Alexa

বেগুনি কমলালেবু!

বেগুনি কমলালেবু!

কমলালেবু বেগুনি বর্ণ ধারণ করেছে। ছবি: সংগৃহীত

শিশু সন্তানের জন্য একদম ফ্রেশ কমলালেবু কাটলেন। সন্তানকে ফল খাওয়ানোর পর দেখলেন, কমলালেবুর উচ্ছিষ্ট অংশ ঘন বেগুনি বর্ণ ধারণ করা শুরু করেছে। ক্রমেই ঘন কালির মতো বেগুনি রঙ গাড় হচ্ছে ও ছড়িয়ে পড়ছে। এমতবস্থায় নিশ্চয় ভয় পেয়ে যাবেন আপনি।

চলতি মাসের শুরুতে ঠিক এমনই এক অদ্ভুত ও রহস্যময় পরিস্থিতির মুখোমুখি হয়েছেন অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বসবাসরত নেটি মফিট।

নেটি জানান, দুই বছর বয়সি সন্তানকে কয়েক টুকরো কমলালেবু কেটে খেতে দিয়েছিলেন তিনি। কমলালেবুর টুকরোগুলো অল্প খাওয়ার পর রেখে দেয় তার সন্তান। এর কিছুক্ষণ পর তিনি খেয়াল করেন, ওই আধাখাওয়া কমলালেবুর টুকরোগুলো গাড় বেগুনি বর্ণ ধারণ করা শুরু করেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/26/1537949173281.jpg

এমন ঘটনার জন্য তিনি বৈজ্ঞানিক তদন্ত দাবী করেন। পরবর্তীতে বিজ্ঞানীরা নানান ধরণের পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হন, কমলালেবুর এই বর্ণ পরিবর্তন নিতান্তই একটি প্রাকৃতিক রিঅ্যাকশন ছিল! তারা আরও নিশ্চিত করেছে যে, এই কমলালেবু খাওয়ার ফলে শিশুটির কোন ক্ষতি হয়নি।

যে কারণে কমলালেবু বেগুনি বর্ণ ধারণ করেছে

কুইন্সল্যান্ড হেলথ’স এর চীফ কেমিস্ট স্টুয়ার্ট কার্সওয়েল বুধবার (২৬ সেপ্টেম্বর) জানান, বেশ অনেকগুলো টেস্ট করার মাধ্যমে তারা কমলালেবুর রঙ পরিবর্তনের কারণ নিশ্চিত করতে পেরেছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/26/1537949192247.jpg

পরীক্ষার ফল থেকে জানা গেছে, সদ্য ধার করা ছুরির সাহায্যে কমলালেবু কাটার ফলে, ছুরির আয়রন পার্টিকেলের সংস্পর্শে এতে এক ধরণের অ্যান্টি-অক্সিডেন্টের প্রভাব তৈরি হয়। যাকে বলা হয়ে থাকে অ্যানথোসায়ানিন্স (Anthocyanins).

এমন অদ্ভুত ঘটনার ফলে স্বাভাবিকভাবেই ভয় পেয়ে গিয়েছিলেন নেটি মফিট। সন্তান কোন ধরণের স্বাস্থ্য ঝুঁকির মুখোমুখি হবে কিনা, এমন ভীতিকর আশঙ্কা ছিল নেটির মনে। পরবর্তিতে বিজ্ঞানীদের পরীক্ষার ফলাফলে নিশ্চিত হয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন তিনি।

আপনার মতামত লিখুন :