নির্ধারিত স্টপেজ ছাড়া বাস থামবে না: ডিএমপি

  • স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

সেপ্টেম্বর মাসব্যাপী রাজধানীতে বিশেষ ট্রাফিক কর্মসূচি চলবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। 

রাজধানীতে নির্ধারিত স্টপেজ ছাড়া বাস থামবে না বলে জানিয়ে তিনি বলেন, ডিএমপি এলাকায় ১২১ টি নির্দিষ্ট বাস স্টপেজ নির্ধারণ করা হয়েছে। এই সব বাস স্টপেজে এখন সাইনবোর্ড লাগানোর কাজ চলছে। দ্রুত সময়ের মধ্যে বাস স্টপেজগুলো চালু করা হবে। আর চালকরা বাস স্টপেজ ছাড়া যাত্রী উঠানামা করাতে পারবেন না।

বিজ্ঞাপন

মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আছাদুজ্জামান মিয়া বলেন, রাজধানীর পরিবহন ব্যবস্থাকে আরও উন্নত করতে সেপ্টেম্বর মাসব্যাপী বিশেষ ট্রাফিক কর্মসূচি চলবে। এ সময় কেউ ট্রাফিক আইন অমান্য করলে কঠোর ব্যবস্থাগ্রহণ করা হবে। বিশেষ ট্রাফিক কর্মসূচিতে প্রতি শিফটে রোভার স্কাউট সদস্যরা ট্রাফিক পুলিশের সঙ্গে কাজ করবে।

তিনি বলেন, আমরা পরীক্ষামূলকভাবে জাহাঙ্গীর গেইট থেকে জিরোপয়েন্ট পর্যন্ত অটো ট্রাফিকিং ব্যবস্থা চালু করব। এ ক্ষেত্রে পরীক্ষায় সফল হলে আমরা আস্তে আস্তে রাজধানী জুড়ে এ ব্যবস্থা চালু করব। 

ঢাকা মহানগরীতে কোন লেগুনা চলবে এ নিয়ম নেই, তাই এখন থেকে আর ঢাকা মহানগরীতে লেগুনা চলাচল করতে দেওয়া হবে না বলেও তিনি জানান।

তিনি বলেন, আমরা ইতিমধ্যে পেট্রোল পাম্প মালিকদের সঙ্গে কথা বলেছি; তারা যেন হেলমেট ছাড়া কোনো রাইডারকে তেল না দেয়। এ বিষয়ে তারা আমাদের প্রতিশ্রুতি দিয়েছেন হেলমেট ছাড়া কোনো রাইডারকে তেল দিবেন না।

এ সময় নতুন ট্রাফিক নিয়মের বর্ণনা দিয়ে ডিএমপির কমিশনার বলেন, ডিএমপি এলাকায় প্রতিটি স্কুল শুরু ও শেষ হওয়ার সময় স্কুলের সামনে ট্রাফিক পুলিশ নিয়োজিত থাকবে। স্কুলের সিনিয়রা জুনিয়রদের রাস্তা পারাপারের সাহায্য করবে। প্রতিটি গণপরিবহনের চালকদের ড্রাইভিং লা্ইসেন্স ও জাতীয় পরিচয়পত্র গলায় ঝুলানো থাকবে।

তিনি আরও বলেন, গাড়িতে যারা নিজ প্রতিষ্ঠানের অবৈধ ফ্ল্যাগশিপ কিংবা স্টিকার লাগাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। কোনো ধরনের অবৈধ ফ্ল্যাগশিপ কিংবা স্টিকার লাগিয়ে কোনো গাড়িকেই চলাচল করতে দেওয়া হবে না।

ফুটপাত দখলমুক্ত করার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মহানগরীর দুই সিটি করপোরেশনের কর্তৃপক্ষদের সঙ্গে কথা বলেছি। যদি কোনো এলাকার ফুটপাত হাঁটার জন্য উপযুক্ত না থাকে তা দ্রুত সময়ের মধ্যে ঠিক করা।যাতে করে মানুষ জন রাস্তায় না হেঁটে ফুটপাত দিয়ে চলাচল করতে পারে।