ভালো আছেন থাই ফুটবলাররা, দেওয়া হয়েছে এনার্জি জেল



মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা: থাইল্যান্ডের গুহায় আটকা পড়া ১২ কিশোর ফুটবলারের নতুন ভিডিও প্রকাশ করেছে উদ্ধারকর্মীরা। এতে দেখা যায়, তাদের শারীরিক অবস্থা ভালো রয়েছে। গুহার ভিতরে তাদের হাস্যোজ্জ্বল দেখা যায়। কিশোর ফুটবলারদের কোচ একে একে তাদের পরিচয় করে দেন। তারাও থাই ঐতিহ্য কায়দায় নিজের পরিচয় ও নাম বলেন।

উদ্ধারকারী ডুবুরিদের কাছ থেকে তারা ১০ দিনের খাদ্য ও ওষুধ গ্রহণ করেছে। কিশোরদের দেওয়া হয়েছে এনার্জি জেল। এনার্জি জেল বিশেষ এক ধরনের কার্বোহাইড্রেট সংযুক্ত খাবার, যা খেলে শরীরের হারানো শক্তি সহজেই ফিরে আসে। এটা চকলেট বার প্যাকেটের মত পাওয়া যায়। এনার্জি জেল দেওয়ার পাশাপাশি তাদের শরীর উষ্ণ ও শুষ্ক রাখার জন্য পানি নিরোধক পোশাকও দেওয়া হয়।

এদিকে তাদের উদ্ধার করতে কয়েক মাস সময় লাগতে পারে। তার আগে কিশোরদের সাঁতার শেখা ও গুহার বাড়তি পানি কমানোর জন্য অপেক্ষা করতে হবে। কারণ এই অঞ্চলে বর্ষা কেবল শুরু হয়েছে। অব্যাহতভাবে পানি প্রবাহ বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন উদ্ধারকাজের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের ১২ কিশোর ও তাদের কোচ ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে। কিশোরদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। গুহাটি প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ। এটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহার একটি। এখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশমুখ বন্ধ হয়ে গেলে তারা আটকা পড়ে। নিখোঁজের পর গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়।

উদ্ধারকারীরা তাদের সর্বোচ্চ দিয়ে কিভাবে উদ্ধার করা যায়-তা খুঁজে বের করার চেষ্টা করছে। তবে কর্মকর্তারা জানান, কিশোরদের উদ্ধার কার্যক্রমে কোনো ঝুঁকি নেওয়া যাবে না।

উদ্ধারাকারী তাদের স্বাস্থ্য পরীক্ষা করেছে। তাদেরকে নানা ভাবে উৎফুল্ল রাখার চেষ্টাও করা হচ্ছে। এদিকে গুহার মধ্যে টেলিফোন লাইন ইনস্টল করার চেষ্টা চালানো হচ্ছে। যাতে করে আটকা পড়া শিশুদের সঙ্গে পরিবার যোগাযোগ করতে পারে। এত তাদের মনোবল চাঙ্গা থাকবে।

কিভাবে সন্ধান পাওয়া গেল?

নয় দিন আটকে থাকার পর সোমবার (২ জুলাই) দুইজন বৃটিশ ডুবুরি চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান। পরে থাইল্যান্ডে নৌ বাহিনী গুহায় আটকা পড়া কিশোরদের ভিডিও ফেসবুকে পোস্ট করেন।

ডুবুরিরা তাদের টর্চলাইটের আলো ফেলে ১৩ জনকেই দেখতে পায়। সে সময় তারা খুব ক্ষুধার্ত ছিলো।

কিভাবে উদ্ধার সম্ভব?

গুহায় আটকা পড়া কিশোরদের উদ্ধার করা একটা জটিল প্রক্রিয়া। এরপরও দেশটি বিশেষজ্ঞরা তাদের উদ্ধার করার জন্য নানা উপায়ে বিচার-বিবেচনা করছেন। সাত জন ডুবুরি ও চিকিৎসক,নার্স উদ্ধার কাজের যুক্ত রয়েছে। তারা বিভিন্ন এই খুদে ফুটবলারদের সঙ্গে যোগাযোগ করছে।

বিশেষ করে বর্ষাকাল হওয়ায় উদ্ধার প্রক্রিয়ায় জটিলতা তৈরি হয়েছে। থাম লুয়াং গুহা থেকে বর্ষার পানি সরতে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত লাগে পারে।

