সহজেই পরিষ্কার হবে হাঁড়িপাতিল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতিদিন ব্যবহারের ফলে হাঁড়িপাতিল, কড়াই, ফ্রাইপ্যান কিংবা লোহার তৈরি অন্যান্য বাসন ময়লা হয়ে যায়।

এমনকি অব্যবহৃত থাকার ফলে কালচে ময়লা পড়ে যায় অনেক পাত্রে। ব্যবহৃত কিংবা অব্যবহৃত যাই হোক না কেন, বাসন-কোসন থাকা চাই পরিষ্কার ও একেবারে ঝাঁ চকচকে। অপরিষ্কার বাসনে রান্না করলে অসুস্থ হতে হবে নিজেকেই। তাই বাসন পরিষ্কারের দারুণ কয়েকটি টিপস জেনে রাখুন।

লোহার ফ্রাই প্যানের কালচে দাগ

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/22/1540207137596.JPG

যে কড়াই বা ফ্রাইপ্যানটিতে কালচে দাগ পড়েছে, সেটাতে দুই কাপ পানি ও এক টেবিল চামচ ডিটারজেন্ট মিশিয়ে চুলায় উচ্চতাপে ফুটিয়ে নিতে হবে। পানি ফুটে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। পানি ও পাত্র ঠান্ডা হয়ে গেলে, পাত্রে পানি থাকা অবস্থায় ব্রাশের সাহায্যে ঘষতে হবে মিনিট পাঁচেক। এরপর পানি ফেলে দিয়ে সাধারণ পানিতে পাত্র ধুয়ে নিতে হবে।

অ্যালুমিনিয়ামের পাত্রের কালচে দাগ

অ্যালুমিনিয়ামের পাত্রের রং সাদা হওয়ায় খুব সহজেই মাত্রে দাগ পড়ে যায়। অ্যালুমিনিয়ামের পাত্রের দাগ ওঠানোর জন্য সেই পাত্রে দুই কাপ পানি ও এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে চুলায় উচ্চতাপে ফুটিয়ে নিতে হবে। চুলা থেকে নামিয়ে পানি ও পাত্র ঠাণ্ডা করে সেই পানিটা ফেলে সাধারণ পানিতে ধুয়ে নিলেই দেখা যাবে পাত্রের দাগ উঠে গেছে।

পাত্রের নিচের পোড়াভাব

আগুনের তাপের ফলে হাঁড়িপাতিলের নিচের অংশে পোড়াভাব ও কালচেভাব তৈরি হয়। সাবান কিংবা ডিশওয়াশার ব্যবহারেও এই দাগ দূর হয় না। এর জন্য ব্যবহার করতে হবে টমেটো কেচাপ/সস ও লবণ। পোড়া দাগযুক্ত পাত্রের নিচের অংশে কেচাপ মাখিয়ে তাতে লবণ মেশাতে হবে। একটি জালির সাহায্যে ভালোমতো কিছুক্ষণ ঘষে পানিতে ধুয়ে নিতে হবে।

পাত্রে পুড়ে যাওয়া খাবার

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/22/1540207172695.jfif

প্রায়শ বিভিন্ন ধরণের পাত্রে অসাবধানতাবশত খাবার পুড়ে যায়। এর ফলে খাবার পুনরায় তৈরি ঝামেলা তো থাকেই, সঙ্গে পাত্র থেকে পুড়ে যাওয়া খাবার তোলার ঝক্কিও পোহাতে হয়। কোন পাত্রে খাবার পুড়ে গেলে সেই পাত্রে দুই কাপ পানি ও দুই টেবিল চামচ লবণ অথবা লিকুইড ডিশ ওয়াশার মিশিয়ে ১০ মিনিট উচ্চ তাপমাত্রায় ফুটিয়ে নিতে হবে। চুলা থেকে নামিয়ে পানি ঠাণ্ডা করে নরম কাপড় দিয়ে হালকা ঘষলেই পোড়া অংশ উঠে আসবে এবং পাত্র সম্পূর্ণ পরিষ্কার হয়ে যাবে।

আপনার মতামত লিখুন :