প্রকাশনা শিল্প কখনো বিলুপ্ত হবে না: মোস্তাফা জব্বার



সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
বক্তব্য রাখছেন মোস্তাফা জব্বার, ছবি: সংগৃহীত

বক্তব্য রাখছেন মোস্তাফা জব্বার, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রকাশনা শিল্প কখনো বিলুপ্ত হবে না জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, প্রকাশনা হচ্ছে মানব সভ্যতার বাহক। ডিজিটাল রূপান্তরের কারণে কাগজ থাকুক বা না থাকুক, যে কোনো মাধ্যমেই হোক প্রকাশনা শিল্প টিকে থাকবে, বিলুপ্ত হওয়ার প্রশ্নই আসে না। সভ্যতার এই বাহকটি বিলুপ্ত হতে পারে না।। বাংলাদেশের প্রকাশনা শিল্পের বড় দুর্বলতা হচ্ছে আমাদের বইগুলোর পরিশীলিত সম্পাদনা হয় না। সম্পাদনার ক্ষেত্রে পরিশীলিত রূপটি গড়ে তুলতে তিনি প্রকাশকদের উদ্যোগী ভূমিকা গ্রহণের আহ্বান জানান।

মন্ত্রী বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানী ঢাকার বাংলা একাডেমিতে কবি শামসুর রহমান মিলনায়তনে সৃজনশীল প্রকাশক সমিতির উদ্যোগে সৃজনশীল বই বিষয়ক সপ্তাহব্যাপী প্রশিক্ষণ ২০১৯ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ এবং অনন্যা পাবলিকেশন্স এর স্বত্বাধিকারী মনিরুল হক অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

এ সময় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রকাশনা প্রশিক্ষণকে কাগজের কিংবা মুদ্রণ শিল্পের প্রকাশনা প্রশিক্ষণ হিসেবে নয় এটাকে প্রকাশনা প্রশিক্ষণ হিসেবে দেখার ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রকাশনার পেশাদারিত্ব উন্নয়নে প্রশিক্ষণ একটি নতুনমাত্রা যোগ করবে। প্রকাশনা এখন আর কেবল অক্ষর নির্ভর নেই। প্রকাশনায় অক্ষরের সাথে চিত্র যোগ হয়েছে এবং অক্ষরের সাথে চিত্রের ভেরিয়েশন যুক্ত হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, মুদ্রণ ও প্রকাশনা শিল্পে আমরা পিছিয়ে ছিলাম। ১৯৭২ সালের আগে বাংলা মুদ্রণ ও প্রকাশনা অথবা সাহিত্যের রাজধানী ছিল কলকাতা। বাহাত্তর পরবর্তী রূপান্তরের ফলে ২০১৯ সালে আমরা বলতে পারি বাংলা ভাষার রাজধানী, প্রকাশনা ও মুদ্রণ শিল্পের রাজধানী এখন ঢাকা। বাংলা একাডেমির প্রতিবছরের একুশের বই মেলা অন্যতম উদাহরণ বলে উল্লেখ করেন মন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল প্রজ্ঞাবান নেতৃত্বে তলাহীন ঝুড়ি খ্যাত বাংলাদেশ উন্নয়নের প্রতিটি সূচকে এগিয়ে চলছে অপ্রতিরোধ্য গতিতে - দেশের মুদ্রণ শিল্পও পিছিয়ে নেই।

মোস্তাফা জব্বার বলেন, মানব সভ্যতার শুরু থেকে আজ পর্যন্ত সকল কিছু মানুষ জানে প্রকাশনা শিল্প ছিল বলেই। বস্তুত পক্ষে সভ্যতার শুরু থেকে সভ্যতার বাহক হিসেবে কাগজের যে ভূমিকা আছে তা মুছে ফেলা যাবে না, প্রকাশনা সভ্যতাকেই বহন করে।

অনুষ্ঠানে বক্তারা দেশের মুদ্রণ ও প্রকাশনা শিল্পের অতীত পটভূমি বর্ণনা করে বলেন, যতদিন বাংলা ভাষা থাকবে ততদিন কম্পিউটারে বাংলা ভাষা উদ্ভাবনের জন্য মোস্তাফা জব্বারের নাম উচ্চারিত হবে। বাংলা একাডেমির বই মেলায় প্রকাশিত সব বই তার তৈরি হরফ দিয়ে প্রকাশিত হওয়া পৃথিবীর ইতিহাসে একটি বিরল দৃষ্টান্ত বলে তারা উল্লেখ করেন।

   

নোয়াখালীতে রোদে খেলার সময় দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় রোদে খেলার সময় মো. কামরুল হাসান ফাহিম (৭) নামে এক স্কুল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

নিহত কামরুল হাসান ফাহিম উপজেলার চরক্লার্ক ইউনিয়নের ৫নম্বর ওয়ার্ডের কেরামতপুর গ্রামের জাকার মাস্টারের বাড়ির ওমর ফারুকের ছেলে। সে স্থানীয় মধ্য কেরামতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণির ছাত্র ছিল।

রোববার (২৮ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার চরক্লার্ক ইউনিয়নের কেরামতপুর গ্রামে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। এর আগে, একই দিন দুপুর সোয়া ১টার দিকে উপজেলার চরক্লার্ক ইউনিয়নের ৫নম্বর ওয়ার্ডের কেরামতপুর গ্রামের জাকার মাস্টারের বাড়িতে এ ঘটনা ঘটে।