এ কারণে বিশেষজ্ঞরা বলছেন, পানির প্রবল স্রোতে অনভিজ্ঞ ডুবুরিদের বের করে আনাটা বিপদজ্জনক।

আরেকটি উদ্ধারকারী টিম ভিন্ন উপায়ে খুদে ফুটবলারদের কিভাবে বের করে আনা যায় তার সন্ধান করে দেখছে।

 

   

মহুয়ার বিরুদ্ধে মানহানির মামলা তুলে নিলেন দেহদ্রাই



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরের তৃণমূল প্রার্থী ও সাবেক সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে করা মানহানির মামলা প্রত্যাহার করে নিয়েছেন আইনজীবী জয় অনন্ত দেহদ্রাই। এনডিটিভি জানিয়েছে, এই আইনজীবীর আনা অভিযোগের পরিপ্রেক্ষিতেই সাংসদ পদ হারিয়েছিলেন মহুয়া।

দিল্লি হাইকোর্টে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এই মামলার শুনানি ছিল। সেই সময়ে আবেদনকারী দেহদ্রাইয়ের কৌঁসুলি রাঘব অবস্তী জানান, সাবেক সাংসদ যদি ঘোষণা করেন যে দেহদ্রাইয়ের বিরুদ্ধে তিনি আর কোনও অসত্য অভিযোগ আনবেন না, তাহলে ২ কোটি রুপি ক্ষতিপূরণের এই মামলা প্রত্যাহার করে নেওয়া যেতে পারে।

উল্লেখ্য, এর আগে মামলার শুনানিতে হাজির হয়ে মহুয়া দেহদ্রাইকে ‘লুনাটিক’ বা ‘পাগল’ বলে মন্তব্য করেছিলেন। বিচারপতি প্রতীক জালান যার প্রতিবাদে বলেছিলেন, মহুয়ার মন্তব্য ‘দৃশ্যতই অসত্য।’

বৃহস্পতিবার বিচারপতি জালান বলেন, বোঝাপড়ার মাধ্যমে বিষয়টির সমাধান হয়ে গেলে ঘরের ঝগড়া প্রকাশ্যে আসবে না।

এর পরে মহুয়ার আইনজীবী সমুদ্র ষড়ঙ্গীকে বিচারপতি বলেন, ‘আপনি চাইলে বাদী পক্ষের সঙ্গে বিষয়টি আলোচনা করে নিতে পারেন। সেই জন্য কিছু সময় দেওয়া হলো।’

এরপর এজলাসের এক পাশে অবস্তী এবং ষড়ঙ্গী বেশ কিছুক্ষণ কথাবার্তা বলেন। তারপরে দেহদ্রাইয়ের পক্ষে আইনজীবী অবস্তী বিচারপতিকে বলেন, তিনি কোনও শর্ত ছাড়াই মামলাটি প্রত্যাহার করে নিচ্ছেন।

এরপরে বিচারপতি জালান ঘোষণা করেন, ‘বাদী পক্ষের অনুমতি নিয়ে তার কৌঁসুলি মামলা প্রত্যাহার করতে চেয়েছেন। সেই পরিপ্রেক্ষিতে মামলাটি খারিজ করা হলো।’

ব্যবসায়ী দর্শন হিরানন্দানির কাছ থেকে ঘুষ ও উপহারের পরিবর্তে মহুয়া মৈত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুগত শিল্পপতি আদানি গোষ্ঠীর বিরুদ্ধে লোকসভায় প্রশ্ন তুলতেন বলে অভিযোগ করেছিলেন দেহদ্রাই।

বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে সেই অভিযোগ লোকসভার স্পিকারের নজরে আনেন, যার পরিপ্রেক্ষিতে মহুয়ার সাংসদ পদ কেড়ে নেয় লোকসভার শৃঙ্খলা রক্ষা কমিটি।

জবাবে মহুয়া দেহদ্রাইকে ‘কর্মহীন আইনজীবী’ এবং ‘প্রত্যাখ্যাত প্রেমিক’ বলে মন্তব্য করেছিলেন। এই মন্তব্যের জন্যই মহুয়ার বিরুদ্ধে মানহানি মামলা করেছিলেন দেহদ্রাই।

তবে মহুয়াও দেহদ্রাইয়ের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন। সেই মামলা এখনও চলছে। মহুয়া বরাবরই দেহদ্রাইয়ের আনা অভিযোগ অস্বীকার করেছেন।

