শেখ কামাল ক্লাব কাপের সঙ্গে ইউরোপিয়ান লিগ রোমাঞ্চ



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম
আজ শুরু শেখ কামাল ক্লাব কাপের লড়াই

আজ শুরু শেখ কামাল ক্লাব কাপের লড়াই

  • Font increase
  • Font Decrease

আজ শনিবার পর্দা উঠছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্নামেন্টের। উদ্বোধনী দিনে আয়োজক চট্টগ্রাম আবাহনী মুখোমুখি হবে মালদ্বীপের টিসি স্পোর্টসের। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম থেকে গত দুইবারের চ্যাম্পিয়নদের মধ্যকার জমজমাট ম্যাচটি সরাসরি টিভির পর্দায় উপভোগ করা যাবে সন্ধ্যা ৭টা।

আন্তর্জাতিক ফুটবলের লড়াই শেষে আজ রাতে মাঠে গড়াচ্ছে ইউরোপিয়ান লিগ ফুটবলের আসল প্রতিদ্বন্দ্বিতা। ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ক্রিস্টাল প্যালেসের অতিথি হচ্ছে কোচ পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। চেলসি ঘরের মাঠে খেলবে নিউক্যাসলের বিপক্ষে। টটেনহ্যাম লড়বে ওয়াটফোর্ডেরে সঙ্গে।

লা লিগায় ফুটবল জাদুকর লিওনেল মেসির বার্সেলোনা আতিথ্য নিতে যাচ্ছে এইবারের। আর কোচ জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ যাচ্ছে মায়োর্কার মাঠ সফরে। ইতালিয়ান সেরি এ তে পর্তুগিজ ফুটবল মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাস মোকাবেলা করবে বোলোনিয়াকে। বুন্দেসলিগায় আছে অগসবুর্গ বনাম বায়ার্ন মিউনিখের লড়াই।

অন্য দিকে তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-0 ব্যবধানে আগেই নিশ্চিত করে ফেলেছে ভারত। এবার দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিয়ে রাঁচিতে তৃতীয় ও শেষ টেস্ট খেলতে নেমেছে বিরাট কোহলির দল। আর সফরকারী প্রোটিয়াদের লক্ষ্য হোয়াইটওয়াশের লজ্জা এড়িয়ে অন্তত সান্ত্বনার একটি জয় ছিনিয়ে নেওয়া।

ক্রীড়া অনুরাগীদের জন্য প্রস্তুত ডেনমার্ক ওপেন ব্যাডমিন্টন ওপেন ও রাগবি বিশ্বকাপ। প্রো-কাবাডি লিগের ফাইনাল দর্শকরা টেলিভিশনের পর্দায় সরাসরি উপভোগ করতে পারবেন রাত সাড়ে ৮টা থেকে।

চলুন দেখে নেই শনিবার টেলিভিশনের পর্দায় কখন কী থাকছে-

ফুটবল
শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ
চট্টগ্রাম আবাহনী-টিসি স্পোর্টস
সরাসরি সন্ধ্যা ৭টা
বাংলা টিভি

ইংলিশ প্রিমিয়ার লিগ
এভারটন-ওয়েস্ট হ্যাম
সরাসরি বিকেল সাড়ে ৫টা
স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

ক্রিস্টাল প্যালেস-ম্যানসিটি
সরাসরি রাত সাড়ে ১0টা
স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

চেলসি-নিউক্যাসল
সরাসরি রাত ৮টা
স্টার স্পোর্টস সিলেক্ট ওয়ান

টটেনহ্যাম-ওয়াটফোর্ড
সরাসরি রাত ৮টা
স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি টু

লা লিগা
এইবার-বার্সেলোনা
সরাসরি বিকেল ৫টা
ফেসবুক লাইভ

মায়োর্কা-রিয়াল মাদিদ
সরাসরি রাত ১টা
ফেসবুক লাইভ

অ্যাটলেটিকো মাদ্রিদ-ভ্যালেন্সিয়া
সরাসরি রাত ৮টা
ফেসবুক লাইভ

ইতালিয়ান সেরি এ
জুভেন্টাস-বোলোনিয়া
সরাসরি রাত ১২টা ৪৫ মিনিট
সনি টেন টু, সনি টেন টু এইচডি ও সনি লাইভ

নাপোলি-হেল্লাস ভেরোনা
সরাসরি রাত ১0টা
সনি টেন টু, সনি টেন টু এইচডি ও সনি লাইভ

ফরাসি লিগ ওয়ান
অলিম্পিক লিঁও-ডিজন
সরাসরি রাত সাড়ে ৯টা
বেট৩৬৫ লাইভ

বুন্দেসলিগা
অগসবুর্গ-বায়ার্ন মিউনিখ
সরাসরি সন্ধ্যা সাড়ে ৭টা
স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি টু

ডর্টমুন্ড-মনচেনগ্লাডবাখ
সরাসরি রাত সাড়ে ১0টা
স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি টু

ক্রিকেট
ভারত-দক্ষিণ আফ্রিকা
তৃতীয় টেস্ট, প্রথম দিন
সরাসরি সকাল ১০টা
স্টার স্পোর্টস ওয়ান

ব্যাডমিন্টন
ডেনমার্ক ওপেন
সরাসরি দুপুর ১টা
সরাসরি স্টার স্পোর্টস টু

কাবাডি
প্রো-কাবাডি লিগ
সরাসরি রাত সাড়ে ৮টা
স্টার স্পোর্টস ওয়ান

রাগবি বিশ্বকাপ
কোয়ার্টার ফাইনাল
ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
সরাসরি দুপুর ১টা ১৫ মিনিট
সনি টেন টু

নিউজিল্যান্ড-আয়ারল্যান্ড
সরাসরি বিকেল ৪টা ১৫ মিনিট
সনি টেন টু

   

সাকিবের সঙ্গে প্রতিযোগিতায় বাদ সাইফউদ্দিন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ বিরতির পর জিম্বাবুয়ে সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরেছিলেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। স্বপ্ন দেখছিলেন আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার। তবে শেষ পর্যন্ত তার স্বপ্ন ভেঙেছে বিশ্বকাপের দল ঘোষণার পর। যেখানে ১৫ সদস্যের মূল দল কিংবা রিজার্ভে থাকা আরও দুই জনের কোথায় জায়গা হয়নি তার।

সাইফউদ্দিনের জায়গায় মূল স্কোয়াডে রাখা হয়েছে তানজিম হাসান সাকিবকে। আর রিজার্ভে জায়গা নিয়েছেন হাসান মাহমুদ। বিসিবির ঘোষিত বাংলাদেশের বিশ্বকাপ দলে চমক বলতে এতটুকুই। প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু অবশ্য খুব বেশি সাইফউদ্দিনের বাদ পড়াকে চমক হিসেবে দেখছেন না। ঠিক কি কারণে বিশ্বকাপ দলে জায়গা হলো না সেই কারণও স্পষ্ট করেছেন তিনি। জানিয়েছেন সাইফউদ্দিনের লড়াইটা ঠিক কার সঙ্গে চলছিল, আর কোথায় পিছিয়ে পড়েছেন তিনি।

সাইফউদ্দিনের জন্য বিশ্বকাপের টিকিট পাওয়া শেষ সুযোগ কাজে লাগানোর সিরিজ ছিল জিম্বাবুয়ে। সেই সিরিজে তাসকিনের সঙ্গে মিলে সর্বোচ্চ ৮ উইকেটও শিকার করেছিলেন তিনি। তবে বাকিদের থেকে যে জায়গাটাই তিনি পিছিয়ে পড়েছেন তা হলো বেশি রান খরচ। জিম্বাবুয়ে সিরিজে চার ম্যাচে ৮ উইকেট পেলেও সাইফউদ্দিন ওভার প্রতি খরচ করেছেন ৯.৩১ রান। জিম্বাবুয়ের দুর্বল ব্যাটিং লাইনআপের বিপক্ষে সাইফউদ্দিনের এত বেশি রান খরচ করাই বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার কারণ হিসেবে জানিয়েছেন লিপু।

সাইফউদ্দিনকে দলে না রাখা নিয়ে লিপু বলেন, ‘দুটো রাস্তা ছিল আমাদের সামনে– প্রথমত দলে থাকা ফিট ক্রিকেটারদের মধ্যে থেকে নির্বাচন, দ্বিতীয়ত বাকিদেরও পরখ করে দেখা। আমরা চোট থেকে ফেরা সাইফউদ্দিনের পারফরম্যান্স দেখতে চেয়েছিলাম, তার ওপর অবশ্যই আমাদের আস্থা ছিল। তবে এই (জিম্বাবুয়ে) সিরিজে আমাদের আস্থার জায়গায় কিছুটা এগিয়ে তানজিম সাকিব। সে কারণে সাইফউদ্দিনকে রাখা হয়নি।’

