বাণিজ্যনীতি পর্যালোচনায় ডব্লিউটিও’র প্রতিনিধি দল ঢাকা আসছে

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অধিকতর স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য একটি বাণিজ্যনীতি প্রণয়ন করতে যাচ্ছে বাংলাদেশ। বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) আওতায় বাংলাদেশের পঞ্চম ট্রেড পলিসি রিভিউ সংক্রান্ত কার্যক্রমের অংশ হিসেবে বাণিজ্যনীতি পুনর্বিন্যাস করার উদ্যোগ নিয়েছে সরকার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইতোমধ্যে একটি খসড়া বাণিজ্যনীতি প্রণয়ন করা হয়েছে। সেই খসড়া পর্যালোচনায় বিশ্ব বাণিজ্য সংস্থার উচ্চ পর্ষায়ের চার সদস্যর একটি প্রতিনিধিদল চলতি সপ্তাহে ঢাকায় আসছেন।

বিজ্ঞাপন

সংস্থাটির সচিবালয়ের ট্রেড পলিসি রিভিউ ডিভিশনের কাউন্সিলর সারজিয়াস স্টামাসের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল আগামী ৪-৮ নভেম্বর বাংলাদেশ সফর করবেন।

জানা যায়, নির্দিষ্ট সময়ের ব্যবধানে বাণিজ্যনীতির পরিবর্তন বা পুনর্বিন্যাস স্বাভাবিক। কোনো দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্যকে প্রভাবিত করে এমন রীতিনীতি সমূহের সমন্বিত রূপ বাণিজ্যনীতি। এটি যত স্পষ্ট হয়, ততই ব্যবসায়ী ও বাণিজ্য অংশীদারদের জন্য সহায়ক হয়।

এবারের বাণিজ্যনীতির খসড়ায় যেসব বিষয় থাকছে তার মধ্যে- আমদানি নীতি আদেশ, রফতানি নীতি, বাণিজ্য প্রতিরক্ষা, বিভিন্ন ধরনের সংস্কার, কাস্টমস ও সীমান্ত বিষয়, আন্তর্জাতিক পরিবহণ নেটওয়ার্ক, বিশ্ব বাণিজ্য সংস্থায় বাংলাদেশের প্রতিশ্রুতি ও মুক্তবাণিজ্য চুক্তি প্রধান।

বিশ্ব বাণিজ্য সংস্থার প্রতিনিধি দলটি সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। এ সময় জেনেভাস্থ বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ইকোনোমিক মিনিস্টার সুপ্রিয় কুমার কুন্ডু ও বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।