কেমন হবে টেস্ট ক্রিকেটের বিশ্বকাপ

  • সাফাত জামিল, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট
  • |
  • Font increase
  • Font Decrease

জনপ্রিয়তা বাড়াতে ইতোমধ্যে চালু করা হয়েছে ডে-নাইট টেস্ট ম্যাচ

জনপ্রিয়তা বাড়াতে ইতোমধ্যে চালু করা হয়েছে ডে-নাইট টেস্ট ম্যাচ

প্রতি চার বছর পরপর ৫০ ওভারের ওয়ানডে ক্রিকেটের বিশ্বকাপ আয়োজিত হয়ে আসছে সেই ১৯৭৫ সাল থেকে। ৩২ বছর পর ২০০৭ সালে চালু হয় টি-টুয়েন্টিরও বিশ্বকাপ। প্রায় ঝিমিয়ে পড়া ক্রিকেটের সর্বপ্রথম সংস্করণকে জাগাতে আইসিসির দীর্ঘদিনের পরিকল্পনা অবশেষে দেখল আলোর মুখ। শুরু হচ্ছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ—শীর্ষ ৯ টেস্টখেলুড়ে দেশের অংশগ্রহণে যা পাচ্ছে টেস্ট ক্রিকেটের বিশ্বকাপের মর্যাদা!

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564495385409.jpg

বিজ্ঞাপন

২ বছর, ৯ দল, ২৭ সিরিজ, ৭২ ম্যাচ। টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা বাড়াতে আগস্টের প্রথম দিনে মাঠে গড়াতে যাওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নেবে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ইন্ডিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা এবং ওয়েস্ট ইন্ডিজ। ২৭টি টেস্ট সিরিজের সর্বমোট ৭১ ম্যাচ চলবে আগামী দুই বছর এবং শীর্ষ দুই দলের ফাইনাল ২০২১ সালের জুনে অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে।

প্রতিটি দলের জন্য বরাদ্দ তিনটি করে হোম ও অ্যাওয়ে সিরিজের সবকটি ম্যাচেই থাকছে পয়েন্ট সিস্টেম। এক-একটি সিরিজের সর্বোচ্চ পয়েন্ট ১২০, যার বণ্টন নির্ভর করবে সিরিজের ম্যাচসংখ্যার ওপর। উদাহরণস্বরূপ, একটি দুই-ম্যাচ সিরিজে ম্যাচপ্রতি পয়েন্ট থাকছে ৬০, যেখানে একটি তিন-ম্যাচ সিরিজে ম্যাচপ্রতি পয়েন্ট থাকবে ৪০।

তাহলে টাই বা ড্র হলে কেমন হবে পয়েন্টের বণ্টন? রুলবুক বলছে, সমানে সমান লড়াইয়ের টাই-এ ৫০% করে পয়েন্ট পাবে দুই দল, তবে ড্র-এর ক্ষেত্রে ৩:১ অনুপাতে হবে এই বণ্টন।

সিরিজপ্রতি ম্যাচসংখ্যা হতে পারবে সর্বনিম্ন দুইটি থেকে সর্বোচ্চ পাঁচটি। আর এই চ্যাম্পিয়নশিপের প্রথম পর্বে গণ্য হবে শুধুমাত্র পাঁচদিনে নিষ্পত্তিযোগ্য ম্যাচগুলো, অংশগ্রহণকারী পক্ষের সম্মতিতে যেখানে যুক্ত থাকতে পারে ডে-নাইট টেস্টও।

দ্বিপার্শ্বিক ক্রিকেট সিরিজ নতুন আঙ্গিকে উপস্থাপনের পরিকল্পনা অনেকদিন ধরেই ছিল আইসিসির। আর ওয়ানডে ও টি-টুয়েন্টি সংস্করণের বিপুল বিক্রমে এগিয়ে যাওয়াটা ভালোই চাপে রেখেছে টেস্ট ক্রিকেটকে। প্রধান কার্যনির্বাহী ডেভ রিচার্ডসন মনে করেন, এই টেস্ট চ্যাম্পিয়নশিপ ও পরবর্তী সময়ে ১৩ দলের ওয়ানডে আন্তর্জাতিক লীগ বাস্তবায়ন করবে ক্রিকেটের নতুন ভবিষ্যতের রূপরেখা।

আইসিসির সদস্য দেশগুলোরও বাহবা পাচ্ছে এই টুর্নামেন্টের পরিকল্পনা। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রধান টম হ্যারিসন যেমন এটিকে দেখছেন দুর্দান্ত সম্ভাবনাময় এক পদক্ষেপ হিসেবে—“টেস্ট ক্রিকেটের দৃঢ় সমর্থক হিসেবে আমরা বিশেষভাবে স্বাগত জানাচ্ছি এই নতুন টুর্নামেন্টকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ একটি দুর্দান্ত সম্ভাবনাময় পদক্ষেপ, যা নতুন করে দীর্ঘ সংস্করণে আনবে প্রতিযোগিতামূলক ঝাঁজ আর বিশ্বমঞ্চে অক্ষুণ্ণ রাখবে এর ঐতিহ্য ও মর্যাদা।”

