ডিম ভাঙার সঠিক নিয়মটি জানেন তো?

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একইসাথে অনেকের যেমন ভীষণ পছন্দের খাবার ডিম, তেমনিভাবে অনেকের অপছন্দের খাবারটিও ডিম।

পছন্দ অপছন্দ যাই হোক না কেন, একটা বিষয়ে সবাইকেই একমত হতে হবে। ডিম ভাঙা খুবই কঠিন একটি কাজ। সুন্দরভাবে ডিম ভেঙে পাত্রে ঢালার পর ডিমের ভেতর গুঁড়ি গুঁড়ি বা টুকরো ডিমের খোসা দেখেননি এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না।

ডিম ভাঙার স্বল্প সময়ের এই প্রক্রিয়াটাই এমন। একটুও এদিক সেদিক হলেই ডিমের ভেতর ডিমের খোসা চলে আসবে। বহুদিনের অভ্যাসের পর এই সমস্যাটি দূর হলেও, প্রায়শ এই সমস্যায় পড়তে হয় কমবেশি সবাইকেই।

অথচ সঠিক নিয়মটি জানা থাকলে ডিমের ভেতর ডিমের খোসা একবারেই পড়বে না। খুব ভালোভাবেই ডিম ভেঙে নেওয়া যাবে কোন ধরনের ঝক্কি-ঝামেলা ছাড়াই।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/26/1564113088092.jpg

কীভাবে ভাঙতে হবে ডিম?

কীভাবে ডিম ভাঙলে এই সমস্যাটি হবে না সেটা জানানোর আগে চলুন আপনাদের জানাই, কীভাবে ডিম ভাঙার জন্যেই মূলত বেশিরভাগ সময় ডিমের ভেতর ডিমের খোসা পড়ে যায়।

ডিম ভাঙার ক্ষেত্রে আমরা সাধারণত পাত্রের কিনারা সুক্ষ্ম অংশে ডিম টোকা দিয়ে ভাঙি। এতে করে ডিমের খোসার ভেতরের প্রলেপটিসহ ভেঙে যায় এবং ভেতরের দিকে ঢুকে যায়। ফলে ডিম পাত্রে ঢালার সময় খোসাসহ চলে আসে। সে কারণে পাত্রের কিনারা, টেবিলের প্রান্ত বা চোখা অংশে ডিম ভাঙা যাবে না।

ডিম ভাঙার জন্য সমতল অংশের উপরে ধীরে ডিম টোকা দিয়ে খোসার উপরের আবরনটি ভাঙতে হবে। এরপর বৃদ্ধাঙ্গুলির সাহায্যে ভাঙা অংশে চাপ প্রয়োগ করে খোসার দুই অংশ ভাগ করে ডিম ঢেলে নিতে হবে। এতে করে ডিমের সাথে ডিমের খোসা একেবারেই থাকবে না।

সবচেয়ে ভালো হয়, টেবিল বা রান্নাঘরের থাকের উপরে কাগজ অথবা টিস্যু বিছিয়ে তার উপরে ডিম টোকা দিয়ে ভাঙলে।

আরও পড়ুন: খোসা ছাড়ানো আলু বাদামি হয়ে যাচ্ছে?

আরও পড়ুন: পেঁয়াজের যে ব্যবহারগুলো জানা নেই আপনার

আপনার মতামত লিখুন :