তিনি আরও বলেন, ‘সাকিবকে আমরা শ্রীলঙ্কা সিরিজেও দেখেছি। তার একাগ্রতা ও আগ্রাসন খুব ভালো। তার সঙ্গে সাইফউদ্দিনের প্রতিযোগিতা চলছিল। সে জায়গায় সাকিব উৎরে গেছে। হাসান মাহমুদকেও আমরা ক্যারি করতে হচ্ছে, তবে আশা করি তাকে খেলানো লাগবে না।’

;

তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শেষ মুহূর্তে চোটে পড়ায় তাসকিন আহমেদকে নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। তবে সেই শঙ্কা শেষ পর্যন্ত শঙ্কা হিসেবেই থেকে গিয়েছে। তাসকিন দলে তো আছেনই বরং তাকে সহ-অধিনায়ক করে আজ ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বাংলাদেশ। 

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন ঘোষণা করলেন দলের সদস্যদের নাম। বাংলাদেশ দলে নেই বড় কোনো চমক।চোটের কারণে কিছুটা শঙ্কায় থাকা তাসকিন আহমেদ আছেন দলে। তবে বিশ্বকাপের আগে ১৮ মাস পর জিম্বাবুয়ে সিরিজে ফেরা আলোচিত পেস বোলিং অলরাউন্ডার সাইফ উদ্দিনের জায়গা হয়নি শেষ পর্যন্ত।

বিশ্বকাপের কন্ডিশন বিবেচনায় টিকে গেছেন স্পিনার তানভির ইসলাম। প্রথমবারের মতো বিশ্বকাপ খেলবেন তিনি। জিম্বাবুয়ে সিরিজে বাজে পারফর‌ম্যান্সের কারণে শেষ দুই ম্যাচে বাদ পড়া লিটন কুমার দাস অবশ্য টিকে গেছেন আরেক দফা। অভিজ্ঞতার কারণেই তার ওপর আস্থা রেখেছে নির্বাচকরা।

রিজার্ভ হিসেবে দলে ডাক পেয়েছেন পেসার হাসান মাহমুদ ও অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব। বিশ্বকাপের আগে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি–টোয়েন্টি সিরিজে আরও দুজন খেলোয়াড় নেওয়া হবে। যদিও সেই দুজনের নাম এখন ঘোষণা করা হয়নি।

বাংলাদেশ স্কোয়াডঃ

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাওহীদ হৃদয়, তানভির ইসলাম, জাকের আলি অনিক, শেখ মেহেদী, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব।

ট্রাভেলিং রিজার্ভঃ হাসান মাহমুদ, আফিফ হোসেন ধ্রুব।

;

