সহজে পাসপোর্ট পাবেন হজযাত্রীরা

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
সহজে পাসপোর্ট পাবেন হজযাত্রীরা, ছবি: সংগৃহীত

সহজে পাসপোর্ট পাবেন হজযাত্রীরা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাসপোর্ট বিড়ম্বনায় হজের চূড়ান্ত নিবন্ধনে ধীরগতি ও পাসপোর্টের অভাবে হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে মর্মে বার্তা২৪.কম সহ বিভিন্ন গণমাধ্যমে রিপোর্ট প্রকাশিত হয়। এর পর বিষয়টি নিয়ে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আবদুল্লাহর নির্দেশে ধর্ম মন্ত্রণালয় জরুরি পদক্ষেপ গ্রহণ করেছে। ধর্ম প্রতিমন্ত্রীর হস্তক্ষেপে হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত সঙ্কট নিরসনের পথে।

পাসপোর্ট নিয়ে জটিলতা সংক্রান্ত সংবাদ প্রকাশের পর পর ধর্ম প্রতিমন্ত্রী পাসপোর্ট অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে সারাদেশে হজযাত্রীদের নতুন পাসপোর্ট দ্রুত ইস্যুর অনুরোধ জানান।

পরে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত হজযাত্রীদের জরুরি ভিত্তিতে পাসপোর্ট সরবরাহ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইতোমধ্যে কিছু হজযাত্রী অভিযোগ করেছেন পাসপোর্টের জন্য আবেদন করে যথাসময়ে তারা পাসপোর্ট পাচ্ছেন না। তাদেরকে পাসপোর্ট সংগ্রহের জন্য সাধারণ পাসপোর্ট আবেদনকারীদের ন্যায় সময় প্রদান করা হচ্ছে। হজযাত্রীরা যথাসময়ে পাসপোর্ট না পেলে হজ নিবন্ধন বিলম্ব হবে তাদের হজযাত্রা অনিশ্চিত হয়ে পড়তে পারে। তাই হজের প্রাক-নিবন্ধনের সনদ নিয়ে কোনো হজযাত্রী পাসপোর্টের আবেদন করলে জরুরি ভিত্তিতে পাসপোর্ট সরবরাহ করার নিমিত্তে সকল জেলা এবং আঞ্চলিক পাসপোর্ট অফিসমূহকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে।

ধর্ম মন্ত্রণালয়ের অনুরোধের প্রেক্ষিতে পাসপোর্ট অধিদপ্তর থেকেও তাৎক্ষণিকভাবে সারাদেশের পাসপোর্ট অফিসে হজযাত্রীদের পাসপোর্ট স্বল্প সময়ের মধ্যে সরবরাহের নোটিশ জারি করা হয়।

এ ছাড়া প্রয়োজনে হজযাত্রীদের জরুরি পাসপোর্ট সেবাপ্রাপ্তির বিষয়ে সাইদুল ইসলাম, পরিচালক (পার্সোনালাইজেশন সেন্টার), প্রধান কার্যালয়, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর, ঢাকার সঙ্গে মোবাইল নম্বরে ০১৭৩৩৩৯৩৩০৩ যোগাযোগ করতে পারবেন বলে জানানো হয়েছে।