১৬৩ হজযাত্রীর হার্টের অস্ত্রোপচার সম্পন্ন

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মক্কা নগরী (সৌদি আরব) থেকে: মক্কার কিং আবদুল্লাহ মেডিকেল সিটিতে গত ২৮ দিনে ১৬৩ জন রোগীর হার্টের অস্ত্রোপচার হয়েছে। চিকিৎসা গ্রহণকারী সবাই হজযাত্রী। হজপালন করতে এসে অসুস্থ হয়ে পড়লে তাদের বিনা মূল্যে এ চিকিৎসা দেওয়া হয়।

অস্ত্রোপচারের মধ্যে রয়েছে ১৬০টি এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি এবং ৩টি ওপেন হার্ট সার্জারি। তবে এসব রোগীদের নাম-ঠিকানা প্রকাশ করা হয়নি।

আরব নিউজের খবরে বলা হয়েছে, মক্কার কিং আবদুল্লাহ মেডিকেল সিটি একটি উন্নতমানের চিকিৎসাসেবা কেন্দ্র। এখানে সব ধরনের চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি অস্ত্রোপচারের ব্যবস্থা রয়েছে। এখান থেকে হজযাত্রীদের বিনা মূল্যে চিকিৎসা দেওয়া হয়।

আরও পড়ুন: ১ লাখ ৮ হাজার বাংলাদেশি হজযাত্রী সৌদিতে

সৌদি আরবের উদ্যোগে হজ মৌসুমে মক্কা, মিনা, মুজদালিফা ও আরাফাতের বিভিন্ন জায়গায় অস্থায়ী মেডিকেল ক্যাম্প স্থাপনের পাশাপাশি বেশ কিছু ক্লিনিক স্থাপন করা হয়েছে। এসব মেডিকেল ক্যাম্প ও ক্লিনিকে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া সম্ভব না হলে ওই রোগীকে মক্কার কিং আবদু্ল্লাহ মেডিকেল সিটিতে স্থানান্তর করা হয়। এখানে রয়েছে আধুনিক ও উন্নতমানের স্বাস্থ্যসবার ব্যবস্থা।

৪ জুলাই বাংলাদেশ থেকে জেদ্দায় ও ভারত থেকে মদিনায় হজযাত্রী আগমন দিয়ে এবারের হজ মৌসুম শুরু হয়। এর পর অন্য দেশের যাত্রীরা আসা শুরু করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত ১৩ লাখ ৪৯ হাজার ৯৫১ জন হজযাত্রী সৌদিতে এসে পৌঁছেছেন বলে জানা গেছে।

আপনার মতামত লিখুন :