মধ্য কেরামতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো. সেকান্তর আলম বলেন, ফাহিম সকালে বিদ্যালয়ে আসে। আমাদের বিদ্যালয়ে আজ উপজেলা নির্বাচনের সংক্রান্ত ট্রেনিং থাকায় স্কুলে কোনো ক্লাস হয়নি। পরে সে বাড়িতে চলে যায়। বাড়িতে গিয়ে বাড়ির অন্য শিশুদের সাথে রোদের মধ্যে বাহিরে খেলাধুলা করার সময় সে অচেতন হয়ে পড়ে যায়। পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, প্রচণ্ড গরমে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে।

চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি আমি শুনেছি। তবে এ বিষয়ে থানায় কেউ কোনো অভিযোগ করেনি।

;

স্বামীর পাঠানো টাকা তোলা হলো না সাবিনার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুরের পীরগাছায় পিকআপ ভ্যানের ধাক্কায় সাবিনা ইয়াসমিন (২৮) নামে এক নারীর মৃত্যু হয়েছে। এসময় তার পাঁচ বছরের মেয়ে মাওয়া আক্তারসহ দুজন আহত হয়। আহতের উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) রাতে বিষয়টি নিশ্চিত করেন পীরগাছা থানা এসআই আনিছুর রহমান। এর আগে বেলা আড়াইটার দিকে উপজেলার কৈকুড়ী ইউনিয়নের বকশিবাজারে এ দুর্ঘটনা ঘটে।

নিহত সাবিনা ইয়াসমিন ওই ইউনিয়নের আটষট্টিপাড়ার আখলাছুর রহমানের স্ত্রী।

নিহতের খালাতো ভাই জাহাঙ্গীর আলম খাঁন জানান, চাকরিজীবী স্বামীর পাঠানো টাকা তুলতে ভ্যানযোগে বকশিবাজারে যাচ্ছিলেন সাবিনা ইয়াসমিন। ভ্যানটি বকশিবাজার পৌঁছামাত্র চৌধুরাণী বাজার থেকে আসা একটি পিকআপ অটোভ্যানটিকে ধাক্কা দিয়ে রংপুর অভিমুখে চলে যায়। এতে অটোভ্যানে থাকা সাবিনাসহ তিনজন ছিটকে পড়ে গুরুতর আহত হন। পরে স্থানীয় লোকজন এগিয়ে এসে সাবিনা ইয়াসমিনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং তার মেয়ে ও ফুফাতো বোনকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকেল ৪টার দিকে সাবিনা ইয়াসমিনেরর মৃত্যু হয়।

পীরগাছা থানা উপপরিদর্শক (এসআই) আনিছুর রহমান বলেন, দুর্ঘটনায় এক নারীর মৃত্যু হয়েছে। ঘাতক পিকআপ ভ্যানটিকে আটক করে থানায় আনা হয়েছে।

;

শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়, ট্রাক্টর জব্দ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়

শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে অবৈধভাবে নদীর উপরিভাগের মাটি কেটে নিয়ে যাওয়ার অভিযোগে রাজু মিয়া নামক একজনকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৮ এপ্রিল ) দুপুরে উপজেলার পূর্ব লেঞ্জাপাড়া গ্রামে অভিযান পরিচালনা করে এ জরিমানা আদায় করা হয়। সহকারী কমিশনার (ভূমি) নাহিদ ভূঞা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অভিযুক্ত ব্যক্তি এক্সেভেটর দিয়ে নদীর মাটি কেটে ট্রাক্টর করে অন্যত্র নিয়ে যাচ্ছেন। পরে সেখানে অভিযান পরিচালনা করে ট্রাক্টর জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক নাহিদ ভূঞা বলেন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অমান্য করে নির্ধারিত সীমানার বাহিরে নদী থেকে অবৈধভাবে মাটি কেটে নিয়ে যাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ও ব্যবহৃত ট্রাক্টরটি জব্দ করা হয়েছে।

;

কর্মকর্তাদের দুর্নীতির প্রমাণ পেলে বরখাস্ত করা হবে: ভূমিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, দেশের মানুষ সহজ সরল। তারা অফিসগুলোতে কাজ করতে এসে তৃতীয় পক্ষের মাধ্যমে যায় আর প্রতারণার শিকার হয়। এছাড়া অফিসের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কিছু কর্মী দুর্নীতির সঙ্গে জড়ায় এবং অনেক সময় কর্মকর্তারাও জড়িয়ে পড়ে। আমরা এ সম্পর্কে সজাগ দৃষ্টি রাখছি।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে পঞ্চগড় সদর উপজেলা সেটেলমেন্ট অফিস পরিদর্শনে এসে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার কথা। আর এখন যুগের সঙ্গে তাল মিলিয়ে স্মার্ট সোনার বাংলা হবে।

আর স্মার্ট কথাটি হচ্ছে যে কোনো জিনিস ক্লিক করলেই আপনি পাচ্ছেন। তাৎক্ষণিকভাবে সব কিছু আপনার হাতের নাগালে পাচ্ছেন। আমরা ভূমি ব্যবস্থাকে সেই জায়গায় নিয়ে যাচ্ছি। তবে এর মাঝে যদি কর্মকর্তারা দুর্নীতিতে জড়িয়ে পড়েন, আর তার প্রমাণ পাই। তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি বরখাস্ত করা হবে, যোগ করেন মন্ত্রী।

মতবিনিময়কালে ভূমি সংক্রান্ত বিষয়ে গঠনমূলক সমালোচনা করে কর্মকর্তাদের সহযোগিতা করতে সাংবাদিকদের আহ্বান জানান মন্ত্রী।

এসময় উপস্থিত ছিলেন রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ, দিনাজপুর জোনাল সেটেলমেন্ট অফিসের জোনাল কর্মকর্তা সামসুল আজম, পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল কাদের, পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন, পঞ্চগড় সদর উপজেলা সেটেলমেন্ট অফিসের সহকারী কর্মকর্তা জহিরুল ইসলামসহ অনেকে।

;