মশা দূর হবে সহজেই!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ল্যাভেন্ডার অয়েল মশাকে রাখবে দূরে। ছবি: সংগৃহীত

ল্যাভেন্ডার অয়েল মশাকে রাখবে দূরে। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আনন্দঘন পরিবেশকে নিমিষেই নষ্ট করে দিতে পারে মশার উপদ্রব।

মশার উৎপাত ঠেকাতে কয়েল কিংবা স্প্রে ব্যবহার করা হলেও, সেটা সাময়িক। দীর্ঘ সময়ের জন্য মশাকে দূরে রাখতে চাইলে প্রয়োজন সঠিক উপাদান ব্যবহার করা।

ইতিমধ্যেই শীতের আমেজ দেখা দেওয়া শুরু হয়েছে। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে মশার উৎপাতও বৃদ্ধি পায় সমানভাবেই। এই শীতে মশার উৎপাত থেকে বাঁচতে জেনে নিন চমৎকার কয়েকটি সহজ ও উপকারী উপায়।

মশা তাড়াতে গাছ

রাসায়নিক পণ্য কিছু ক্ষেত্রে মশা তাড়াতে কার্যকরি হলেও, বেশিরভাগ ক্ষেত্রেই খুব একটা ভালো ফলাফল দেখা দেয় না। তবে প্রাকৃতিক বেশ কিছু গাছ এক্ষেত্রে দারুণ কার্যকরি। বাসার সামনের খালি অংশে কিংবা ঘরের সঙ্গে লাগোয়া বারান্দায় এই সকল গাছের বাগান শুধুই যে সৌন্দর্য বর্ধনের কাজ করবে তা নয়, মশাকেও রাখবে দূরে। রসুন, মেরিগোল্ড, তুলসি প্রভৃতি গাছের গন্ধ মশাকে দূরে রাখে।

অ্যাপল সাইডার ভিনেগার

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/18/1539853296563.jpg

এসিভির বহুমুখী ব্যবহার সত্যিই চমকপ্রদ। যদি হুট করেই মশার উপদ্রব বেড়ে যায় তবে সমপরিমাণ এসিভি ও পানি মিশিয়ে ঘরের কোন একটা কোনায় স্প্রে করতে হবে। এতে মশারা ওইদিকে আকৃষ্ট হবে।

সাবানের ফেনা

ঘরের বাইরে খোলা কোন স্থানে পিকনিক কিংবা বার-বি-কিউ পার্টির আয়োজন করেছেন। অথচ মশার যন্ত্রণায় আনন্দ করার কোন উপায় নেই একদম। এমন অবস্থায় প্রয়োজন সাবানের ফেনাযুক্ত পানি। একটি বড় বাটি বা গামলাতে সাবান মিশ্রিত পানিতে ফেনা তৈরি করে বাটিটি খোলা স্থানের এক পাশে রেখে দিন। মশা সাবানের গন্ধে আকৃষ্ট হয় খুব সহজেই।

ল্যাভেন্ডার অয়েল

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/18/1539853326189.jpg

কোথাও বেড়াতে যাচ্ছেন? নিজেকে মশার হাত থেকে সুরক্ষিত রাখতে চটজলদি ব্যবহার করুন ল্যাভেন্ডার অয়েল। হাতের তালুতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল নিয়ে ত্বকে ম্যাসাজ করে নিন আর একদম নিশ্চিন্ত থাকুন। মশা ল্যাভেন্ডারের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না।

রসুনের গন্ধ

বেশ কয়েকটা গবেষণা সুপারিশ করে, মশা রসুনের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। মশা তাড়াতে স্বল্প পরিমাণ পানিতে কয়েক কোয়া রসুন ফুটিয়ে ঘরের এক কোনায় রেখে দিতে হবে।

আপনার মতামত লিখুন :