খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শনিবার। ছবি: বার্তা২৪.কম

খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শনিবার। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ বছর খুবি ক্যাম্পাস ও কুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শনিবার (১৭ নভেম্বর) সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শহরের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কলা ও মানবিক স্কুল, সমাজ বিজ্ঞান স্কুল, আইন স্কুল, চারুকলা ইনস্টিটিউট এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া চারুকলা ইনস্টিটিউটের জন্য ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর খুলনা বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রে রোল নম্বর-০০০০১ থেকে ০৫০৬৪ পর্যন্ত এবং খুলনা প্রকৌশল ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয় উপ-কেন্দ্রে রোল নম্বর- ০৫০৬৫ থেকে ১২১০০ পর্যন্ত পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য ৬টি স্কুল ও ২টি ইনস্টিটিউটের অন্তর্ভুক্ত ২৯টি ডিসিপ্লিনে মোট ১২২৯ আসনের বিপরীতে ২৭৬৩০ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করে। অর্থাৎ আসন প্রতি আবেদনকারীর সংখ্যা ২২ জনের বেশি।

ভর্তি পরীক্ষায় কোনো পরীক্ষার্থী ক্যাম্পাসে বা কুয়েট উপ-কেন্দ্রে মোবাইল ফোন বা কোনো প্রকার ইলেক্ট্রনিক্স ডিভাইস সঙ্গে নিয়ে প্রবেশ করতে পারবে না। কর্তৃপক্ষ মোবাইল ফোন সংরক্ষণের কোনো ব্যবস্থা গ্রহণ করবে না এবং পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের মুখমণ্ডল ও কান অনাবৃত রাখার নির্দেশ দেয়া হয়েছে। অপরদিকে ভর্তি পরীক্ষায় দায়িত্বরত অবস্থায় শিক্ষক ও কর্মচারী মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

পরীক্ষার দিন গল্লামারী ব্রিজ থেকে জিরো পয়েন্ট পর্যন্ত সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। গাড়ি পার্কিংয়ের জন্য জিরো পয়েন্ট এবং তার আশপাশের এলাকা ব্যবহারের সুবিধা রাখা হবে। এ সময় বিকল্প পথ হিসেবে সোনাডাঙ্গা বাইপাস হয়ে রূপসা সংযোগ সড়ক দিয়ে জিরো পয়েন্ট হয়ে যানবাহন চলাচল করতে পারবে।

ভর্তি সংক্রান্ত তথ্য-চিত্রের প্রয়োজন হলে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সঙ্গে আগেই যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

এদিকে পরীক্ষার দিন ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিয়োজিত নিরাপত্তা সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি নিয়োজিত থাকবে।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর