ছুটি শেষে বাড়ি ফিরে অবশ্য করণীয়

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ঘরে লুকানো মশা দূর করতে মশা নিরোধক স্প্রে ব্যবহার করতে হবে

ঘরে লুকানো মশা দূর করতে মশা নিরোধক স্প্রে ব্যবহার করতে হবে

  • Font increase
  • Font Decrease

ঈদের ছুটির আগে সবাই যেভাবে তোরজোড় করে ঢাকা ছেড়েছিল, ঠিক একই তোরজোড় নিয়ে ঢাকা ফিরে আসছে।

লম্বা ছুটির সময় প্রায় শেষের দিকে। আবারো শুরু হবে আগের কর্মব্যস্ততা। ফেরার পথে যেন জ্যামের ভোগান্তিতে না পড়তে হয়, তাই অনেকেই একদিন হাতে থাকতেই ফিরে আসছেন নগরে।

অন্যান্যবারের থেকে এবারের ঢাকা ফিরে আসার মধ্যে বেশ অনেকটা পার্থক্য রয়েছে। এবারে ডেঙ্গুর ভয়াবহতা রয়েছে সাথে, ফলে খালি বাড়িতে ফিরে নির্দিষ্ট কিছু কাজ অবশ্যই করতে হবে সবার আগে। মনে রাখতে হবে, নিজের ও নিজের পরিবারের স্বাস্থ্য সুরক্ষা প্রাধান্য পাবে সবার আগে।

যেহেতু ঈদের লম্বা ছুটিতে সপরিবারে ছুটি কাটাতে যাওয়া হয়, এ সময়ে বাড়িঘরে মশার উৎপাত বেড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। জেনে রাখুন বাড়ি ফিরেই কোন কাজগুলো সবার আগে করবেন।

১. বাসায় ঢুকে প্রথমেই প্রতিটি ঘরের দরজা জানালা খুলে দিয়ে ফুল স্পিডে ফ্যান ছেড়ে দিন। এতে করে জমে থাকা ভ্যাপসা গন্ধ, ধুলা ও লুকায়িত পোকা-মশা অনেকাংশে দূর হয়ে যাবে।

২. ঘরে ফ্যান চলাকালীন সময়ে বারান্দা ও রান্নাঘর পরীক্ষা করুন। বারান্দায় এবং রান্নাঘরে কোন পাত্রে বা টবে পানি জমে আছে কিনা ভালোভাবে দেখুন। যদি থাকে তবে তৎক্ষণাৎ ফেলে দিন।

৩. শৌচাগারে হাই কমোড থাকলে প্রতিটি শৌচাগারের হাই কমোড ফ্ল্যাশ করুন।

৪. সম্ভব হলে ঘরের আনাচেকানাচে ঝাড়ু দিয়ে ফেলুন। এতে করে একইসাথে ঘর পরিষ্কার হবে এবং ফ্রেশ লাগবে।

৫. এবারে ঘরের জানালা ও দরজা পুনরায় বন্ধ করে মশা নিরোধক স্প্রে করে কিছুক্ষণ অপেক্ষা করুন। অন্তত মিনিট পনের পর জানাল ও দরজা খুলে ফ্যান চালু করে দিন।

ধাপে ধাপে উপরোক্ত কাজগুলো সম্পন্ন করতে পারলে বাড়ি ফেরার পরে অনেকটাই দুশ্চিন্তামুক্ত থাকা যাবে। বিশেষত বাড়ির সদস্য যদি বয়স্ক ও শিশু হয়, তবে চেষ্টা করতে হবে তাদের প্রবেশের আগেই কাজগুলো সম্পন্ন করে ফেলার।

আরও পড়ুন: মশা তাড়াবে যে গাছগুলো!

আরও পড়ুন: যেভাবে মশা দূরে থাকবে আপনার কাছ থেকে!

আপনার মতামত লিখুন :