স্মার্টফোনে আসক্তি কমাবে গুগলের অ্যাপস

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-19 08:08:17

স্মার্টফোন ছাড়া এখন আর একদিন নয় বরং এক মুহুর্তও চলা দায়। কিন্তু সেই সঙ্গে স্মার্টফোনে আজ মানুষের আসক্তি বিশ্বব্যাপী একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ফলে শারীরিক এবং মানসিকভাবে ক্ষতিগ্রস্থ মানুষ। তাই মার্কিন টেক জায়ন্ট গুগল স্মার্টফোনের প্রতি আসক্তি কাটাতে অ্যাপভিত্তিক কিছু সমাধান নিয়ে এসেছে। ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে আনলক ক্লক, পোস্ট বক্স, মোর্ফ, ডিসার্ট আইল্যান্ড, উই ফ্লিপ এবং পেপার ফোন এই ছয়টি অ্যাপ লঞ্চ করা হয়েছে।

আনলক ক্লক

আনলক ক্লক একটি লাইভ ওয়াল পেপার অ্যাপ। এ থেকে একজন ইউজার জানতে পারবেন দিনে মোট কতবার স্মার্টফোনটি তিনি আনলক করছেন। এর ফলে দিনে মোট কতবার স্মার্টফোনে নজর রাখছে সহজেই বোঝা যাবে।

পোস্ট বক্স

ইউজারদের কাছে স্মার্টফোন হাতে থাকলে নোটিফিকেশন চেক করা একটি অভ্যাসে পরিণত হয়েছে। ফেসবুকের কী নোটিফিকেশন আসল, ইনস্টাগ্রামে কে লাইক দিল এসমস্ত নোটিফিকেশন অনবরত চেক করা এক প্রকার আসক্তির মতো। তাই অনবরত নোটিফিকেশনের হাত থেকে মুক্তি পেতে পোস্ট বক্স অ্যাপটি ব্যবহার করা উত্তম। কারণ এই অ্যাপটি ফোনে থাকলে সব সময় নোটিফিকেশন দেখাবে না।

উই ফ্লিপ

এই অ্যাপের সাহয্যে ফ্রেন্ডস এবং ফ্যামিলির সবাই একত্রিত হলে টেক দুনিয়াকে  থেকে আপনাকে দূরে রাখতে সাহায্য করবে।

পেপার ফোন

এখন গুরুত্বপূর্ণ তথ্য সঙ্গে রাখার জন্য বেশির ভাগ মানুষই কাগজের পরিবর্তে স্মার্টফোন রাখেন। ফলে ডিভাইসের উপর নির্ভরশীল হতে হয় এবং আসক্তির অন্যতম কারণ হয়। তাই এই অ্যাপ ব্যবহার করে প্রয়োজনীয় তথ্য সহজেই প্রিন্ট করে নিতে পারবেন। ফলে আর স্মার্টফোন সঙ্গে নিয়ে ঘুরতে হবে না।

মোর্ফ এবং ডিসার্ট আইল্যান্ড

মোর্ফ ও ডিসার্ট আইল্যান্ড দুই অ্যাপের সাহায্যে ফোনের অপ্রয়োজনীয় অ্যাপগুলো বন্ধ রেখে শুধু জরুরি অ্যাপ দেখাবে।

সূত্র: দ্য ভার্জ

এ সম্পর্কিত আরও খবর