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের প্রধান থাবাং মুর মনে করেন, বিষয়টি সবার জন্য “উইন-উইন” অবস্থার সৃষ্টি করেছে। আর নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের নেতা ডেভিড হোয়াইট বলছেন—“বিশ্বক্রিকেটে এমন প্রাসঙ্গিকতার অন্তর্ভুক্তি শুধু নিরপেক্ষ ম্যাচের ধারণারই বিদায় ঘটায়নি, সাথে যুক্ত করেছে সমর্থক হিসেবে প্রতিটি দলের প্রতিটি ম্যাচ দেখবার প্রবল আগ্রহ।” কিউই কিংবদন্তি অলরাউন্ডার ও বর্তমানে বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরি তার ব্লগে লিখেছেন—“প্রায় সমান শক্তির নয় দলের অংশগ্রহণ তাদের মধ্যকার প্রতিযোগিতামূলক মনোভাব বাড়ানোর পাশাপাশি টেস্টের অন্যতম শীর্ষ দলগুলোর বিরুদ্ধে নিজেকে পরীক্ষা করার মোক্ষম মঞ্চ হিসেবেও বিবেচিত হবে।”

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564495415867.jpg
◤ ভেট্টোরির মতে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ হবে শক্তিমত্তা ঝালাইয়ের মোক্ষম মঞ্চ ◢

 

টেস্টের এই বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রথম আসর চলবে এই বছরের ১ আগস্ট থেকে ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত। দ্বিতীয় আসরের দিনক্ষণও চূড়ান্ত করে ফেলেছে আইসিসি—২০২১ এর জুন থেকে ২০২৩ এর এপ্রিল পর্যন্ত থাকবে যার ব্যাপ্তি। তবে এ চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা আইসিসির নিয়মিত টেস্ট র‍্যাংকিংয়ে কোনো প্রভাব ফেলবে না।

এমন এক ‘প্রথম’-এর সূচনা হচ্ছে সর্বোচ্চ মর্যাদার টেস্ট সিরিজ ‘দ্য অ্যাশেজ’-এর হাত ধরে, ভাবা যায়? এখানেই যেন অন্যান্য সব ক্রিকেটীয় টুর্নামেন্ট থেকে ব্যতিক্রম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মাহাত্ম্য! এছাড়াও টেস্ট র‍্যাংকিংয়ে বর্তমান শীর্ষ দল ভারত এই চ্যাম্পিয়নশিপে নিজেদের যাত্রা শুরু করবে আগস্টেই, ওয়েস্ট ইন্ডিজ সফরের মধ্য দিয়ে।

তা ঠিক কী কী ব্যতিক্রমী ফিচার থাকছে এই ‘নব বিশ্বকাপে’?
জার্সির পেছনে ক্রিকেটারদের ইন্সটাগ্রাম আইডি, ৩৫° তাপমাত্রায় শর্টস পরে বোলিংয়ের অনুমতি—সামাজিক মাধ্যমে এবছর ‘এপ্রিল ফুল’-এর নানা পোস্টে টেস্ট চ্যাম্পিয়নশিপের এমন সব মজার মজার ফিচারই তুলে ধরেছে আইসিসি। আদতে এগুলোর কোনটিই না হলেও প্রথমবারের মতো খেলোয়াড়দের টেস্ট শার্টের পেছনে থাকবে নাম ও নম্বর, যা দেখা যাবে আসন্ন অ্যাশেজ সিরিজ থেকেই।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564495889066.jpg
◤ এপ্রিল ফুল-এর নানা পোস্টে টেস্ট চ্যাম্পিয়নশিপের মজার সব ফিচারই তুলে ধরেছে আইসিসি ◢

 

কিছুটা সমালোচনা রয়েছে এর ফরম্যাট নিয়ে। প্রতিটি দল নিজস্ব মতামতের ভিত্তিতে বাছাই করতে পারবে তাদের ছয় প্রতিপক্ষ। অন্য অর্থে, কঠিন প্রতিপক্ষ এড়িয়ে তুলনামূলক সহজ শিকার বাছাইয়ের ক্ষমতা থাকছে দলগুলোর, যা পরবর্তীতে যোগ্য দুই শীর্ষ দল নির্ধারণকে করতে পারে প্রশ্নবিদ্ধ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/30/1564495549648.jpg
◤ টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের যাত্রা শুরু হচ্ছে নভেম্বরের মাঝামাঝিতে ◢

 

টেস্ট ক্রিকেটের এই বিশ্বকাপে বাংলাদেশি টাইগারদের পা পড়ছে আসছে নভেম্বরের মাঝামাঝিতে। শীর্ষ দল ভারতের বিপক্ষে সফরের আগে বেশ কয়েকটি ওয়ানডে সিরিজ থাকবে সাকিব আল হাসানদের, আর টেস্ট সিরিজটির পর রয়েছে ধুমধাড়াক্কা বিপিএল টি-টুয়েন্টির দীর্ঘ সূচি। বলা বাহুল্য, সবকিছু ছাপিয়ে বড় দৈর্ঘ্যের সংস্করণে নিজেদের নতুনভাবে প্রমাণের অভিপ্রায়ে ভারত সফরকেই পাখির চোখ করে দিন গুনছে টাইগার বাহিনী, সাথে ‘ক্লাসিক’ টেস্ট ক্রিকেটের কট্টর সমর্থকেরাও!