ঈদ যাত্রা: শিডিউলে নেই ট্রেন, ঠিক সময়ে মিলছে বাস

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা: ঈদ যাত্রার শুরুতেই শিডিউল অনুযায়ী ছাড়ছে না ট্রেন। শুরুর এ ধাক্কার কারণে সামনে আরও বড় শিডিউল বিপর্যয়ের আশঙ্কা করছে রেল সংশ্লিষ্টরা। অন্য দিকে ঈদ যাত্রার শুরুর দিনে নির্ধারিত  সময়ে ঢাকা ছাড়ছে দুরপাল্লার পরিবহনগুলো।

শুক্রবার (১৭ আগস্ট) শুরু হয়েছে ঈদ যাত্রা। সকাল থেকে প্রিয়জনের সঙ্গে ঈদ করতে দেশের বিভিন্ন প্রান্তের ছুটছেন রাজধানীবাসী। গ্রামে ঈদের আনন্দে যোগ দিতে এখন বাস ও ট্রেন স্টেশনে গিজগিজ করছে মানুষ।

সরজমিন ঘুরে দেখা যায়, উত্তর ও পশ্চিমাঞ্চলের ট্রেনে শিডিউল বিপর্যয় বেশি দেখা গেছে। ঈদ যাত্রার প্রথম দিনই খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস, দেওয়ানগঞ্জগামী তিস্তা এক্সপ্রেস ও চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেসের দুই থেকে তিন ঘন্টা দেরিতে চলছে।

উত্তরবঙ্গগামী নীলসাগর এক্সপ্রেস সকাল ৮টায় কমলাপুর স্টেশন ছাড়ার কথা। কিন্তু ট্রেনটি স্টেশনে আসতে দেরি হওয়ায় সকাল ৯ টা ৫ মিনিটে ছেড়ে যায়। বেলা দেড়টায় ট্রেনটি দেড়ঘন্টা বিলম্বে চাটমোটর স্টেশনে রয়েছে।

খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস সকাল ৬টা ২০ মিনিটে ছেড়ে যাওয়ার কথা থাকলেও এক ঘণ্টা দেরিতে কমলাপুর ছেড়ে যায়। একই সঙ্গে জামালপুরের দেওয়ানগঞ্জগামী তিস্তা এক্সপ্রেস সকাল সাড়ে ৭টায় ছাড়ার কথা থাকলেও সোয়া ঘণ্টা দেড়িতে কমলাপুর স্টেশন ছেড়ে যায়।

তবে দিনাজপুরের একতা এক্সপ্রেস, রংপুরগামী রংপুর এক্সপ্রেস ঠিক সময়েই ছেড়েছে।

এ নিয়ে কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী জানান, ট্রেন গুলো শিডিউল অনুযায়ী না আসায় ঠিক সময়ে ছেড়ে যেতে পারছে না। ঈদের সময় অতিরিক্ত যাত্রীর কারণে প্রতিটি স্টেশনে অতিরিক্ত সময় লেগে যাচ্ছে।

তিনি জানান, প্রথমদিনের ঈদযাত্রায় কমলাপুর স্টেশন থেকে ৫৯টি ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাবে। 

নিয়মিত ট্রেন ছাড়াও শনিবার (১৮ আগস্ট) থেকে শুরু হচ্ছে ঈদের বিশেষ ট্রেন। এবারের ঈদযাত্রায় যাত্রীদের সুবিধার্থে ৯ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে।

মহাখালি বাস টামিনাল ঘুরে দেখা গেছে, নির্ধারিত সময় মেনে ছাড়ছে বাস। এ টার্মিনাল থেকে সবচেয়ে বেশি চলে ঢাকা ময়মনসিংহ রুটে এনা পরিবহনের বাস। কিছুক্ষণ পর পর এখান থেকে ময়মনসিংহগামী বাস ছাড়ছে।

আর ঢাকা চট্টগ্রাম কক্সবাজার, সিরাজগঞ্জ, বগুড়া সহ সব রুটের বাস নির্ধারিত সময়ে চলছে।

সকালে টামিনাল পরিদর্শন শেষে ওবায়দুল কাদের জানান, অতিরিক্ত ভাড়ার অভিযোগ স্টারলিংক নামে একটি বাসের কাউন্টার বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া এ টার্মিনালে বাস স্বাভাবিক ভাবে ছেড়ে যাচ্ছে।

আপনার মতামত লিখুন :