Alexa

এক নিয়মেই দূর হবে মুখের বাজে গন্ধ!

এক নিয়মেই দূর হবে মুখের বাজে গন্ধ!

ছবি: সংগৃহীত

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল

অন্যতম বিব্রত ও বিরক্তিকর এই সমস্যাটি শুধুমাত্র দাঁত মাজার অনিয়মের জন্যেই নয়, অন্যান্য নানাবিধ কারণেও হয়।

তবে সবচেয়ে প্রচলিত কারণ দাঁতের অযন্ত বলেই, মুখে বাজে গন্ধের প্রাদুর্ভাব দেখা দিলে দাঁতের যত্নের অভাবকেই দায়ী করা হয়।

তবে মুখে বাজে গন্ধ দেখা দেওয়ার পেছনে দাঁতের সমস্যা, দাঁত নিয়মিত না মাজা ছাড়া আরও বেশ অনেকগুলো কারণই থাকতে হবে। তবে বেশিরভাগ ক্ষেত্রে একটি বড় ও প্রধান কারণেই বিরক্তিকর এই সমস্যাটি তৈরি হয়।

বিজনেস ইনসাইডারকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন যুক্তরাজ্যের আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন এর মুখপাত্র ডাঃ অ্যাডা কুপার জানান, মুখে বাজে গন্ধ তৈরি হওয়ার পেছনে থাকে অন্য কারণ এবং মানুষ সন্দেহ করে সম্পূর্ণ ভিন্ন কারণ। দিনে চারবার দাঁত মাজলেও যদি মুখের বাজে গন্ধ দূর না হয় তবে বুঝতে হবে এই সমস্যাটির পেছনে অন্য কারণ রয়েছে।

কারণটি হলো মুখের ভেতরের অংশ শুকিয়ে যাওয়া। পানি শূন্যতা বা ডিহাইড্রেশন থেকে এই সমস্যাটির উৎপত্তি। পানি শূন্যতার ফলে মুখের ভেতরের অংশ শুকিয়ে যায়, মুখের ভেতরে স্যালাইভা বা লালা প্রয়োজনের তুলনায় কম থাকে। মুখের ভেতরে কম স্যালাইভা থাকার ফলে খাদ্যাংশ ও ব্যাকটেরিয়া প্রয়োজনের চাইতে বেশি সময় থাকে। যা থেকে এই বাজে গন্ধের উৎপত্তি হয়।

কুপার আরও জানান, প্রতিদিন পর্যাপ্ত পানি পানের ফলে শুধু মুখের বাজে গন্ধ নয়, দাঁতের সমস্যাও দূরে রাখা সম্ভব। সেই সাথে ধূমপান, মদ্যপান, বিশেষ কিছু ওষুধ সেবন, কফি পানের বিষয়েও সতর্ক হওয়ার পরামর্শ দেন তিনি।

সেই সাথে তিনি আরও জানিয়েছেন, মুখের বাজে গন্ধের পেছনে ডিহাইড্রেশন কিংবা দাঁত না মাজা ছাড়াও অন্যান্য গুরুত্বে স্বাস্থ্যগত কারণ থাকতে পারে। তাই প্রাথমিকভাবে দাঁতের ডাক্তারের পরামর্শ গ্রহণ করে পরবর্তীতে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আরও পড়ুন: কোমল পানীয় পানে কী ঘটে শরীরে

আরও পড়ুন: ভোগান্তি যখন বন্ধ নাকের সমস্যা

লাইফস্টাইল এর আরও খবর