বড় লক্ষ্য নিয়ে এইচপি দল যাচ্ছে অস্ট্রেলিয়ায়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-13 21:50:48

জাতীয় দল ও তার আশেপাশে থাকা ক্রিকেটার, সঙ্গে পাইপলাইনে থাকাদের নিয়ে গড়া হয়েছে এবারের এইচপি দল। সেই দল প্রথম অ্যাসাইনমেন্ট নিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়ায়। লাল ও সাদা বলের দুই অধিনায়ক মাহমুদুল হাসান জয় আর আকবর আলী একে দেখলেন বড় সুযোগ হিসেবে। জয় তো বলেই দিলেন, তার দল যাচ্ছে জয়ের লক্ষ্যে।
অস্ট্রেলিয়ার মাটিতে সবশেষ টেস্টটা ২০০৩ সালে খেলেছিল বাংলাদেশ। সবশেষ দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজটাও সেই ১৬ বছর আগের গল্প। গত ১৫ বছরে ১টা ওয়ানডে বিশ্বকাপ আর একটা টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়া গিয়েছিলো বাংলাদেশ। যুবারা গিয়েছিলো ২০১২ তে, সেটাও আন্ডার নাইনটিন বিশ্বকাপ খেলতে। এখান থেকে একটা বিষয় পরিষ্কার, অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশের খেলাটা মোটামুটি একটা বিরল দৃশ্যই বটে।
তবে দলের পাইপলাইনে থাকা কিংবা জাতীয় দলের আশেপাশে থাকা এইচপি ইউনিটের ক্রিকেটাররা পাচ্ছেন সুবর্ণ সুযোগ। ডারউইনে পাঁচ সপ্তাহের এই সফরে তারা খেলবেন তিনটি ফরম্যাটেই। দুটি চার দিনের ম্যাচ ও দুটি একদিনের ম্যাচ খেলার পাশাপাশি আছে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টে। ৯ দলের টি-টোয়েন্টি টুর্নামেন্টে প্রথম পর্বে ৬টি ম্যাচ খেলতে পারবে বাংলাদেশের দলটি।
চার দিনের দুই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান শাহিনস। একদিনের ম্যাচেও প্রতিপক্ষ পাকিস্তানের দলটিই। তবে একটা ম্যাচে। আরেকটায় খেলবে নর্দার্ন টেরিটরির বিপক্ষে। ম্যাচ দুটি হবে ১ ও ৬ আগস্ট। এছাড়াও ৯ দলের ওই টুর্নামেন্টে এই তিন দলের পাশাপাশি আছে বিগ ব্যাশের চারটা দল। পার্থ স্কর্চার্স, মেলবোর্ন রেনেগেডস, মেলবোর্ন স্টার্স ও অ্যাডিলেইড স্ট্রাইকার্স। বাকী দুই দল সমানিয়ান টাইগার্স এবং এসিটি কমেটস।
সফরের আগে এইচপি দলের টি-টোয়েন্টি অধিনায়ক আকবর আলী বলেন, ‘ক্রিকেটারদের জন্য ভিন্ন ভিন্ন কন্ডিশনে খেলার একটা চ্যালেঞ্জ থাকে। অস্ট্রেলিয়ায় একটা সম্পূর্ণ নতুন কন্ডিশনে খেলতে যাচ্ছি। এই ট্যুরটা অনেক হেল্পফুল হবে কন্ডিশন জানা বুঝা, ওটার সঙ্গে মানিয়ে নিয়ে খেলার জন্য।’
লাল বলের অধিনায়ক মাহমুদুল হাসান জয় অবশ্য এই সিরিজকে দেখছেন বড় সুযোগ হিসেবে। তার চোখ ২০২৭ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টেস্ট সিরিজে। সেটা সামনে রেখেই এ কথা বললেন তিনি।
তার ভাষ্য, ‘এটা আমাদের জন্য খুব বড় একটা সুযোগ, আমরা অস্ট্রেলিয়াতে যাচ্ছি। আমি বলব এখানে যে গ্রুপটা আছি কারোরই অস্ট্রেলিয়া ট্যুর করা হয়নি। এটা আমাদের প্রথম ট্যুর, এটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ২০২৭ সালে ওখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ আছে ওটার জন্য খুব ভালো প্রস্তুতি হবে।'
সফরে বাংলাদেশের লক্ষ্য কী? যাওয়ার আগে লাল বলের ক্যাপ্টেন মাহমুদুল হাসান জয় জানালেন, দলের লক্ষ্য জেতাই। তিনি বলেন, 'অধিনায়ক হিসেবে আমাদের দলের যে সমন্বয় আছে সিরিজ জেতার লক্ষ্যই থাকবে।'

এ সম্পর্কিত আরও খবর