষজ্ঞদের কাছ থেকে। এবার যেমন এলো সাবেক ভারতীয় ক্রিকেটার এবং কোচ রবি শাস্ত্রীর কাছ থেকে।

রবিবার এমসিসি আয়োজিত এক মতবিনিময় সভায় মতটা দেন রবি শাস্ত্রী। তার মতে, বিশ্বজুড়ে প্রতিটি দেশের খেলোয়াড় এখন লাভজনক লিগে খেলতে ব্যস্ত। তাই টেস্ট ক্রিকেট এখন বেঁচে আছে শুধু ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মত দেশে কাঁধে ভর করে। যদিও টেস্ট ক্রিকেট এখনও তার অস্তিত্বের জানান দেয় মাঠের কিছু নাটকীয়তার মধ্য দিয়ে।

তবে টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্ব জুড়ে ক্রিকেটের নতুন অনুরাগীর সংখ্যা বাড়িয়েছে। রবি শাস্ত্রীর মতে টেস্ট ক্রিকেটকে আবার প্রতিযোগিতামূলক করতে চাইলে কেবল একটি মাত্র উপায় বাকি আছে। আর তা হলো শুধু শক্তিশালী দল গুলোই এই ফরম্যাটে প্রতিদ্বন্দ্বিতা করতে দেওয়া।

রবি শাস্ত্রীর কথা, ‘আপনার ১২ টি টেস্ট খেলুড়ে দল আছে। সংখ্যাটা আপনি ৬-৭ তে মানিয়ে আনুন। টেস্ট ক্রিকেটের আগ্রহ ধরে রাখতে চাইলে সেরা ছয় দলকে খেলতে দিন। আর টি-টোয়েন্টির মতো ফরম্যাটকে আপনি বিশ্ব জুড়ে ক্রিকেটকে ছড়িয়ে দিতে ব্যবহার করুন।‘

সভায় অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটার জাস্টিন ল্যাঙ্গারও তার মত প্রকাশ করে বলেন, তার মতে যদিও তিনি টি-টোয়েন্টি লিগ গুলোকে পছন্দ করেন, তবু তিনি চান তরুণদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটকে ছড়িয়ে দেওয়া হোক।

ল্যাঙ্গার উদাহরণ হিসেবে বলেন ‘এই তো গেল সপ্তাহে আমরা দেখেছি লক্ষ লক্ষ মানুষ ভারতের বিশ্বকাপ জয়ে উদযাপন করছে।‘ তার মতে আন্তর্জাতিক ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে হলে নতুন কিছু করতে হবে, যা ক্রিকেটের জন্য আশীর্বাদ হয়ে আসবে।

এ সম্পর্কিত আরও খবর