এরশাদের আসনে আ.লীগের সহায়তা চাইলেন রাঙ্গা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর
এরশাদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রওশন এরশাদ ও মসিউর রহমান রাঙ্গাসহ জাতীয় পার্টির নেতাকর্মীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

এরশাদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রওশন এরশাদ ও মসিউর রহমান রাঙ্গাসহ জাতীয় পার্টির নেতাকর্মীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগকে প্রার্থী না দিয়ে জোটগত নির্বাচনে সহায়তা করার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব ও সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা।

শনিবার (৩১ আগস্ট) দুপুরে রংপুরের পল্লী নিবাসে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা এরশাদের চেহলাম (চল্লিশা) ও দোয়া মাহফিলে তিনি এ আহ্বান জানান।

রাঙ্গা বলেন, ‘একাদশ সংসদ নির্বাচনে আমরা (জাতীয় পার্টি ও আওয়ামী লীগ) এক ছিলাম। জোটবদ্ধ থেকে নির্বাচন করেছি। আশা করি রংপুর-৩ আসনের উপনির্বাচনও জোটগতভাবে হবে। এ আসনটি এরশাদের আসন। এই আসন থেকে উনি (এরশাদ) সব সময় বেশি ভোটে নির্বাচিত হয়েছেন। তাই স্যারের (এরশাদ) স্মৃতিবিজড়িত আসনটি রক্ষার দায়িত্ব জাতীয় পার্টির সবার।’

তিনি আরও বলেন, ‘এই আসনটি জাতীয় পার্টির চেয়ারম্যানের আসন। তাই আওয়ামী লীগের কাছে আমরা আশা করি এখানে প্রার্থী না দিয়ে উনারা আমাদের সহায়তা করবে। এটা জনগণের কাছে দৃষ্টান্ত হয়ে থাকবে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/31/1567248387793.jpg

এ সময় জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান ও সংসদের বিরাধী দলীয় উপনেতা বেগম রওশন এরশাদ সেখানে উপস্থিত থাকলেও কোন মন্তব্য করেননি। এমনকি এরশাদের মৃত্যুর পর রংপুরে প্রথমবার এলেও তিনি সাংবাদিকদের মুখোমুখি হননি।

এদিকে, এরশাদের সমাধিস্থল পল্লী নিবাসে আয়োজিত চেহলাম ও দোয়া মাহফিলে যোগ দেন এরশাদের ছেলে রাহগীর আল মাহি সাদ এরশাদ, কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, রুহুল আমিন হাওলাদার, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফাসহ জাতীয় পার্টি ও এর অঙ্গসংগঠনের নেতৃবৃন্দরা।

এর আগে দুপুরে সাবেক রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান হুসেইন মুহম্মদ এরশাদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে কবর জিয়ারত করেন দলীয় নেতাকর্মীরা।

উল্লেখ্য, গত ১৪ জুলাই সকাল পৌনে ৮টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় হুসেইন মুহম্মদ এরশাদ মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। মৃত্যুর চল্লিশ দিনের মাথায় গত ২৪ আগস্ট চেহলাম আয়োজনের তারিখ নির্ধারিত ছিল। তবে জন্মাষ্টমীর কারণে পিছিয়ে ৩১ আগস্ট করা হয়।

   

উপজেলা নির্বাচন প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা চলছে: রেলমন্ত্রী পুত্র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
আশিক মাহমুদ মিতুল

আশিক মাহমুদ মিতুল

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সদস্য ও রেলমন্ত্রীপুত্র আশিক মাহমুদ মিতুল বলেছেন, উপজেলা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য একটি গোষ্ঠী অপচেষ্টা চালাচ্ছে।

বুধবার (১ মে) দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আশিক মাহমুদ মিতুল এসব কথা বলেন।

গত ২৮ এপ্রিল পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. ফরিদ হাসান ওদুদ নির্বাচনের আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনে রেলমন্ত্রীপুত্র আশিক মাহমুদ মিতুলের বিরুদ্ধে রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ করেন।

এই অভিযোগের প্রেক্ষিতে ২৯ এপ্রিল (সোমবার) বিকেলে রিটার্নিং অফিসার মো. অলিউল ইসলামের স্বাক্ষরিত এক চিঠিতে রেলমন্ত্রীপুত্রকে সতর্কবার্তা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আশিক মাহমুদ মিতুল বলেন, জেলা নির্বাচন কমিশন থেকে একটি সতর্কতামূলক চিঠি পেয়েছি। আসলে আমার বক্তব্যের খন্ডিত অংশ নিয়ে বিকৃতভাবে উপস্থাপন করে ইসিতে অভিযোগ করা হয়েছে। মূলত একটি গোষ্ঠী নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা চালাচ্ছে।

তিনি আরও বলেন, পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার সাইফুল ইসলাম বুড়োর মোটরসাইকেল প্রতীকের পক্ষে আমি জেলা আওয়ামী লীগের নেতা হিসেবে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছি। পাংশা জজ হাইস্কুল মাঠে প্রায় ১৫ হাজার নেতাকর্মীদের সামনে আমি প্রকাশ্যে বক্তব্য দিয়েছি।

তিনি বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ উত্থাপনকারী মো. ফরিদ হাসান ওদুদ মন্ডল বিগত সময়ে পাংশা উপজেলা চেয়ারম্যান প্রার্থী ছিলেন। ইতোপূর্বে অনিয়ম-দুনীতি ও স্বজনপ্রীতি করে বহিষ্কার হয়েছিলেন। বিগত দিনে ওদুদ মন্ডল যে অনিয়ম-দুর্নীতি, স্বজনপ্রীতি করেছেন সেটা আমি তুলে ধরেছি। মন্ডল পরিবারের অত্যাচারে মানুষ অতিষ্ঠ হয়ে গেছে আমি সেসব বিষয় তুলে ধরে বক্তব্য দিয়েছি।

