আগারওয়ালের শতকে রান পাহাড়ের চূড়ায় উঠছে ভারত



স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির পর আগারওয়ালের উদযাপন, ছবি: সংগৃহীত

ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির পর আগারওয়ালের উদযাপন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান মায়াঙ্ক আগারওয়াল এবার সেঞ্চুরির দেখা পেয়েছেন দ্বিতীয় টেস্টেও। পুণেতে তার ব্যাটিং দৃঢ়তায় প্রথম ইনিংসে রান পাহাড়ের চূড়ায় উঠছে স্বাগতিক ভারত। প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ উইকেটে তাদের সংগ্রহ ২৭৩।

পুণেতে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেই ভালো হয়নি বিরাট কোহলিদের। দলীয় ২৫ রানেই হারিয়ে ফেলে হার্ড-হিটার ওপেনার রোহিত শর্মার উইকেট। তবে উইকেটের এক প্রান্ত আগলে রেখে ব্যাট হাতে স্বাগতিকদের এগিয়ে দেন অন্য ওপেনার আগারওয়াল।

ওয়ানডাউনে নামা চেতেশ্বর পূজারার সঙ্গে ১৩৮ রানের পার্টনারশিপ গড়ে ভারতকে বিপদমুক্ত করেন আগারওয়াল। সাজঘরে ফেরার আগে ১৯৫ বল খরচায় ১৬ চার ও ২ ছক্কায় ১০৮ রানের দাপুটে এক ক্রিকেটীয় ইনিংস খেলেন আগারওয়াল। ৯ চার ও এক ছক্কায় ৫৮ রান সংগ্রহ করেন পূজারা।

চতুর্থ উইকেটে ৭৫ রানের জুটি গড়ে ক্রিজে টিকে আছেন ক্যাপ্টেন বিরাট কোহলি (৬৩ ব্যাটিং) ও আজিঙ্কা রাহানে (১৮ ব্যাটিং)।

দ্বিতীয় টেস্টের প্রথম দিনে দক্ষিণ আফ্রিকার একমাত্র সফল বোলার ক্যাগিসো রাবাদা। ৪৮ রান দিয়ে দিন শেষে ভারতের তিনটি উইকেটই শিকার করেছেন এ তারকা প্রোটিয়া পেসার।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ২৭৩/৩, ৮৫.১ ওভার (আগারওয়াল ১০৮, কোহলি ৬৩ ব্যাটিং, পূজারা ৫৮; রাবাদা ৩/৪৮)

আরও পড়ুন-

বিরাটের পেছনে সৌরভ, সামনে ধোনি

 

   

রোমান সানার বিস্ময়কর ইউটার্ন!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই মাসেই বদলে গেল দৃশ্যপট! গত মার্চে বাংলাদেশ আর্চারি ফেডারেশনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনে ও আর্থিক বিষয়ে ক্ষোভ ঝেড়ে অবসরের ঘোষণা দিয়েছিলেন রোমান সানা। তবে গত ২ মে ফেডারেশনে চিঠি দিয়ে ক্ষমা চেয়ে আমার আর্চারিতে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন দেশের অন্যতম আলোচিত এই আর্চার।

অবসর ঘোষণার পর নিজের অভিযোগ ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপনের কাছে তুলে ধরতে তার সঙ্গে দেখাও করতে চেয়েছিলেন রোমান। তবে সেসবই এখন অতীত। জানা গেছে, নিজের ‘বিতর্কিত’ সব মন্তব্যের জন্য যে বাংলাদেশ আর্চারি ফেডারেশনের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে, সেজন্য ক্ষমা প্রার্থনা করেছেন তিনি।

একইসঙ্গে অবসর ভেঙে আবার লাল-সবুজের পতাকার প্রতিনিধিত্ব করতে আগ্রহের কথাও জানিয়েছন। তার চিঠির বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল সংবাদমাধ্যমকে জানান, ‘রোমান ক্ষমা চেয়ে ফেডারেশনের কাছে চিঠি দিয়েছে। ফেডারেশনে চিঠি জমা হওয়ার পর অফিস আমাকে অবহিত করেছে। সভাপতির কাছে দেওয়া নতুন চিঠিতে অবসরের সিদ্ধান্ত প্রত্যাহারের অনুরোধ করেছে।’

