সাত উপকারিতার এক যোগাসন

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যোগাসন, যোগব্যায়াম কিংবা ইয়োগা- যে নামেই ডাকা হোক না কেন, সুস্বাস্থ্যের জন্য এর কোন তুলনা নেই।

বিভিন্ন ধরণের যোগাসনের মাঝে পরিচিত ও তুলনামূলক সহজ যোগাসন পদ্ধতি হলো ‘সূর্য নমস্কার’ যোগাসন। যাকে ইংলিশে ‘Bowing to the sun’ হিসেবে বলা হয়ে থাকে।

মূলত এই যোগসনটি ১২টি ভিন্ন ধাপ তথা আসনের একটি সম্পূর্ণ সেট। উপকারী এই যোগাসনের বেশ কয়েকটি বৈজ্ঞানিক স্বাস্থ্য উপকারিতা জেনে রাখুন।

স্ট্রেচিং ও ফ্লেক্সিবিলিটি

১২টি ভিন্ন ভিন্ন আসনের সাহায্যে গড়ে ওঠে সূর্য নমস্কার যোগাসন। প্রতিটি ধাপ ফলো করার ক্ষেত্রে শরীরের পেশী তুলনামূলকভাবে ফ্লেক্সিবল হয়ে ওঠে। এতে করে হাড়, হাড়ের জয়েন্ট, মেরুদণ্ড ও লিগামেন্টের শক্তি বৃদ্ধি পায়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/24/1548315629603.JPG

শরীরের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গের কার্যক্ষমতা বাড়ায়

যোগাসনের ফলে শরীরে স্ট্রেচিং হয়। যা রক্ত প্রবাহের মাত্রা বৃদ্ধি করে। এতে করে অভ্যন্তরীণ অঙ্গগুলো সুস্থ থাকে। সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যায় পরিপাকতন্ত্র ও কিডনির ক্ষেত্রে। এছাড়া শরীরের টক্সিন উপাদানদের বের করে দিতেও কাজ করে এবং এনজাইমের নিঃসরণের মাত্রা বৃদ্ধি করে।

কমায় বাড়তি ওজন

১২ ধাপের এই যোগাসনটি প্রমানিতভাবে ওজন ক্মাতে কাজ করে। বিশেষত তলপেটের বাড়তি মেদ কমাতে দারুণ উপকারী এই যোগাসনটি। পাশাপাশি থাইরয়েডকে নিয়ন্ত্রণে রাখতে ও মেটাবলিজমের মাত্রা বৃদ্ধিতে বিশেষ অবদান রয়েছে সূর্য নমস্কারে।

মানসিক চাপ কমে

যোগাসনের সময় নিঃশ্বাসের উপর নিয়ন্ত্রণ থাকা অনেক বেশি জরুরি একটি বিষয়। যে কারণে যোগাসনের প্রতিটি মুহূর্তে গভীর নিঃশ্বাস নেওয়া ও প্রশ্বাস ফেলার দিকে খেয়াল রাখতে হয়। এতে করে স্বাভাবিকভাবেই মানসিক চাপ কমে যায়।

অন্যদিকে স্ট্রেচিং এর ফলে শরীরের উপর তৈরি হওয়া চাপ ইতিবাচক প্রভাব ফেলে এবং শরীর ব্যাথাভাবকে দূর করে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/24/1548315804693.JPG

ইনসমনিয়ার সমস্যা দূর করে

যাদের ঘুমজনিত সমস্যা রয়েছে, প্রতিদিন সকালে সূর্য নমস্কার যোগাসনে সেই সমস্যাটি একেবারেই দূর হয়ে যাবে। নিয়মিত ১২টি ধাপের এই যোগাসনের ফলে শারীরিক ও মানসিক চাপ কমে এবং শরীরে প্রশান্তি ভাব বিরাজ করে। যা রাতে ঘুম দ্রুত আনতে সাহায্য করে।

মাসিকের চক্রকে নিয়মিত রাখতে কাজ করে

মাসিকের সময় বেশিরভাগ নারী তলপেট ও কোমরে ব্যাথার সমস্যায় ভোগেন। সূর্য নমস্কারের এই যোগাসনের শারীরিক কসরত অনিয়মিত মাসিকের সমস্যাসহ মাসিকের সময়ে পেট ব্যাথার সমস্যাটিকেও কমায়।

ত্বক উজ্জ্বল রাখে

এক্ষেত্রে আলাদা কোন ব্যাখ্যা নেই। নিয়মিত যোগাসন পালনের ফলে শারীরিক ও মানসিক প্রশান্তি ও সুস্থতাই মূলত চেহারা ও মুখের ত্বকের উপর উজ্জ্বলতার ছাপ ফেলে দেয়।

আরও পড়ুন: ব্যক্তিগত যে জিনিসগুলো কখনোই শেয়ার করা উচিৎ নয়

আরও পড়ুন: খাদ্যাভাসের যে পাঁচ বদভ্যাসে কমছে না ওজন