'আরপিওতে এক ডজন সংশোধন প্রস্তাব করা হয়েছে'

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নির্বাচন কমিশনার কবিতা খানম।

নির্বাচন কমিশনার কবিতা খানম।

ইভিএম, অনলাইন মনোনয়ন, টিআইএন, ঋণখেলাপিদের পুন:তফসিলের সময় দিয়ে বিভিন্ন অনুচ্ছেদে ধারা-উপধারায় অন্তত এক ডজন সংশোধন-সংযোজন প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম।

সোমবার (৩ সেপ্টেম্বর) রাতে তিনি বার্তা২৪.কমকে এ কথা জানান।

বিজ্ঞাপন

কবিতা খানম বলেন, আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য একগুচ্ছ সংশোধন প্রস্তাব পাঠানো হয়েছে। ইভিএম যুক্ত করা হয়েছে, এজন্যে সংজ্ঞাসহ বেশ কিছু ধারা উপধারায় সংযোজন-পরিমার্জন করা হয়েছে। সব মিলিয়ে ১২-১৪ টি ধারায় প্রস্তাব থাকছে আমাদের।

এ নির্বাচন কমিশনার জানান, আরপিও সংশোধন প্রস্তাবে  ইভিএমের পাশাপাশি  অনলাইনে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র দাখিলের আগের দিন পর্যন্ত ঋণ পুন:তফসিল করার, ১২ ডিজিটের টিআইএন  সনদ দাখিল, অনিয়মের শাস্তির বিধানেরর বিষয়টিও আরপিতে যুক্ত করা হযেছে।

জামানত ও নির্বাচনী ব্যয় বাড়ানো নিয়ে কোনো প্রস্তাব পাঠানো হয়নি বলেও জানান কবিতা খানম।

জানা গেছে, মন্ত্রণালয়ের মতামত ও পরামর্শ পরবর্তীতে কমিশনে পাঠানো হবে। তাতে ইসির সম্মতি থাকলে আইনমন্ত্রণালয় ভেটিংসহ সংশোধন প্রস্তাব বিল আকারে মন্ত্রিসভার বৈঠকে পাঠাবে আইন মন্ত্রণালয়।

ইসি কর্মকর্তারা জানান, আরপিও বাংলা ভাষায় অনুদিত বাংলাদেশ নির্বাচন আইন বিল আকারে মন্ত্রণালয়ে পাঠানো হয়নি। শুধু সংশোধিত অংশ ভেটিংয়ের জন্য পাঠানো হয়েছে।

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে গত ৩০ আগস্ট নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক সভায় আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন করে। প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এর অনুমোদন দেওয়া হয়