রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আশাবাদী বাংলাদেশ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আশাবাদী বাংলাদেশ। এ নিয়ে বাংলাদেশ ও মিয়ানমার কাজ করে যাচ্ছে।

পররাষ্ট্রসচিব সচিব মো. শহীদুল হক মঙ্গলবার (৩১ জুলাই) হোটেল সোনারগাঁয়ে মানবাধিকার কমিশনের আয়োজনে 'রোহিঙ্গা সমস্যা ও স্থানীয় জনগোষ্ঠীর মানবাধিকার' বিষয়ক সেমিনারে প্রধান বক্তা হিসেবে এসব কথা বলেন।

তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী সামনের সপ্তাহে মিয়ানমার সফরে যাবেন। সেখানে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমার কি ব্যাবস্থা গ্রহণ করেছে তা দেখে আসবেন।

তিনি নিজে সরজমিনে গিয়ে পরিস্থিতি দেখে আসবেন। সহায়ক পরিবেশ তৈরি হয়ে গেলে প্রত্যাবাসন দ্রুততার সঙ্গে শুরু হবে বলে আশা করি। বেশ কিছু নাম যাচাই-বাছাই হয়ে গেছে। আমার মনে হয়, দ্রুত প্রত্যাবাসন শুরু হবে।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক সভাপতির বক্তব্যে বলেন, রোহিঙ্গা ওপর যে নির্যাতন হয়েছে তা গণহত্যার সামিল। এভাবে কেউ গণহত্যার মত অপরাধ করে পার পেয়ে যাবে তা হতে পারে না। যারা ঘৃণ্য অপরাধ করেছে তাদের অবশ্যই শাস্তির মুখোমুখি করতে হবে। আন্তর্জাতিক আদালতে এ অপরাধীর বিচার করতে হলে সবার আগে তথ্য ও প্রমাণ জোগার করতে হবে।

   

দুই প্রতিষ্ঠানের সরকারি বেতন নেন ইউপি সদস্য সেরাজুল



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরাজগঞ্জে দুই প্রতিষ্ঠান থেকে সরকারি বেতন ভাতা নেন ইউপি সদস্য সেরাজুল ইসলাম। একদিকে দাখিল মাদরাসার অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর। অন্যদিকে ইউনিয়ন পরিষদের সদস্য।

জনপ্রতিনিধি হয়ে নিয়মবহির্ভূতভাবে সরকারি বেতন-ভাতা নিচ্ছেন সিরাজগঞ্জ সদর উপজেলার খোকশাবাড়ি ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সদস্য মো. সেরাজুল ইসলাম। সেরাজুল ইসলাম ২০১২ সালে শালুয়া ভিটা সিনিয়ার দাখিল মাদরাসায় যোগদান করেন ও ২০২১ সালে ইউপি সদস্য পদে নির্বাচিত হন।

স্থানীয় সূত্রে জানা যায়, শিক্ষা ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নিয়ম না মেনে ক্ষমতার অপব্যবহার করে শালুয়া ভিটা সিনিয়ার দাখিল মাদরাসার অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর হিসেবে ১২ হাজার টাকা বেতন উত্তোলন করেন। একই সঙ্গে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জনপ্রতিনিধি হিসেবে ৩ হাজার ৬শ টাকা এবং ইউনিয়ন পরিষদ থেকে সম্মানী পান ৪ হাজার ৪শ টাকা। সর্বমোট প্রত্যেক মাসে সরকারি দুই প্রতিষ্ঠান থেকে ২০ হাজার টাকা বেতন ভাতা নেন।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে সিরাজগঞ্জ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এলিজা সুলতানা বলেন, এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) কোনো মাদরাসা বা স্কুল, কলেজের শিক্ষক যদি জনপ্রতিনিধি নির্বাচিত হন তাহলে তিনি শিক্ষাপ্রতিষ্ঠান বা ইউনিয়ন পরিষদের এক জায়গা থেকে সরকারি বেতন-ভাতা নিতে পারবেন। সেরাজুল ইসলাম যদি দুই প্রতিষ্ঠান থেকে সরকারি বেতন-ভাতা নিয়ে থাকেন, তাহলে এ পর্যন্ত যা নিয়েছে তা যেকোনো এক প্রতিষ্ঠানের সরকারি কোষাগারে ফেরত দিতে হবে।

ইউপি সদস্য সেরাজুল ইসলাম দুই জায়গা থেকে সরকারি বেতনভাতা নেওয়ার কথা স্বীকার করে বলেন, দুই জায়গা থেকে বেতন-ভাতা নেওয়া যাবে না এটা আমার জানা নেই।

খোকশাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদুল ইসলাম রশিদ মোল্লা বলেন, ইউপি সদস্য সেরাজুল ইসলামের দুই প্রতিষ্ঠানের বেতনভাতার বিষয়ে কিছু বলতে পারবো না।

সিরাজগঞ্জ জেলা শিক্ষা অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মো. আফছার আলী বলেন, কেউ সরকারি দুই প্রতিষ্ঠান থেকে বেতন উত্তোলন করতে পারবেন না। তবে সম্মানী ভাতা নিতে পারবে বলে তিনি জানান।

;

নেত্রকোনায় ট্রাক চাপায় নারীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা
নেত্রকোনায় ট্রাক চাপায় নারীর মৃত্যু

নেত্রকোনায় ট্রাক চাপায় নারীর মৃত্যু

  • Font increase
  • Font Decrease

নেত্রকোনার পূর্বধলা উপজেলায় রাস্তা পারাপারের সময় ট্রাকের নিচে চাপা পড়ে হালিমা খাতুন (৮৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে পূর্বধলা বাজারে এ দুর্ঘটনা ঘটে।

হালিমা খাতুন উপজেলার তারাকান্দা গ্রামের আব্দুর রহমান’র স্ত্রী ছিলেন।

পূর্বধলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাশেদুল ইসলাম হালিমা’র মৃত্যুর খবরটি নিশ্চিত করেন।

তিনি জানান, দুর্ঘটনার পর ঘাতক ট্রাকটি জব্দ করা হয়েছে। অপরদিকে মরদেহটি উদ্ধার করে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতাল মর্গে পাঠানোর প্রস্তুতি চলছে।

;

রাঙামাটিতে জাতীয় পরিসংখ্যান ও স্থানীয় সরকার দিবস পালন 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

'স্মার্ট পরিসংখ্যান, উন্নয়নের সোপান' এই প্রতিপাদ্য নিয়ে পার্বত্য জেলা রাঙামাটিতে জাতীয় পরিসংখ্যান দিবস ও স্থানীয় সরকার দিবস পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যলয়ের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যলয়ের সামনে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান।

এতে পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শামসুজ্জামান মহসিন রোমান, এলজিইডি রাঙামাটি অফিসের নির্বাহী প্রকৌশলী আহামদ শফি, জেলা তথ্য অফিসের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন, জেলা সরকারি বেসরকারি প্রতিষ্ঠান কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিসহ স্থানীয় গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, উন্নত জীবনের সোপান তৈরি করে পরিকল্পনা। তাই সঠিক পরিকল্পনা প্রণয়নে গুণগতমানের পরিসংখ্যান ভিত্তিক তথ্যের কোন বিকল্প নেই। তাই শুমারী এবং চলমান বিভিন্ন জরিপ কার্যক্রমে দায়িত্ব পালনকারী ব্যক্তি এবং সংশ্লিষ্ট দপ্তর দায়িত্বশীল ভূমিকা পালন করবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।

;

রাঙামাটিতে আগুনে পুড়ল ৫ ঘর 



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,রাঙামাটি
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

রাঙামাটি শহরের রিজার্ভমুখ এলাকায় আগুন লেগে অন্তত ৫টি বসতঘর সম্পূর্ণ পুড়ে গেছে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল পৌনে ৯ টার সময় আগুনের সূত্রপাত হয়।

প্রত্যক্ষদর্শিরা জানায়, রিজার্ভমুখ এলাকার স্থানীয় বাসিন্দা সেন্টু’র ঘর থেকে আগুনের সূত্রপাত হয়। এসময় মুহুর্তের মধ্যেই পার্শ্বোক্ত ঘরগুলোতে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে রাঙামাটি দমকল বাহিনীর সদস্যরা এসে স্থানীয়দের সহায়তায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

সকাল পৌনে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত আগুনে দুই ভাইয়ের মালিকানাধীন ৫টি বসত ঘর সম্পূর্ণ পুড়ে গেছে। আকস্মিক এ আগুনের ঘটনায় নিঃস্ব হয়ে পড়েছে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো। ক্ষয়ক্ষতির ব্যাপারে জানতে চাইলে রাঙামাটি ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক দিদারুল আলম জানিয়েছেন, আনুমানিক চার লাখ টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন। তবে ক্ষতিগ্রস্থরা বলছেন আগুনে তাদের অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে। 

;