লিভারপুলের ড্র, জিতল বার্সা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুটো দলেরই পরিস্থিতিটা কাছাকাছি। লিগের আশা শেষ, ইউরোপীয় প্রতিযোগিতা থেকেও দল গেছে ছিটকে। সেই দুই দল লিভারপুল ও বার্সেলোনা নিজ নিজ লিগে গত রাতে মাঠে নেমেছে। তবে দুই দল মাঠ ছেড়েছে ভিন্ন দুই ফলাফল নিয়ে। লিভারপুল দুই গোলে এগিয়ে গিয়েও শেষমেশ ৩-৩  ড্র করেছে অ্যাস্টন ভিলার বিপক্ষে। ওদিকে বার্সেলোনা দাপুটে পারফর্ম্যান্সে রিয়াল সোসিয়েদাদকে হারিয়েছে ২–০ ব্যবধানে।
অ্যাস্টন ভিলার মাঠ ভিলা পার্কে লিভারপুলের শুরুটা হয় ভাগ্যগুণে পাওয়া এক গোল দিয়ে। ম্যাচের বয়স তখন মোটে ৬২ সেকেন্ড। হার্ভে এলিয়টের ক্রসটা হাতে নিলেও পুরোপুরি আয়ত্বে নিতে পারেননি এমিলিয়ানো মার্তিনেজ। বেরিয়ে যায় কবজা থেকে, সেটা ধরতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন আর্জেন্টাইন গোলরক্ষক। লিভারপুল এগিয়ে যায় ১-০ গোলে। ১২তম মিনিটে ভিলার ইউরি তিয়েলেমান্সের গোলে সমতা ফেরে ম্যাচে। ২৩ মিনিটে আবার কোডি গ্যাকপোর গোলে লিভারপুল তাদের লিড ফিরে পায়। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে জ্যারেল কানসাহর গোলে লিভারপুল ম্যাচটা ভিলার নাগালের আরও বাইরে নিয়ে যাওয়ার ইঙ্গিত দিচ্ছিল।
তবে শেষ মুহূর্তে এসে তাতে বাঁধ সাধেন স্বাগতিক খেলোয়াড় জন ডুরান। ৮৫ মিনিটে নিচু শটে ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসনকে পরাস্ত করেন তিনি। দুই মিনিট পর মুসা দিয়াবির শট তার গায়ে লেগে দিক বদলে গিয়ে জড়ায় লিভারপুলের জালে। তাতেই ৩-৩ ড্র আর একটা পয়েন্ট নিশ্চিত হয়ে গেছে দুই দলের।
ওদিকে বার্সা নিজেদের মাঠে শুরু থেকেই দাপট নিয়ে খেলেছে। ৩৯ মিনিটে রবার্ট লেভান্ডভস্কির বাড়ানো বল ধরে ইলকায় গুন্দোয়ান খুঁজে বের করেন লামিন ইয়ামালকে। শেষ কিছু দিন ধরে দারুণ ছন্দে থাকা ইয়ামাল দারুণ দক্ষতায় বল পাঠান জালে।
৮৮ মিনিটে পেনাল্টি পায় বার্সেলোনা। রাফিনিয়ার ফ্রি কিক হাতে লেগে যায় সোসিয়েদাদ ডিফেন্ডার আলভারো অদ্রিওজোলার। ভিএআর পরীক্ষার পর পেনাল্টি পায় বার্সা। সেখান থেকে গোলটা করেন রাফিনিয়া। ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সা।

;

বৃষ্টির ম্যাচে গুজরাটের বিদায়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগের দুই আসরে গ্রুপ পর্বের শীর্ষ দলটা ছিল গুজরাট টাইটান্স। তবে এবারের আসরে তারা তৃতীয় দল হিসেবে বিদায় নিয়েছে। শীর্ষস্থানের সম্ভাবনা বহু আগেই শেষ হয়ে গিয়েছিল, টিকে ছিল প্লে অফের আশা, তবে সেটা কাল শেষ হয়ে গেল বৃষ্টিতে। নিজেদের মাঠ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে দলটা। তাতে তাদের বিদায় নিশ্চিত হয়ে গেছে। ওদিকে কলকাতার শীর্ষ দুইও নিশ্চিত হয়ে গেছে কাল।
এই ম্যাচটা গুজরাটের শেষ ‘হোম’ ম্যাচ ছিল। এই ম্যাচে দলটার ক্যান্সার সচেতনতা বাড়াতে ল্যাভেন্ডার রঙা বিশেষ জার্সি পরে নামার কথা ছিল। শুভমান গিল তা নেমেওছিলেন। কিন্তু শেষমেশ এই জার্সি পরে আর খেলা হলো না। টসই যে হতে দিল না বৃষ্টি! শেষমেশ ল্যাপ অফ অনার যখন দিচ্ছিল গুজরাট, তখন জার্সিটা খুলে এক খুদে ভক্তের হাতে তুলে দেন শুভমান।
এই ম্যাচের পর আইপিএল থেকে বিদায় নেওয়া দলের কাতারে চলে এল শেষ ২০২২ সালের চ্যাম্পিয়ন ও গেল বারের রানার্স আপ গুজরাট। সেখানে তাদের জন্য আগে থেকেই অপেক্ষা করছিল মুম্বাই ইন্ডিয়ান্স আর পাঞ্জাব কিংস।
এদিকে ৯ জয়ে ১৯ পয়েন্ট নিয়ে কলকাতা আছে শীর্ষে। দুইয়ে থাকা রাজস্থানের পয়েন্ট ১৬, তাদের হাতে ম্যাচ আছে দুটো, তবে তাদেরও প্লে অফ নিশ্চিত হয়নি এখনও, বিদায়ের শঙ্কাটা পুরোপুরি উড়িয়ে দেওয়া যাচ্ছে না তাদের। ফলে দুই, তিন আর চার এই তিনটা জায়গার জন্য লড়াই করছে ছয়টা দল। রাজস্থান, চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ক্যাপিটালস ও লখনৌ সুপার জায়ান্টস।

;