গম্ভীরের জায়গায় রাহুল দ্রাবিড়!

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-09 19:09:23

আইপিএলের সবশেষ আসর শুরুর ঠিক আগে কলকাতা নাইট রাইডার্সের মেন্টর বা পরামর্শদাতা হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল কলকাতার সাবেক অধিনায়ক গৌতম গম্ভীরের ওপর। যার ফলটাও এসেছে বেশ ভালো, দাপটের সঙ্গেই পুরো আসর জুড়ে খেলেছে কেকেআর, শেষে নিজেদের তৃতীয় শিরোপাও তুলে ধরেছে দলটি। দলের সাফল্যে খুশি হয়ে ফ্র্যাঞ্চাইজিটির মালিক শাহরুখ খান নিজেই গম্ভীরের হাতে আগামী ১০ বছরের জন্য কলকাতার দায়িত্ব দিতে চেয়েছিলেন।

কিন্তু বিসিসিআই গম্ভীরকে ভারত জাতীয় দলের কোচ হিসেবে চাচ্ছে, ফলে কলকাতার দায়িত্বে তিনি আর থাকবেন কিনা সে বিষয়ে আছে যথেষ্ট শঙ্কা। যদিও কলকাতা এখন নিজেদের নতুন মেন্টর হিসেবে চাচ্ছে ভারতকে সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো কোচ রাহুল দ্রাবিড়কে।

জাতীয় দলের হয়ে দ্রাবিড় তার দায়িত্ব যথাযথভাবেই পালন করেছেন। সাবেক কিংবদন্তি এই ব্যাটারের অধীনেই দীর্ঘ ১৭ বছর পর শিরোপা পুনরুদ্ধার করেছেন রোহিত-কোহলিরা।

একাধিক ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বেশ কয়েকটি আইপিএল ফ্র্যাঞ্চাইজি ২০২৫ মৌসুম শুরুর আগে দ্রাবিড়কে নিজেদের কোচ বা পরামর্শদাতা হিসাবে দায়িত্ব দিতে আগ্রহী। বর্তমান চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্সও তাকে নজরে রেখেছে, যদিও এখনও পর্যন্ত দ্রাবিড়ের সঙ্গে কলকাতার কোনো আনুষ্ঠানিক আলোচনা হয়নি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতার পরের মাস থেকেই বেকার থাকতে হবে, রসিকতা করে নিজেই সাংবাদিকদের এ কথা বলেছিলেন দ্রাবিড়। পরে তাকে জিজ্ঞেস করা হয়েছিল যে তার কাছে কোনো দলের অফার আছে কিনা। দ্রাবিড় ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে আর দায়িত্বে থাকতে চাননি, কারণ জাতীয় দলের সঙ্গে বছরের প্রায় পুরো সময়ই সব জায়গায় ভ্রমণ করতে হয়। এতে পরিবার থেকে নিজেকে দূরে রাখতে হয়, যা দ্রাবিড় আর চাচ্ছেন না।

তবে আইপিএল হলে বিষয়টা ভিন্ন। টি-টোয়েন্টির এই ফ্র্যাঞ্চাইজি লিগে দ্রাবিড়কে বছরে সর্বোচ্চ ২-৩ মাস ফ্র্যাঞ্চাইজির সঙ্গে থাকতে হবে। এমনটা হলে তার আপত্তি নেই এই বিষয়েও ইঙ্গিত দিয়েছিলেন সাবেক এই ভারতীয় ক্রিকেটার।

দ্রাবিড় এর আগেও আইপিএলে কাজ করেছেন। ২০১৭ সালে চাকরি ছেড়ে দেওয়ার আগে পর্যন্ত তিনি দিল্লি ডেয়ারডেভিলসের কোচ ছিলেন। এরপর অনূর্ধ্ব-১৯ এবং ইন্ডিয়া-এ সহ ভারতের জুনিয়র দলের কোচ হিসেবেও কাজ করেছেন তিনি। ২০২১ সালে জাতীয় দলের দায়িত্ব হাতে নেওয়ার আগে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট একাডেমীর (এনসিএ) প্রধান হিসাবেও কাজ করেছিলেন দ্রাবিড়।

এ সম্পর্কিত আরও খবর