ব্যাংক সুদ হারে গড়মিল, খতিয়ে দেখছে কেন্দ্রীয় ব্যাংক

  • আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাণিজ্যিক ব্যাংকগুলোর ঘোষিত সুদ হার এবং গ্রাহকদের কাছ থেকে সুদ আদায়ের তথ্যে গড়মিল পেয়েছে বাংলাদেশ ব্যাংক। ইতোমধ্যে এ গড়মিল খতিয়ে দেখা শুরু করেছে ব্যাংকটি। গড়মিল প্রমাণিত হলে ব্যাংকগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে কেন্দ্রীয় ব্যাংক। আমানতের সুদ হারের ক্ষেত্রেও বিষয়টি প্রযোজ্য হবে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংকগুলো ঘোষিত সুদ হার ও গ্রাহককের দেয়া সুদ হারের মধ্যে কোনো ধরনের পার্থক্য রাখা যাবে না । অর্থাৎ যে সুদ হার ব্যাংকগুলা বিভিন্ন বিজ্ঞাপন, ঋণ আবেদন ও কেন্দ্রীয় ব্যাংকে জানানো হবে সেই হারেই গ্রাহকদের ঋণ দিতে হবে। তবে ভালো ঋণ গ্রাহকদের ক্ষেত্রে ওই সুদ হার দেড় শতাংশ কমানো এবং মন্দ গ্রাহকদের ক্ষেত্রে দেড় শতাংশ পর্যন্ত বাড়ানো যাবে। অর্থাৎ ঘোষিত সুদ হারের চেয়ে ৩ শতাংশ পর্যন্ত গ্রাহকভেদে এ নিয়ম পরিবর্তন করা যাবে। কিন্তু এর কমবেশি করা যাবে না।

বিজ্ঞাপন

কিন্তু অনেক গ্রাহক বিভিন্ন ব্যাংকের বিরুদ্ধে কেন্দ্রীয় ব্যাংকের কাছে ঋণের বিপরীতে বেশি হারে সুদ আদায় ও আমানতের বিপরীতে কম সুদ দেওয়ার অভিযোগ করেন। তাদের অভিযোগ, ব্যাংকগুলো সুদ হারের যে ঘোষণা দিচ্ছে সেটি তারা মানছে না। সার্কুলারের বাইরে গিয়ে গ্রাহকভেদে সুদ হারের তারতম্য করা হচ্ছে। এসব অভিযোগ খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক দল চলতি মাসের শুরুতে গ্রাহকদের হিসাবে দেয়া সুদ হারের তথ্য সংগ্রহ করে।

সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে দেশে বেসরকারি বিনিয়োগ বাড়াতে সুদ হার কমানোর সিদ্ধান্ত নেয়া হয়। এ প্রেক্ষিতে ব্যাংকগুলোকে সুদ হার কমাতে চাপ দিতে থাকে কেন্দ্রীয় ব্যাংক। এরই অংশ হিসেবে চলতি মাসে তদন্ত শুরু করে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের তদন্তে দেখা যায়, সরকারি খাতের ৮টি ব্যাংকের মধ্যে সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংক জুলাই থেকেই ঋণের সুদ হার কমিয়ে সিঙ্গেল ডিজিটে নামিয়ে এনেছে। বেসিক ব্যাংক ৯ আগস্ট থেকে এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক ৬ সেপ্টেম্বর থেকে বেশির ভাগ ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে এনেছে। বাংলাদেশ কৃষি ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক জুলাইয়ের শেষদিকে সুদহার কমিয়েছে।

বেসরকারি খাতের ৪০টি ব্যাংকের মধ্যে ৩৮টি ব্যাংকই ঋণের সুদের হার ৯ শতাংশের মধ্যে নামিয়ে আনেনি। এ খাতের মাত্র দুটি ব্যাংক আইএফআইসি ও ঢাকা ব্যাংক বেশির ভাগ ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়েছে।

ইসলামী শরিয়া ভিত্তিতে পরিচালিত ব্যাংকগুলো এ বছরের শেষদিকে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে। কেননা তারা বছর শেষে আয়-ব্যয়ের ওপর বিনিয়োগের মুনাফার হার নির্ধারণ করে। আর বিদেশি ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে কোনো নির্দেশনা পায়নি বলে তারা সুদ হারের বিষয়ে বিশেষ কিছু করছে না। তবে প্রতিযোগিতার টিকতে তারাও সুদ হার কমানো শুরু করছে।