তবে রোমান সানার ফেরার পথটা যে মসৃণ হবে না, তার ইঙ্গিত মিলেছেন এই ফেডারেশন কর্তার কথায়, ‘সভাপতি মহোদয় চিঠি দেখে প্রয়োজনবোধে পদক্ষেপ গ্রহণ করবেন। রোমানের বিষয়ে কারো কোনো একক সিদ্ধান্ত নেই, যা হয়েছিল ফেডারেশনের নির্বাহী সভায় এবং সামনে কিছু হলেও সেটা সভার মাধ্যমেই হবে।’

;

বিশ্বকাপের আগে সুসংবাদ পেলেন তাসকিন-মাহেদী-হৃদয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের বাকি নেই এক মাসও। ২০ দলের সবচেয়ে বড় এই বিশ্বকাপ সামনে রেখে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। সেই সিরিজে দারুণ পারফরম্যান্স করে এরইমধ্যে জিতে নিয়েছেন সিরিজ। যেখানে প্রথম তিন ম্যাচেই বল হাতে দাপট ছিল তাসকিন আহমেদের।

তৃতীয় ম্যাচে বিশ্রামে থাকলেও প্রথম দুই ম্যাচে সফল ছিলেন শেখ মাহেদী। ব্যাট হাতে তাওহিদ হৃদয় তো পুরো সিরিজে জুড়েই দুর্দান্ত। এমন পারফরম্যান্সের পুরস্কারটাও পেয়েছেন তারা। বিশ্বকাপের আগে নিজ নিজ বিভাগে তাদের সুখবর দিয়েছে আইসিসি।

আইসিসির সবশেষ ব্যাটারদের র‌্যাঙ্কিং তালিকায় লম্বা লাফ দিয়েছেন তাওহিদ হৃদয়। সবশেষ দুই ম্যাচে দলকে জিতিয়ে এক লাফে ২৬ ধাপ এগিয়েছেন তিনি। টি-টোয়েন্টিতে তার বর্তমান র‌্যাঙ্কিং ৯১। তাওহিদ সুখবর পেলেও জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম তিন ম্যাচের বাজে ব্যাটিংয়ের প্রভাব পড়েছে নাজমুল হোসেন শান্ত ও লিটন দাসের র‌্যাঙ্কিংয়ে। ২ ধাপ করে পিছিয়েছেন দু’জনেই। র‌্যাঙ্কিংয়ে লিটনের অবস্থান ৩১ ও শান্তর অবস্থান ৩৫। টি-টোয়েন্টি ব্যাটারদের শীর্ষস্থানটা ধরে রেখেছেন ভারতের সূর্যকুমার যাদব।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম তিন ম্যাচে তাসকিনের শিকার ৬ উইকেট। যেখানে তার বোলিং গড় ছিল ৮.৮৩। এমন পারফরম্যান্সের পর বোলিংয়ে ৬ ধাপ এগিয়েছেন তিনি। বর্তমানে তার অবস্থান ২৬ নম্বরে। অন্যদিকে তার মতোই ৬ ধাপ এগিয়েছেন শেখ মাহেদী। তার অবস্থান ২৩ নম্বরে। বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে ভালো অবস্থান তার। বোলিংয়ের শীর্ষস্থান দখলে রেখেছেন আদিল রশিদ।

;

সাকিব-মুস্তাফিজকে নিয়ে বাংলাদেশের দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে চলমান পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচের জন্য দল ঘোষণা করল বাংলাদেশ। যেখানে প্রায় দশ মাস পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি দলে দেখা যাবে সাকিব আল হাসানকে। এছাড়াও ফিরেছেন মুস্তাফিজুর রহমান ও সৌম্য সরকার। বাদ পড়েছেন আফিফ ও ইমন। বিশ্রাম দেওয়া হয়েছে শরিফুলকে।

ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে টানা তিন ম্যাচেই জয় তুলে নিয়ে সিরিজ নিজেদের নামে করে নিয়েছে টাইগাররা। সিরিজের এখনও বাকি দুই ম্যাচ, শেষ দুই ম্যাচের জন্য এবার আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে দল প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দশ মাস পর টি-টোয়েন্টি দলে ফিরলেন সাকিব। ডিপিএলে খেলবেন বলে প্রথম তিন ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন টাইগার অলরাউন্ডার। আবারও জাতীয় দলের জার্সি গায়ে ব্যাট ও বল হাতে নিজের ঝলক দেখাতে ফিরলেন তিনি।