ইসির সকর্তবার্তা প্রসঙ্গে ফরিদ হাসান ওদুদ বলেন, রেলমন্ত্রীপুত্র মিতুল হাকিম বড় মাপের নেতা। তার বক্তব্যের পর মাঠে আমার নেতাকর্মী নামছে না। তাই আমি নির্বাচন কমিশনে একটি অভিযোগ দিয়েছি। নির্বাচন কমিশন তাকে সতর্কবার্তা দিয়েছেন।

;

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

  • Font increase
  • Font Decrease

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আগামীকাল বৃহস্পতিবার (২ মে)।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টায় এ অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংবিধান অনুযায়ী গত ১৫ এপ্রিল এ অধিবেশন আহ্বান করেন।

অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক হবে। বৈঠকে সংসদ অধিবেশনের মেয়াদ নির্ধারণ ছাড়াও আলোচ্যসূচি ও কার্যবিবরণী নিয়ে আলোচনা হবে।

অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিমণ্ডলী মনোনয়ন দেবেন। এরপর শোক প্রস্তাব উত্থাপিত হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, জুনে দ্বাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশনের আগে অনুষ্ঠেয় এই দ্বিতীয় অধিবেশন তেমন দীর্ঘ হবে না।

এর আগে ৩০ জানুয়ারি সংসদের প্রথম অধিবেশন শুরু হয়ে ৫ মার্চ শেষ হয়।

;

কেএনএফ'র আরও এক নারী সদস্য কারাগারে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
কেএনএফ'র আরও এক নারী সদস্য কারাগারে

কেএনএফ'র আরও এক নারী সদস্য কারাগারে

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় কেএনএফ'র সদস্য সন্দেহে যৌথ বাহিনীর অভিযানে জেসি জিংরিনহ পার বম (২০) নামে এক নারী সদস্যকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বুধবার (১ মে) দুপুরে বান্দরবান চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. নাজমুল হোসাইনের আদেশের পরিপ্রেক্ষিতে তাকে কারাগারে পাঠানো হয়।

গ্রেফতারকৃত নারী আসামি জেসি জিংরিনহ পার বমের বাড়ী বান্দরবানের রুমা উপজেলার পাইন্দু ইউনিয়নে।

পুলিশ জানায়, গত মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে রুমা উপজেলায় যৌথবাহিনীর সদস্যরা অভিযান পরিচালনা করে সন্দেহভাজন এই নারী আসামিকে আটক করে। আজ বুধবার (১ মে) দুপুরে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাকে আদালতে তোলা হয়।

বান্দরবান আদালতের পুলিশের উপ-পুলিশ পরিদর্শক (এসআই) প্রিয়েল পালিত বিষয়টির সত্যতা নিশ্চিত করেন।

এ পর্যন্ত মোট ৮০ কেএনএফ সদস্য ও একজন চাঁদের গাড়ীর চালকসহ মোট ৮১ জনকে কারাগারে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ২৪ জন নারী রয়েছেন।

বান্দরবানের রুমা ও থানচিতে প্রকাশ্যে ব্যাংক লুটের পর বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ ও সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় এ পর্যন্ত রুমাতে পাঁচটি ও থানচিতে চারটি মোট ৯টি মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, বান্দরবানে গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় মামলায় অভিযুক্ত ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’র সংশ্লিষ্টতা থাকার অভিযোগে সমগ্র বান্দরবান জুড়ে যৌথ বাহিনীর চিরুনি অভিযান চলমান রয়েছে।

;

৪২.৮ ডিগ্রিতে পুড়ছে যশোর, নাকাল জনজীবন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

যশোরের ওপর দিয়ে কয়েকদিন ধরে তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বুধবার (১ মে) এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এরআগে, মঙ্গলবার (৩০ এপ্রিল) যশোরে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা।

যশোর বিমানবন্দর মতিউর রহমান ঘাঁটির আবহাওয়া কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

দীর্ঘ তাপ্রপ্রবাহে বিপর্যস্ত এ জেলার মানুষ। অসহনীয় গরমে হাঁসফাঁস করছে প্রাণীকুল। সারা দিন রোদ আর প্রচণ্ড গরমে স্থবিরতা নেমে এসেছে কর্মজীবনেও। এদিকে প্রচণ্ড তাপপ্রবাহের মধ্যে জেলাতে শহরের তুলনায় গ্রামাঞ্চলে লোডশেডিং বেশি হচ্ছে। শহরাঞ্চলে তেমন লোডশেডিং না হলেও গ্রামে রাত-দিন মিলে দুই থেকে আড়াই ঘণ্টা বিদ্যুৎ থাকছে না।

অতিরিক্ত গরমে পোল্টি শিল্প ঝুঁকির মুখে পড়েছে বলে জানিয়েছেন প্রাণিসম্পদ বিভাগ ও পোল্ট্রি ব্যবসায়ীরা। খরা ও তাপে আম, লিচুর মুকুল ঝরে যাচ্ছে বলে কৃষক ও কৃষি বিভাগের দাবি। তাপের কারণে বৃদ্ধিও কম হবে বলে কৃষকের আশঙ্কা।

তাছাড়া সবজির বিকাশেও ক্ষতি হচ্ছে। চাষিদের যেমন কষ্ট হচ্ছে তেমনি শুষ্কতায় সবজির বৃদ্ধিও ক্ষতি হচ্ছে।

;