রান্না দ্রুত হবে কীভাবে?

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রান্নাবান্নার বিষয়টি যেমন মজার, তেমনি খাটুনির।

পছন্দসই খাবার রান্না করতে গেলে হাতে বেশ অনেকখানি সময় রাখা প্রয়োজন হয়। তবে সঠিক কৌশল যদি জানা থাকে, লম্বা সময়ের রান্নাও অল্প সময়ের মাঝে শেষ করে ফেলা সম্ভব হয়। পরিচিত এমন অনেকেই আছেন, খুব অল্প সময়ের মাঝেই মজাদার খাবার রেঁধে ফেলতে পারেন। এখানে কোন জাদু নেই, আছে সঠিক কৌশলের ব্যবহার।

আসন্ন কোরবানির ঈদে স্বাভাবিকবভাবেই রান্নার আয়োজন হবে অনেক বেশি। নানান পদের খাবার রান্নার আয়োজন করতে গিয়ে অনেকেই হয়তো হিমশিম খাবেন। সেক্ষেত্রে আজকের ফিচারের টিপসগুলো রান্নার কাজ দ্রুত শেষ করতে দারুণ সাহায্য করবে।

পরিকল্পনা

রান্না শুরু করার আগে থেকেই মনে মনে রান্নার পরিকল্পনা করে ফেলতে হবে। কী কী খাবার রাঁধা হবে, তার জন্য কোন ধরনের জিনিস প্রয়োজন হবে, কীভাবে ও কোন কাজটি আগে করতে হবে- এইসকল বিষয় ভালোভাবে মাথায় গুছিয়ে নিলে কাজের ক্ষেত্রে এলোমেলো হবে না।

প্রি-হিট

এখনকার সময়ে ঘরে ঘরে ইলেকট্রিক ওভেন। ফলে বেশিরভাগ খাবার ওভেনে খুব সহজেই রেঁধে নেওয়া যায়। ওভেনে রান্নার ক্ষেত্রে ওভেন প্রি-হিট করা আবশ্যিক। এই কাজটি আগে থেকেই করে রাখতে হবে। নতুবা ওভেন প্রি-হিট করতেই অনেকখানি সময় পার হয়ে যাবে।

পানি গরম

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/06/1565069063010.jpg

পোলাও বা খিচুড়ি রান্না করার ক্ষেত্রে ফুটন্ত গরম পানির প্রয়োজন হয়। এছাড়া মাংসসহ অন্যান্য খাবার রান্নার ক্ষেত্রেও রান্নায় ব্যবহারের জন্য প্রয়োজন হয় গরম পানি। যে সকল খাবার রান্না করা হবে, তার জন্য পরিমাণমতো পানি আগে থেকে গরম করতে চুলায় বসিয়ে রাখতে হবে।

মসলাপাতির আয়োজন

যে সকল খাবার রাঁধবেন বলে পরিকল্পনা করেছেন, সে খাবারগুলো তৈরিতে মসলাসহ অন্যান্য যে উপাদানগুলো প্রয়োজন হবে তা আগে থেকেই গুছিয়ে হাতের কাছে রাখতে হবে। এতে করে রান্নার সময় দ্রুত জিনিসগুলো পাওয়া যাবে।

কাটাবাছা

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/06/1565069001440.jpg

পাঁচটি ভিন্ন পদের খাবার রান্না করার জন্য কতটুকু পরিমাণ পেঁয়াজ, রসুন, আদা, কাঁচামরিচ, লেবু ও অন্যান্য সবজি প্রয়োজন হবে, সেটা হিসেব করে সহজেই বের করা যায়। সব রান্নার জন্য একবারেই পেঁয়াজসহ অন্যান্য জিনিস কেটে নিতে হবে। এতে করে রান্নার সময় বাড়তি সময় নষ্ট হবে না।

যন্ত্রাংশের ব্যবহার

আমাদের ঘরে রান্নার অনুষঙ্গ এমন অনেক যন্ত্র পরে থাকে যা কখনোই ব্যবহার করা হয় না। অথচ এই সকল যন্ত্রের ব্যবহারে রান্না খুঁটিনাটি বিষয় খুব সহজ হয়ে যায়। গ্রেটারের কথাই ধরা যাক এক্ষেত্রে। গ্রেটারে শুধু সবজি নয়, প্রয়োজনে শক্ত মাখন কিংবা পনিরও গ্রেট করা যায়।

ছোট টুকরা

সবজি, মাছ বা মাংসের টুকরা যথাসম্ভব ছোট ও পাতলা করে কাটতে হবে। এতে করে খুব দ্রুত সিদ্ধ হয়ে রান্না হয়ে যাবে। এই সব খাবারের টুকরা যত বড় হবে, রান্না হতে ততই সময় নেবে।

আরও পড়ুন: গরমে খাদ্য তালিকায় হলুদ রাখার তিন তরিকা

আরও পড়ুন: কোরবানির মাংস সংরক্ষণে সহজ সচেতনতা

আপনার মতামত লিখুন :