এছাড়াও স্কোয়াডে ফেরত এসেছেন সৌম্য সরকার। টাইগার পেসার মুস্তাফিজুর রহমান সদ্য আইপিএল থেকে ফিরে এসে কয়েকদিন ছিলেন বিশ্রামে। চেন্নাইয়ের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করা মুস্তাফিজ এবার দেশের হয়েও বল হাতে গর্জে উঠবেন এমনটাই আশা করছেন সমর্থকরা।

চলতি জিম্বাবুয়ে সিরিজে কোনো ম্যাচ না খেলেই এখন নতুন স্কোয়াড থেকে বাদ পড়লেন আফিফ হোসেন ও পারভেজ ইমন। মুস্তাফিজ ফিরে আসায় আরেক টাইগার পেসার শরিফুল ইসলামকে বিশ্রাম দিয়েছে বোর্ড। সামনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যস্ত সূচি থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ স্কোয়াডঃ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, সৌম্য সরকার, তানভির ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন।

;

স্টার্লিংকে অধিনায়ক করে আয়ারল্যান্ডের বিশ্বকাপ দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য একে একে নিজেদের দল ঘোষণা করছে দেশগুলো। সেই তালিকায় এবার যুক্ত হলো আয়ারল্যান্ড। মঙ্গলবার রাতে আইসিসি থেকে ১৫ সদস্যের আয়ারল্যান্ডের বিশ্বকাপ দল ঘোষিত হয়েছে। একইসঙ্গে ক্রিকেট আয়ারল্যান্ড প্রকাশ করেছে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ এবং স্কটল্যান্ড ও নেদারল্যান্ডসের সঙ্গে ত্রিদেশীয় সিরিজের দলও।

বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই মূলত এই সিরিজগুলো খেলবে আয়ারল্যান্ড। যেখানে পল স্টার্লিংকে দলের নেতৃত্ব দিতে দেখা যাবে। এছাড়াও দলে জায়গা পেয়েছেন একের অধিক তরুণ-প্রতিভাবান ক্রিকেটার। বিশ্বকাপের আন্ডারডগ হিসেবে শুরুতেই আসে আয়ারল্যান্ডের নাম। নিজেদের সর্বোচ্চ পারফরম্যান্স দিয়ে সবাইকে অবাক করে দেওয়ার লক্ষ্য নিয়েই বিশ্বকাপ মিশন শুরু করবে আয়ারল্যান্ড।

আগামী ১০, ১২ ও ১৪ মে পাকিস্তানের সঙ্গে নিজেদের মাঠেই টি-টোয়েন্টি সিরিজের ম্যাচ খেলবে আয়ারল্যান্ড। ঠিক তার পরেই স্কটল্যান্ড ও নেদারল্যান্ডসের সঙ্গে শুরু হবে ত্রিদেশীয় সিরিজ, সেই ম্যাচগুলো হবে ১৮-২৪ মে।

উল্লেখ্য যে, এই দুটি সিরিজ এবং বিশ্বকাপের জন্য ঘোষিত আয়ারল্যান্ড দলে মোট ১৪ জন ক্রিকেটারই আছে যারা প্রত্যেকটি স্কোয়াডেই জায়গা করে নিয়েছেন।

পাকিস্তান ও ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ড দলঃ পল স্টার্লিং (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, রস অ্যাডায়ার, অ্যান্ড্রু বালবির্নি, কার্টিস ক্যাম্পফার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, ব্যারি ম্যাকার্থি, নিল রক, হ্যারি টেক্টর, লরকান টাকার, বেন হোয়াইট, ক্রেইগ ইয়াং।

আয়ারল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডঃ পল স্টার্লিং (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, রস অ্যাডায়ার, অ্যান্ড্রু বালবির্নি, কার্টিস ক্যাম্পফার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, জোশ লিটল, ব্যারি ম্যাকার্থি, নিল রক, হ্যারি টেক্টর, লোরকান টাকার, বেন হোয়াইট, ক্রেগ ইয়াং।

;