টেস্টে চতুর্থ বোলার হিসেবে ৪০ হাজার ডেলিভারি অ্যান্ডারসনের  

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-12 15:06:30

ক্যারিয়ার জুড়ে শুধুমাত্র টেস্ট ক্রিকেটে জেমস অ্যান্ডারসন কত কী রেকর্ড গড়েছেন, কত কী কীর্তি গড়েছেন সেগুলোর গল্প লিখতে গেলে হয়তো কলমের কালি শেষ হবে, কিন্তু গল্প না। যাওয়ার সময়ও জিমি গড়ে যাচ্ছেন রেকর্ড। শেন ওয়ার্নের ৭০৮ উইকেটের কীর্তিতে ভাগ বসানো হচ্ছে না কিংবা মুরালির সমান আটশ উইকেটের ক্লাবেও যাওয়া হবে না। তবে সাতশ উইকেটের ক্লাবে থাকা বাকী দুই ক্রিকেটারের মতো জিমিও প্রবেশ করলেন নতুন ক্লাবে। গড়লেন আরও একটা কীর্তি।

১৮৮ টেস্ট খেলা এই পেসার এখনও পর্যন্ত বল করছেন ৩৫০ তম ইনিংসে। এখনও পর্যন্ত বল করেছেন ৪০০০১ টি। টেস্ট ক্রিকেটে চতুর্থ বোলার হিসেবে স্পর্শ করলেন চল্লিশ হাজার ডেলিভারির মাইলফলক। আগের তিনজনের সবাই ছিলেন স্পিনার। টেস্টে সবচেয়ে বেশি ডেলিভারি করা বোলার লঙ্কান গ্রেট মুত্তিয়া মুরালিধরন। আটশো উইকেট শিকার করা মুরালি বল করেছেন ৪৪০৩৯ বল। বল করেছেন ২৩০ ইনিংস।

দুইয়ে আছেন অনিল কুম্বলে। টেস্টে  ৬১৯ উইকেট শিকারি এই লেগ স্পিনার ২৩৬ ইনিংস বল করেছেন ৪০৮৫০ টি। জিমির ওপরেই আছেন শেন ওয়ার্ন। তার ইনিংস ২৭৩ টি। ৭০৮ উইকেট শিকার করতে বল করেছেন ৪০৭০৫টি।

আন্তর্জাতিক ক্রিকেটেও জিমি এদিন স্পর্শ করেছেন পঞ্চাশ হাজার ডেলিভারির মাইলফলক। ৫৬০ ইনিংসে তার করা ডেলিভারি সংখ্যা ৫০০০৭টি। তিন ফরম্যাট মিলিয়ে এখানেও তার আগে তিন স্পিনারই।

৫৮৩ ইনিংসে মুত্তিয়া মুরালিধরন বল করেছেন ৬৩১৩২টি। ৬০ হাজারের বেশি বল করা একমাত্র বোলারই এই লঙ্কানই। দুইয়ে থাকা অনিল কুম্বলে ৫০১ ইনিংসে বল করেছেন ৫৫৩৪৬টা। জিমির ঠিক ওপরে থাকা অজি গ্রেট শেন ওয়ার্নের ডেলিভারি ৫১৩৪৭ টা। ইনিংস বল করেছেন ৪৬৪ টি।

এ সম্পর্কিত আরও খবর