বাংলাদেশের সকাল শেষে দেয়াল তুলে দাঁড়াল ভারত

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-19 12:09:48

চেন্নাই টেস্টের প্রথম দিনের প্রথম সেশনটা মন্দ কাটেনি, তবে আরও ভালো হতে পারত বৈকি। বিশেষ করে শুরুর এক ঘণ্টায় তিন উইকেট তুলে নেওয়ার পর। এরপর প্রতিরোধ গড়ে তুলেছে স্বাগতিকরা। তাই প্রথম সেশনটা ভারতের সঙ্গে ভাগাভাগি করেই শেষ করেছে বাংলাদেশ।

চিপকে লাল মাটির উইকেটের সঙ্গে অস্বাভাবিক গরম নাজমুল হোসেন শান্তর দলকে অভ্যর্থনা জানাবে, এমনি শোনা যাচ্ছিল। তবে আজ সকালে আকাশ ছিল মেঘলা, তাই দুই অধিনায়কই চাইছিলেন টস জিতলে নেবেন বোলিং, উইকেটের আদ্রতা কাজে লাগিয়ে নেওয়ার অভিপ্রায় ছিল রোহিত শর্মার, নাজমুল হোসেন শান্তরও।

শেষমেশ সে ইচ্ছেটা পূরণ হলো শান্তর। টস জিতে বোলিং নিলেন তিনি। এরপর তার মনের সব আশা পূরণ করলেন হাসান মাহমুদ। উইকেটের আদ্রতা আর মেঘলা আকাশ কাজে লাগিয়ে বল মুভ করালেন দুই দিকেই। আর তাতেই সর্বনাশ হলো ভারতীয় টপ অর্ডারের।

ভারতীয় ব্যাটারদের সবাইকে সামনের পায়ে এসে খেলতে বাধ্য করেছেন হাসান। রোহিতের সঙ্গে কোহলি উইকেট দিয়ে এলেন ওই ফাঁদে পা দিয়েই। রোহিত অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়ে ক্যাচ দিলেন শান্তর হাতে, কোহলি হলেন লিটনের তালুবন্দি। মাঝে শুভমানও লিটনের হাতে ক্যাচ দিলেন, তবে তার বলটা ছিল লেগ স্টাম্পের বাইরে, অনেকটা আড়ষ্ট ভঙ্গিতে ব্যাট চালিয়ে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। তিনজনই হলেন হাসানের শিকার।

শুরুর এক ঘণ্টা শেষে ৩৪ রানে ৩ উইকেট খুইয়ে বসেছিল ভারত। বাংলাদেশ রীতিমতো উড়ছিল তখন। আর একটা উইকেট তুলে নিতে পারলে ভারত চলে যেতে পারত খাদের কিনারে।

তবে সেটা শেষমেশ হতে দেননি ঋষভ পান্ত আর জশস্বী জয়সওয়াল। দুজন মিলে চতুর্থ উইকেটে প্রতি আক্রমণের মন্ত্রে খেলেছেন। এরপর তুলে নিয়েছেন ৫০ রানের জুটি।

তাদের জুটি অবশ্য নিখুঁত ছিল না। পঞ্চাশ ছোঁয়ার ঠিক আগে পান্তের ব্যাটের কোণা ছুঁয়ে বল চলে গিয়েছিল প্রথম স্লিপে। তবে সাদমান ইসলাম পর্যন্ত পৌঁছুবার আগেই বলটা মাটি ছুঁয়ে যায়। রক্ষা পেয়ে যান পান্ত। ২৩ ওভারে ৮৮ রান তুলে সেশন শেষ করে বাংলাদেশ।

সেশনের শেষ দিকে ধারাভাষ্যে থাকা তামিম ইকবাল, হার্শা ভোগলে আর রবি শাস্ত্রীদের সবাই এক বাক্যে মেনে নিলেন, সেশনটা ভাগাভাগি করেছে দুই দল। তবে একটা উইকেট তুলে নিতে পারলে বাংলাদেশ এগিয়ে থেকেই বিরতিতে যেতে পারত।

এই আফসোস আছে, তবে অধিনায়ক শান্তর মগজে আরও একটা দুর্ভাবনা যোগ হতে পারে ওভারের দিকে তাকালে। এই সেশনে মোটে ২৩ ওভার বল করেছে বাংলাদেশ। মন্থর ওভার রেটের কারণে বাংলাদেশ এক টেস্ট আগে পয়েন্ট খুইয়েছিল। সে বিষয়ের পুনরাবৃত্তি নিশ্চয়ই এবারও চাইবেন না শান্ত!

এ সম্পর্কিত আরও খবর