অবশেষে খোঁজ মিলল ল্যান্ডার বিক্রমের

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ভারতের ল্যান্ডার বিক্রম

ভারতের ল্যান্ডার বিক্রম

  • Font increase
  • Font Decrease

অবশেষে খোঁজ মিলল চাঁদের মাটিতে অবতরণ করতে যাওয়া চন্দ্রযান-২ বিক্রমের।চাঁদের পৃষ্ঠে অবস্থান করছে চন্দ্রযান-২। রোববার (৮ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে বিক্রমকে খুঁজে পাওয়ার খবর জানিয়েছেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) প্রধান কে সিভান। খবর এনডিটিভির।

সংবাদ সম্মেলনে কে সিভান বলেন, আমরা অবতরণকারী ল্যান্ডার বিক্রমের অবস্থান খুঁজে পেয়েছি এবং অরবিটার একটি ছবি থার্মাল তুলেছে। কিন্তু বিক্রমের সঙ্গে এখনো কোন যোগাযোগ হয়নি। আমরা যোগাযোগ স্থাপনের চেষ্টা করছি। শিগগিরই তা সম্ভব হবে।

আরও পড়ুন: চাঁদ স্পর্শ করার সংকল্প আরও দৃঢ় হল

শনিবার মধ্যরাতে চন্দ্রযান-২ এর ল্যান্ডার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হলে তখনই যানা যাবে ঠিক কী ঘটেছিল ল্যান্ডিংয়ের সময়ে।

উল্লেখ্য, ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বিজ্ঞানীরা জানান, শনিবার চাঁদের পৃষ্ঠে অবতরণের কয়েক সেকেন্ড আগেই চন্দ্রযান- ২ এর ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর ইসরোর বিজ্ঞানীদর মধ্যে হতাশা তৈরি হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার (৭ সেপ্টেম্বর) বিজ্ঞানীদের সান্ত্বনা দিতে ইসরোর কার্যালয়ে যান। সেখানে তিনি ইসরোর প্রধান কে সিভানকে জড়িয়ে ধরেন। তখন আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

আরও পড়ুন:শুক্রবার রাতে চাঁদে পা রাখছে ভারত

চাঁদে ভারত: মহাকাশ যান থেকে সংযোগ বিচ্ছিন্ন

আপনার মতামত লিখুন :