দেহদ্রাই জানিয়েছিলেন, লোকসভা সদস্য হিসাবে নিজের লগইন ও পাসওয়ার্ডও মহুয়া হিরানন্দানির এক কর্মচারীকে দিয়েছিলেন, যিনি মহুয়ার নামে লোকসভায় প্রশ্ন তৈরি করে পেশ করতেন।

মহুয়া বলেন, লগইন-পাসওয়ার্ড কোনও গোপনীয় ও গুরুত্বপূর্ণ বিষয় নয় যে তা অন্যকে দেওয়া যাবে না। সাংসদদের সহকারীরাই এটি ব্যবহার করে।

মহুয়া বলেন, আদানি গোষ্ঠীর বিরুদ্ধে তিনি লোকসভায় সবচেয়ে সরব বলেই বিজেপি দেহদ্রাইদের ঘুঁটি করে তার সদস্যপদ কেড়ে মুখ বন্ধ করিয়েছে। প্রথমে দূরত্ব রচনা করলেও পরে মহুয়ার পাশে দাঁড়ান তৃণমূল নেতৃত্ব। কৃষ্ণনগরে প্রার্থীও করেছেন তাকে। এই পরিস্থিতিতে দেহদ্রাইয়ের সিদ্ধান্ত কিছুটা হলেও স্বস্তি দেবে মহুয়াকে।

;

রাশিয়ার প্রতি চীনের সমর্থন নিয়ে ব্লিঙ্কেনের উদ্বেগ প্রকাশ



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার সামরিক বাহিনীর প্রতি চীনের সমর্থন সম্পর্কে শুক্রবার (২৬ এপ্রিল) উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

রয়টার্স জানিয়েছে ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়ার সামরিক বাহিনীর প্রতি চীনের সমর্থন বিশ্বের অর্থনীতির উন্নতির জন্য হুমকিস্বরূপ।

ব্লিঙ্কেন মার্কিন উদ্বেগের বিষয়ে বেইজিংয়ে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে সাড়ে পাঁচ ঘণ্টার আলোচনা করেছেন বলে জানা গেছে।

তিনি বলেছেন, সাম্প্রতিক সময়ে বেইজিং-ওয়াশিংটনের মধ্যে উচ্চ-পর্যায়ের যোগাযোগ ঐতিহাসিকভাবে নিম্ন স্তরে নেমে গেছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘ব্লিঙ্কেন রাশিয়ার প্রতিরক্ষা শিল্প ঘাঁটিতে চীনের সহায়তার বিষয়ে উদ্বেগ নিয়ে আলোচনা করেছেন।

মিলার আরও বলেন, এ ছাড়াও দুই পক্ষ তাইওয়ান, দক্ষিণ চীন সাগর এবং অন্যান্য বিষয় নিয়েও আলোচনা করেছে।

মস্কোর সঙ্গে কোনো সীমা বা অংশীদারিত্ব না থাকা সত্ত্বেও ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহের বিষয়ে স্পষ্টভাবে এগিয়ে গেছে বেইজিং।

তবে মার্কিন কর্মকর্তারা সতর্ক করেছেন যে, চীনের কোম্পানিগুলো অস্ত্র শিল্পকে অভূতপূর্ব সহায়তা দিয়ে সাহায্য করছে, যা যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে সাহায্য করেছে।

উদাহরণস্বরূপ মার্কিন কর্মকর্তারা বলছেন, চীন থেকে বড় মেশিন টুল আমদানি রাশিয়াকে তার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎপাদন বাড়াতে সাহায্য করেছে।

২০২২ সালে তৎকালীন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর এবং ২০২৩ সালের ফেব্রুয়ারিতে মার্কিন সন্দেহভাজন চীনা নজরদারি বেলুনকে মার্কিন যুক্তরাষ্ট্রে নামিয়ে ফেলার পরে সম্পর্ক স্থিতিশীল হওয়ার পরেও মার্কিন কর্মকর্তারা রাশিয়াকে এ ধরনের সহায়তার ঝুঁকি বৃহত্তর দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষতি করতে পারে বলে সতর্ক করেছেন।

এদিকে ব্লিঙ্কেনের অভিযোগের জবাবে চীন বলেছে, তারা কোন পক্ষকে অস্ত্র সরবরাহ করেনি।

বেইজিং বলেছে, তারা ইউক্রেন সংকটে জড়িত কোন পক্ষ এবং বিত্তিহীন অভিযোগের প্রেক্ষিতে চীন এবং রাশিয়ার মধ্যে স্বাভাবিক বাণিজ্য বাধা বা সীমাবদ্ধ করা উচিত নয়।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ব্লিঙ্কেন বলেছেন, দুই দেশের অংশীদার হওয়া উচিত, প্রতিদ্বন্দ্বী নয় এবং তাদের সম্পর্কের ক্ষেত্রে অনেক সমস্যা সমাধান করতে হবে।

বেইজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপলে ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতকালে শি বলেন, গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে সাক্ষাতের পর থেকে দুই দেশ কিছু ইতিবাচক অগ্রগতি অর্জন করেছে।

শি আরও বলেন, এখনও অনেকগুলো সমস্যা রয়েছে, যেগুলোর সমাধান করা দরকার এবং আরও প্রচেষ্টার জন্য এখনও অবকাশ রয়েছে। আমি তিনটি প্রধান নীতির প্রস্তাব করছি। সেগুলো হলো, পারস্পরিক শ্রদ্ধা, শান্তিপূর্ণ সহাবস্থান এবং সহযোগিতা।’

;

গাজার ৩ গণকবরে ৪০০ মরদেহ, তদন্তের আহ্বান জাতিসংঘের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিধ্বস্ত গাজার দক্ষিণাঞ্চলের ৩টি গণকবর থেকে প্রায় ৪০০ মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১৬৫ জনের পরিচয় শনাক্ত করা হয়েছে। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের শুরুর দিকে খান ইউনিস থেকে সেনা প্রত্যাহারের পরই ওই অঞ্চলে গণকবরের সন্ধান মেলে। খান ইউনিসের নাসের মেডিকেল কমপ্লেক্সের ভেতর থেকে সবচেয়ে বেশি মরদেহ উদ্ধার হয়।   

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, ‘গাজার গণকবর থেকে পাওয়া মরদেহের ফরেনসিক তথ্য সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ। এসব তথ্য তদন্তে সহায়ক হবে।’

এদিকে ফিলিস্তিনের সিভিল ডিফেন্সের এক কর্মকর্তা জানিয়েছেন, হাসপাতালের কাছে তিনটি গণকবর থেকে ৩৯২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আন্তর্জাতিক তদন্ত হলে সবরকমের সহযোগিতা করবে ফিলিস্তিন সিভিল ডিফেন্স।   

গত ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জন নিহত হয়। এর পর থেকে গাজায় বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। ছয় মাসের বেশি সময় ধরে চলা এই হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন ৭৭ হাজারের বেশি মানুষ।

;

ফ্রান্স, ব্রাজিল, প্যারাগুয়ে সফরে যাবেন জাপানের প্রধানমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ল্যাটিন আমেরিকার সাথে সম্পর্ক জোরদার করার প্রচেষ্টার অংশ হিসেবে আগামী সপ্তাহে ফ্রান্স, ব্রাজিল এবং প্যারাগুয়ে সফর করবেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

বার্তাসংস্থা এএফপি’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জাপানের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়, ছয়দিনের এ রাষ্ট্রীয় সফরে ফুমিও কিশিদা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এবং ব্রাজিলের নেতা লুইজ ইনাসিও লুলা দা সিলভার সঙ্গে সাক্ষাত করবেন।
সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি নিয়মিত এক ব্রিফিংয়ে বলেন, ‘এ বছর  ব্রাজিল জি২০’র এবং পেরু এপেক্সের সভাপতিত্ব করছে। ফলে এটি হচ্ছে ল্যাটিন আমেরিকার বছর এবং এটি বিশ্বের মনোযোগ আকর্ষণের কেন্দ্রবিন্দু।’

তিনি বলেন,‘জাপান ল্যাটিন আমেরিকার দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার করার এ সুযোগ কাজে লাগাতে চায়।’

জাপানি বার্তাসংস্থা কিয়োডো নিউজের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, লুলার সাথে তার বৈঠকে কিশিদা দ্বিপাক্ষিক চুক্তিতে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে। এক্ষেত্রে জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে ডিকার্বনাইজেশন এবং পরিবেশগত বিভিন্ন বিষয়ে সহযোগিতা চুক্তির আশা করা হচ্ছে।

জাপানের প্রধানমন্ত্রীর দপ্তর আরো জানায়, বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সমস্যার সমাধান বিষয়ে আলোচনায় নেতৃত্ব দিতে ব্রাজিল সফরের আগে ফ্রান্সে ওইসিডি’র বৈঠকে যোগ দেবেন জাপানের প্রধানমন্ত্রী।

;