১ লাখ ২২ হাজার হজযাত্রী মক্কায়, আলেমরা হজ অফিসে

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় প্রধান, ইসলাম, বার্তাটোয়েন্টিফোর.কম
সৌদিতে অবস্থিত বাংলাদেশের হজ অফিস, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সৌদিতে অবস্থিত বাংলাদেশের হজ অফিস, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

মক্কা নগরী (সৌদি আরব) থেকে: বাংলাদেশ থেকে হজ পালনের জন্য রোববার (৪ আগস্ট) রাত পর্যন্ত এক লাখ ২২ হাজার ৫২৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। বাকি হজযাত্রীরা মঙ্গলবার (৬ আহস্টের) মধ্যে সৌদি আরব এসে পৌঁছাবেন।

এদিকে রোববার (৪ জুলাই) রাতে হজ প্রতিনিধি দল এবং ধর্মীয় পরামর্শক ওলামা-মাশায়েখ দলের সদস্যরা সৌদি আরব পৌঁছেছেন।

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মো. আব্দুল্লাহর নেতৃত্বে বিজি-৩২৮১ ফ্লাইটযোগে তারা জেদ্দা কিং আব্দুল আজিজ বিমান বন্দর এসে পৌঁছান। এ সময় মন্ত্রীর সফরসঙ্গী হিসেবে উচ্চপদস্থ কর্মকর্তারাও ছিলেন।

ধর্ম প্রতিমন্ত্রী, হজ প্রতিনিধি দল ও ওলামা-মাশায়েখ দলের সদস্যদের বিমান বন্দরে স্বাগত জানান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন, কাউন্সিলর (হজ) মুহাম্মাদ মাকসুদুর রহমান, জেদাস্থ মৌসুমি হজ অফিসারসহ কনস্যুলেট অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ধর্মীয় পরামর্শক হিসেবে সৌদি আরব আসা ওলামা-মাশায়েখ দলের সদস্যদের থাকার ব্যবস্থা করা হয়েছে বাংলাদেশ হজ অফিসে। প্রবাসী বাংলাদেশি ও হজ পালন করতে আসা অনেকেই আলেম-ওলামাদের মসজিদে হারাম থেকে এত দূরে থাকার ব্যবস্থা করায় ক্ষোভ প্রকাশ করেছেন।

তারা বলছেন, 'আলেমদের অনেকেই বয়োবৃদ্ধ। তাদের জন্য মসজিদে হারামে যাওয়া-আসা কষ্টকর হবে। যদিও সরকারের প্রতিনিধি দলের সদস্য থেকে শুরু করে ডেপুটি স্পিকার, একাধিক মন্ত্রী, সংসদ সদস্য, রাষ্ট্রদূত, সচিব ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা এখানে অবস্থান করছেন।'

বাংলাদেশ থেকে হজ পালনের জন্য আসা হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ছয় হাজার ৯১৬ জন আর বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী এক লাখ ১৫ হাজার ৬১০ জন।

সোমবার (৫ আগস্ট) ধর্ম মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৯২৩ জন। এ বছর হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট। ধর্ম মন্ত্রণালয় অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।

গত ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়ে সোমবার (৫ আগস্ট) শেষ হজ ফ্লাইট। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।

বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে সৌদি আরবে ৩৩ জন ইন্তেকাল করেছেন। এর মধ্যে ২৮ জন পুরুষ ও ৫ জন নারী। তাদের ২৬ জন মক্কায়, মদিনায় ছয়জন ও জেদ্দায় একজন ইন্তেকাল করেন।

আরও পড়ুন: ক্রাইস্টচার্চে স্বজন হারানোরা হজ পালনে মক্কায়

আরও পড়ুন: হজপালনে লন্ডন থেকে সাইকেলে ৮ মুসলিম

আপনার মতামত লিখুন :