বর্তমান প্রজন্ম মেধার দিক থেকে দরিদ্র নয়: নাহিদ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার্থীদের বিশ্বমানের প্রযুক্তিতে গড়ে তোলা হচ্ছে। বর্তমান প্রজন্ম মেধার দিক থেকে দরিদ্র নয়। নতুন প্রজন্ম বিশ্বমানের মেধার অধিকারী।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) সকালে নগরীর খুলশীস্থ পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, দেশ স্বাধীন হওয়ার পর দেশে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ছিল খুবই অল্প, আজ দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৪৪টি আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৮টি। বর্তমানে দেশে শিক্ষার্থীর সংখ্যা ৫ কোটি আর শিক্ষকের সংখ্যা ২৫ লক্ষ। আমাদের নতুন প্রজন্ম মেধার দিক দিয়ে দরিদ্র নয়, যুগের সঙ্গে তাল মিলিয়ে বিশ্বমানের জ্ঞান ও শিক্ষা অর্জনের জন্য আমরা কাজ করছি। বিশ্ব আজ অামাদের দিকে অবাক বিস্ময়ে তাকিয়ে আছে বলেও মন্তব্য করেন তিনি।

স্বাধীনতা পরবর্তী আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দেশের শিক্ষার মান উন্নয়নে কাজ করেছে বলে নাহিদ বলেন, নতুন প্রজন্মই দেশের নির্মাতা হিসাবে কাজ করবে, তাদের সে হিসাবে গড়ে তুলতে কাজ করছে সরকার। শিক্ষাখাতে আমূল পরিবর্তনের মাধ্যমে সরকার শিক্ষাখাতকে এগিয়ে নিচ্ছে।

আওয়ামী লীগ সরকার সব সময় দেশ জাতির কল্যাণে কাজ করে যাচ্ছে, শিক্ষাখাতকে গুরুত্ব দিয়ে সরকার শিক্ষার মান বাড়াতে সর্বাত্মক কাজ করে যাচ্ছে, নতুন নতুন ভার্সিটির অনুমোদন দিচ্ছে, যাতে শিক্ষার্থীরা শিক্ষা থেকে বঞ্চিত না হয়। তবে শিক্ষাকে সেবা হিসাবে নিতে হবে ব্যবসা হিসাবে নিয়ে সার্টিফিকেট বাণিজ্য করলে তা কখনো সহ্য করা হবে না, পোর্ট সিটি আজ সেবা হিসাবে নিয়েছে বলে অল্প দিনে এ ভার্সিটি সুনাম করেছে বলেও মন্তব্য করেন তিনি।

শিক্ষামন্ত্রী আরো বলেন, নির্বাচনের আগে বিরোধীরা বলেছিল আওয়ামী লীগকে ভোট দিলে দেশে ইসলাম থাকবে না, আজান হবে না ও মাদ্রাসা শিক্ষা থাকবে না। অথচ এখন ইসলামী শিক্ষা অনেক উন্নত হয়েছে বাংলাদেশের, দেশে নতুন করে সাড়ে তিন হাজার মাদ্রাসা নির্মাণের কাজ চলছে, আধুনিক মসজিদ নির্মাণ করা হচ্ছে জেলা শহরগুলোতে। যারা সেদিন এসব গুজব ছড়িয়েছিল তাদের আমলে এমন উন্নয়ন হয়নি যা এখন হয়েছে।

দেশে ৩ লাখ শিক্ষা পরিবার রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এ তিন লাখ পরিবারে প্রায় ৫ কোটি শিক্ষার্থী রয়েছে। শিক্ষাকার্যক্রমে জড়িত শিক্ষক ও কর্মচারী রয়েছে ২৫ লাখ।

এবারও জানুয়ারি মাসে সকল শিক্ষার্থীদের মাঝে নতুন বই পৌঁছে যাবে উল্লেখ করে নাহিদ বলেন, গত ৫ বছরে ৩৫ কোটি ৯০ লাখ নতুন বই বিতরণ করা হয়েছে। আগামী জানুয়ারি মাসেই সব বই পেয়ে যাবে শিক্ষার্থীরা। কিছু প্রতিষ্ঠান অবৈধ তা জেনেও বই দেওয়া হচ্ছে শিক্ষার্থীদের কল্যাণের জন্য।

জাতীয় শিক্ষানীতি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, এটি দলীয় শিক্ষানীতি নয়। বিরোধী দলের সঙ্গে দেখা করে তাদের প্রস্তাব নিয়ে শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে। তাই এই শিক্ষানীতি সবার প্রহণযোগ্য হয়ে জাতীয় শিক্ষানীতি হয়েছে। তবে এটি পুরোপুরি বাস্তবায়ন হতে আরো সময় লাগবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম । অতিথি ছিলেন বিশ্বদ্যিালয়ের ভাইস চেয়ারম্যান জহির আহমদ।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যোলয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এনামুল হক শামীম বলেন, পোর্ট সিটি ইউনিভার্সিটি দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে মডেল হিসাবে থাকবে, আমাদের বর্তমানে ৬ হাজার শিক্ষার্থী রয়েছে। আগামী মার্চ মাসে কল্পলোক আবাসিকে স্থায়ী ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয় হস্তান্তর করা হবে।

তিনি বলেন, অর্থের অভাবে পোর্ট সিটির কোন শিক্ষার্থীর লেখাপড়া বন্ধ হবে না, কোন শিক্ষার্থীর যদি আর্থিক সমস্যা থাকে তাহলে তা কর্তৃপক্ষ জানাতে হবে, তার জন্য যা যা করার প্রয়োজন আমরা করব।

অনুষ্ঠানে অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শিরীন শারমিন, পরীক্ষা নিয়ন্ত্রক মোস্তাফিজুর রহমান, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক শহীদুল্লাহ, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন।