ডিমের ঝুরি ভাজা তৈরিতে আর নয় লবণ!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ডিমের ঝুরি ভাজা। ছবি: সংগৃহীত

ডিমের ঝুরি ভাজা। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সহজে ও স্বল্প সময়ের মাঝে তৈরি করা যায় বলে ডিম সবচেয়ে জনপ্রিয় একটি খাদ্য উপাদান।

এক ডিম দিয়েই তৈরি করা যায় নানান ধরণের মুখরোচক পদ। ঘরে কোন খাবার নেই তো ডিম ভেজে নিলেই হয়। সকালের নাস্তার জন্য ডিমের ঝুরি কিংবা ডিম সিদ্ধ।

ডিমের নানান ধরণের প্রপারেশনের মাঝে ডিমের ঝুরি ভাজা খেতে পছন্দ করেন অনেকেই। ফ্রেশ, মজাদার, কম উপাদান ও সময়ে তৈরি করা যায় বলে ডিমের ঝুরি ভাজা বা স্ক্রাম্বলড এগস তৈরি করা যায় যখন-তখন।

স্ক্রাম্বলড এগ তৈরিতে লবণ ও গোলমরিচের গুঁড়া ছাড়া আর কিছু দেওয়ার প্রয়োজন হয় না। এতে লবণ ব্যবহারে সমস্যাও নেই কোন। কিন্তু লবণের পরিবর্তে স্ক্রাম্বলড এগ তৈরিতে ভিন্ন একটি উপাদান ব্যবহার, ডিমের স্বাদ বাড়িয়ে দেয় অনেক বেশি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/22/1545465073412.jpg

সেটা হলো সয়া সস। ডিম ফেটিয়ে তাতে এক চা চামচ সয়া সস ও এক চিমটি গোলমরিচ মিশিয়ে তৈরি করে নিতে হবে পছন্দসই স্ক্রাম্বলড এগ।

কেনো লবণের পরিবর্তে সয়া সস ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে? এই পদ্ধতিটি কিন্তু খুব একটা নতুন নয়। বিভিন্ন দেশের প্রফেশনাল রাঁধুনিরা স্ক্রাম্বলড এগ তৈরিতে লবণের পরিবর্তে সয়া সস ব্যবহার করেন। লবণের ব্যবহারের ফলে লবণ থেকে পানি ছাড়ে। যার ফলে ডিম ফ্রেশ, ফোলা ও পাতলা হবার বদলে ভারি ও নরম হয়ে যায়।

শুধু স্ক্রাম্বলড এগ তৈরিতেই নয়, ডিমের অমলেট তৈরিতেও ব্যবহার করা যাবে সয়া সস। সয়া সসে থাকা লবনাক্ততা লবণের স্বাদ পূরণ করে এবং তার ঝাঁজপূর্ণ টক ফ্লেভার ডিমের পদে ভিন্ন স্বাদ যোগ করে।

আরো পড়ুন: বেকিং হোক পারফেক্ট!

আরো পড়ুন: ফ্রেশ ডিম চিনবেন কীভাবে?

আপনার মতামত লিখুন :